কীভাবে চেক লিখতে হয়, জানুন চেক লেখার সঠিক নিয়ম 

বড় অঙ্কের অর্থ লেনদেনের ক্ষেত্রে নগদ (Cash) এর থেকে বেশী ভরসাযোগ্য চেক (Cheque)। এর ফলে যেমন উভয়পক্ষের কাছে টাকা লেনদেনের যথেষ্ট প্রমাণ থাকে তেমনই আয়কর দপ্তরের কাছে সেই লেনদেনের তথ্য থাকে। তবে চেক (Cheque) এ আপনার একটা ছোট্ট ভুলে কতবড় ক্ষতি হতে পারে সেই সম্পর্কে কি জানেন?

চেক লেখার নিয়ম

চেক লেখার সময় সমান্য একটি ভুলে আপনার কত বড় ক্ষতি হতে পারে জানেন? সামান্য একটি ভুল আপনার কষ্টার্জিত টাকা বেহাত করতে বেশি অসময় লাগবে না। তাই দেখে নিন চেক লেখার সময় কোন কোন ভুলগুলি আপনাকে সবসময় এড়িয়ে চলতে হবে।

১) যাকে টাকা দেবেন তার নাম

যাকে টাকা দিচ্ছেন তার নাম চেক (Cheque) এ লেখার সময় সাবধানতা অবলম্বন করবেন। খেয়াল রাখবেন যাতে তার পাশে অন্য কিছু লিখে কেউ জালিয়াতি না করতে পারে। প্রয়োজনে পাশে তার অ্যাকাউন্ট (Account Number) নম্বর লিখে দেবেন বা তার নামের পাশে একটি লাইন টেনে দেবেন।

২) টাকার অঙ্ক

যখনই চেক(Cheque) এ টাকার অঙ্ক লিখবেন তা নির্দিষ্ট অংশের একদম বা দিক থেকে লেখা শুরু করুন। নাহলে ক্ষতির মুখে পড়ার সম্ভাবনা থাকে।

৩) তারিখ

পোস্ট ডেটেড চেক (Post dated cheque) ইস্যু করার সময় ভবিষ্যতের কোনো তারিখ সুবিধা অনুসারে বসান তবে তা যেন তিন মাসের মধ্যেই হয়। কারণ তিন মাস পর চেক (Cheque) অবৈধ হয়ে যায়।

৪) আপনার স্বাক্ষর

স্বাক্ষর যেন পরিবর্তন না হয়। খেয়াল রাখবেন ব্যাঙ্ক অ্যাকাউন্ট (Account) খোলার সময় যেরকম স্বাক্ষর করেছিলেন চেক (Cheque)  এও যেন স্বাক্ষর সেই একই থাকে। নাহলে আপনার চেক আটকে যাবে।

চেক লেখার সময় খেয়াল রাখুন

চেক লেখার সময় জরুরি কিছু পয়েন্ট যা আপনার মনে রাখা প্রয়োজন।

১) ‘/-’ চিহ্ন

চেক(Cheque) এ টাকার অঙ্ক বসানোর পরে সবসময় ‘/-’ চিহ্ন দিয়ে দেবেন যাতে কেউ অতিরিক্ত সংখ্যা বসিয়ে জালিয়াতি না করতে পারে।

২) অ্যাকাউন্ট নম্বর

চেক (Cheque) এর পেছনে সবসময় অ্যাকাউন্ট নম্বর (Account Number) এবং ফোন নম্বর(Phone number) লিখুন কোনও কারণে যদি চেক(Cheque) এ কোনো সমস্যা হয় তাহলে যাতে ব্যাংক প্রতিনিধি আপনার সাথে যোগাযোগ করতে পারেন তার জন্য সবসময় চেকের পেছনে সব সময় আপনার অ্যাকাউন্ট নম্বর (Account Number) এবং ফোন নম্বর লিখুন।

৩) ফর্মের কাউন্টার পার্ট

ব্যাঙ্কে চেক(Cheque) জমা করার সময় ফর্মে যে দুটি অংশ থাকে তা খেয়াল করবেন। দুটির একটি ব্যাংকের কাছে ও অন্যটি আপনাকে দেওয়া হবে। আপনাকে দেওয়া ফর্মটি ফেলে দেবেন না। তবে ওই ফর্মটি কিন্তু আপনার চেক(Cheque) জমা করার একমাত্র প্রমাণ। সেটিকে সামলে রাখুন।

 ৪) চেক- এ কাটাকুটি

কাউকে চেক(Cheque) দেওয়ার হলে সেটিকে পরিষ্কার করে ফিলাপ করুন। কাটাকাটি করা হলে চেক(Cheque)  বাতিল হয়ে যাবে।

৪) অ্যাকাউন্ট পেয়ী (Account payee)

এই ধরনের চেক (Cheque) কাউকে দিতে হলে চেকের ওপরে বাঁ দিকে ২টি সমান্তরাল লাইন কাটুন এবং তাতে তার অ্যাকাউন্ট পেয়ী (Account payee) না লিখলে চেক বাহক ব্যাঙ্কে চেক(Cheque) ভাঙ্গতে পারেন।

৫) বেয়ারার চেক (Bearer Cheque)

এই ধরনের চেক(Cheque) কাউকে দিতে হলে অবশ্যই বেয়ারার (Bearer) অপশনে টিক দিয়ে দিন।

৬) চেক(Cheque) বাতিল

চেক(Cheque) কখনো বাতিল হয়ে গেলে নয় সেটা ছিড়ে ফেলে দিন নয় সেটিতে ক্যানসেলড লিখে দিন।