ন়গ্ন মহিলাদের সঙ্গে স্নান থেকে শোওয়া, গান্ধীজি আর কী কী করতেন ব্রহ্মচর্যের সময়?

Interesting Facts About Mahatma Gandhi`s Celibacy Experiment : নগ্ন মহিলাদের সঙ্গে স্নান থেকে পুত্রবধূর সঙ্গে সহবাস, ব্রহ্মচর্যের পরীক্ষায় কী কী করতেন গান্ধীজি

Interesting Facts About Mahatma Gandhi : গতকাল ছিল গান্ধীজয়ন্তী অর্থাৎ ভারতের স্বাধীনতা সংগ্রামী মহাত্মা গান্ধী (Mahatma Gandhi) -র জন্মদিন। ভারতের স্বাধীনতার স্বার্থে গান্ধীজীর অবদান অস্মরণীয়। কিন্তু গান্ধীজীর ব্রহ্মচর্য পালন নিয়ে একাধিক কৌতূহল সৃষ্টি হয়েছে মানুষের মধ্যে। গান্ধীজী বিভিন্ন বই এবং চিঠিতে দাবি করেছিলেন, তিনি ব্রহ্মচর্য পালনে এতটাই নিজেকে নিয়োজিত করে ফেলেছেন যে কম বয়সী মহিলাদের সঙ্গে শোয়া বা তাদের নগ্ন অবস্থায় দেখলেও তাঁর মধ্যে কোন উত্তেজনা কাজ করত না (Interesting Facts About Mahatma Gandhi`s Sexual Life) ।

বৈবাহিক জীবন নিয়ে যদি কথা বলতে হয় তাহলে বলতে হয়, মাত্র ১৩ বছর বয়সে কস্তুরবাকে বিয়ে করেছিলেন মহাত্মা গান্ধী। বিবাহের পর দাম্পত্য জীবনে ৪ টি সন্তানের জন্ম হয়। গান্ধীজী নিজের বায়োগ্রাফি “দ্য স্টোরি অফ মাই এক্সপেরিমেন্ট উইথ ট্রুথ” (The Story Of My Experiment With Truth), বইতে নিজের বৈবাহিক জীবন সম্পর্কে লিখেছেন।

Interesting Facts About Mahatma Gandhi

তিনি সেই বইতে এক জায়গাতে লিখেছেন, “আমাদের বিবাহিত জীবনের প্রথম ৫ বছরে আমরা মাত্র ৬ মাস একসঙ্গে থাকতাম। তখন আমি সব সময় আমার স্ত্রীকে নিয়ে চিন্তা ভাবনা করতাম এমনকি রাতে স্ত্রীকে কাছে পাওয়ার কথা সবসময় আমার মাথায় ঘুরপাক খেত। স্ত্রীর সান্নিধ্য পাবার জন্য আমি সারারাত ওকে জাগিয়ে রাখতাম এবং ওর সাথে কথা বলতাম। সেই সময় আমার বাবা অসুস্থ হয়ে পড়েন স্বাভাবিকভাবেই আমাদের মধ্যে যৌন মিলনের সময় অনেকটাই কমে গিয়েছিল কিন্তু তখনও আমার মাথায় যৌন মিলন নিয়েই চিন্তা ভাবনা ঘুরপাক খেত যা নিয়ে আমি পরে অপরাধ বোধে ভুগেছি।”

কবে ব্রহ্মচর্যের ব্রত গ্রহণ করেছিলেন গান্ধীজী?

১৯০৬ সালে মাত্র ৩৮ বছর বয়সে দক্ষিণ আফ্রিকায় থাকাকালীন তিনি ব্রহ্মচর্য গ্রহণ করেছিলেন। ব্রহ্মচর্য গ্রহণ করার পর তিনি এই নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা শুরু করেন এবং কম বয়সী মহিলাদের সঙ্গে মেলামেশা করতে শুরু করেন। এমনকি নগ্ন অবস্থায় একাধিক মহিলার সঙ্গে স্নান থেকে শুরু করে তাদের সঙ্গে একই বিছানায় শোওয়া, নাতনি আভা ও মনুর কাঁধে হাত রেখে ঘুরতে যাওয়া, সব তিনি করতেন ব্রহ্মচর্যের পরীক্ষার জন্য।

Interesting Facts About Mahatma Gandhi

নগ্ন মহিলাদের সঙ্গে একত্রে স্নান :

ভারতীয় বংশোদ্ভূত লেখক বেদ মেহতা মহাত্মা গান্ধী অ্যান্ড হিজ অ্যাপলটলস- এ লিখেছিলেন, মহাত্মা গান্ধীর ব্যক্তিগত চিকিৎসক ছিলেন সুশীলা নায়ার। সুশীলা মহাত্মা গান্ধীর ব্যক্তিগত সচিব প্যারেলালের বোন ছিলেন। সবরমতী আশ্রমে নগ্ন হয়ে সুশীলার সঙ্গে গান্ধীজীর স্নান করা নিয়ে তোলপাড় হয়েছিল আশ্রম। এই বিষয়ে ব্যাখ্যা দিয়ে গান্ধীজী বলেছিলেন, তিনি চোখ বন্ধ করে রাখতেন এবং শুধুমাত্র অনুমান করতেন সুশীলা স্নান করছে।

কম বয়সীদের সঙ্গে শোয়া :

ব্রহ্মচর্য পালন করার সময় গান্ধীজী নিজের স্ত্রীর সঙ্গে দূরত্ব বজায় রাখতেন ঠিকই কিন্তু নিজের জন্য একেবারে আলাদা নিয়ম তৈরি করেছিলেন গান্ধীজি। গান্ধীজীর আশ্রমে কোন স্বামী স্ত্রী যৌন মিলন তো দূরের কথা, ব্যক্তিগত পরিসরে দেখাও করতে পারত না। কিন্তু ১৯২০ সালে কম বয়সী মেয়েদের কাঁধে হাত রেখে সকাল সন্ধ্যা ভ্রমণ করতে শুরু করেন গান্ধীজি যা নিয়ে তৈরি হয় বিতর্ক। এছাড়া নিজের নাত বৌমা আভা গান্ধীসহ আরও অনেক মহিলার সঙ্গে একত্রে শুতেন গান্ধীজী। কিন্তু তার মনে কোনও কামভাব জাগত না।

Interesting Facts About Mahatma Gandhi

আরও পড়ুন : ৯৯% মানুষ পারেনি, কেবল বুদ্ধিমানরাই এর উত্তর পারবে, বলুন এই ছেলেটির নাম কী?

গান্ধীজীর মতে ব্রহ্মচর্য কী :

গান্ধীজীর নাত বৌমা আভা গান্ধী বলেন, ১৬ বছর বয়সে তাকে গান্ধীজীর সঙ্গে একই বিছানায় ঘুমানো নির্দেশ দেওয়া হয়েছিল। এই কথাটি প্রকাশ্যে আসার পর যখন বিতর্ক তৈরি হয় তখন গান্ধীজি বলেছিলেন, যে পুরুষ সুন্দরী নারীদের সঙ্গে একই বিছানায় নগ্ন হয়ে শুয়েও নিজের কাম-বাসনার উপর লাগাম লাগাতে পারেন তিনি খাঁটি ব্রহ্মচারী আর এই পরীক্ষা-নিরীক্ষা করার জন্যই তিনি এই কাজ করতেন।

আরও পড়ুন : পুজোর আগেই দুয়ারে বন্যা! ৭ জেলায় রেড অ্যালার্ট দিল নবান্ন, জারি সতর্কতা