জুলাই থেকে বন্ধ হয়ে যাচ্ছে হাওড়া-শিয়ালদহ শাখার ৩৪টি ট্রেন, দেখুন তালিকা

5348

লকডাউন চলাকালীন কেন্দ্রীয় রেলমন্ত্রী তরফ থেকে দেশের সাধারণ মানুষদের কথা মাথায় রেখে দূরপাল্লার একাধিক ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু এই সকল ট্রেন চালানোর সিদ্ধান্ত এবং দিনের পর দিন করোনা ভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে রেল দপ্তর।

আর এই আর্থিক ক্ষতির মুখে থেকে দপ্তরকে বাঁচাতে কেন্দ্রীয় রেলমন্ত্রকের তরফ থেকে একাধিক পদক্ষেপ নিতে দেখা গেছে। আর এই সকল পদক্ষেপের মধ্যে এবার বেশ কিছু ট্রেন চালানো বন্ধ করার পথে হাঁটছে ভারতীয় রেল।

রেল দপ্তরকে আর্থিক ক্ষতি থেকে বাঁচাতে আগেই কর্মী নিয়োগ বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি ৫০% স্বেচ্ছা অবসরে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে রেল দপ্তরের তরফ থেকে এমনই খবর মিলেছে বিভিন্ন সর্বভারতীয় সংবাদমাধ্যমের তরফ থেকে।

list-of-prs-counter-over-eastern-railway

আর এবার ট্রেন তুলে দেওয়ার পথে রেলমন্ত্রক। সর্বভারতীয় সংবাদপত্রের খবর অনুযায়ী, রেলমন্ত্রী পীযূষ গোয়েল ৩০০০ ট্রেন বন্ধের নির্দেশ দিয়েছেন। আর এজন্য জোনাল শাখাগুলিকে তাদের নির্ধারিত সূচির ট্রেনগুলির নাম রেল বোর্ডে পাঠাতে বলা হয়েছে। আর এর পরেই হাওড়া ও শিয়ালদা শাখার ১৭ জোড়া ট্রেনকে নির্বাসনে পাঠানোর সুপারিশ দিয়েছে পূর্ব রেল।

আরও পড়ুন :- করোনার জেরে বদলে গেল টিকিটের টাকা রিফান্ডের নেওয়ার পদ্ধতি

পূর্ব রেলের তরফ থেকে জানানো হয়েছে, রেলমন্ত্রী পীযূষ গোয়েল দেশের ৩০০০ ট্রেনকে বিদায় জানানোর কথা বলেছেন। এছাড়াও বাতিল করতে বলা হয়েছে ১০ হাজার স্টেশনের স্টপেজ। ঘনঘন স্টপেজ, ধীর গতির ট্রেন লাভজনক পথের খোঁজ না দেওয়াই ১৭ জোড়া ট্রেনকে বেছে নেওয়া হয়েছে আগামী টাইম টেবিল থেকে বাতিল করার জন্য। এই ১৭ জোড়া ট্রেনের মধ্যে রয়েছে দশ জোড়া মেল, এক্সপ্রেস ও সাত জোড়া প্যাসেঞ্জার ট্রেন।

আরও পড়ুন :- বদলে গেল ট্রেনের টিকিট কাটার নিয়ম, ১২০ দিন আগেই হবে বুকিং

রাজ্যে যে ১৭ জোড়া ট্রেন বাতিল হতে চলেছে তাদের মধ্যে উল্লেখযোগ্যগুলি হল ত্রিসপ্তাহিক রামপুরহাট হাওড়া ইন্টারসিটি, ত্রিসপ্তাহিক রামপুরহাট বর্ধমান, শিয়ালদহ আনন্দ বিহার এক্সপ্রেস, হাওড়া থেকে এনজিপি সাপ্তাহিক যুবা এক্সপ্রেস, কলকাতা থেকে পাটনা এক্সপ্রেস। এছাড়াও রয়েছে ১১ জোড়া মেল, এক্সপ্রেস ও প্যাসেঞ্জার ট্রেন। আগামী জুলাই মাস থেকে এই সকল ট্রেনগুলি বাতিল হতে পারে বলে সূত্র মারফত জানা গিয়েছে।