বাড়িতে বসে অনলাইনে আধার কার্ডের ঠিকানা আপডেট করার পদ্ধতি

বাড়ি সিফটিং মানে ঠিকানা পরিবর্তন। অনেকেরই ভাবনা থাকে যে এই পরিবর্তিত ঠিকানা আধার কার্ডে কিভাবে আপডেট করা যাবে? এমনও হতে পারে যে আবেদনকারীর কাছে পর্যাপ্ত নথি নেই। সেক্ষেত্রে অনলাইনে আবেদনের মাধ্যমে আধার কার্ডে ঠিকানা পরিবর্তন করা যাবে। দেখে নিন সেই পদ্ধতি।

নথি ছাড়া আধার কার্ডের ঠিকানা আপডেট করার পদ্ধতি

প্রথমেই  UIDAI অফিশিয়াল ওয়েবসাইট ( uidai.gov.in) খুলুন। সেখানে মাই আধার মেনুতে  “অ্যাড্রেস ভেরিফিকেশন লেটার’ বলে একটি অপশন পাওয়া যাবে। সেটা সিলেক্ট করার করুন। নতুন যে পেজ খুলবে সেখানে ‘রিকুয়েস্ট ফর অ্যাড্রেস ভ্যালিডেশন লেটার’ অপশন পাওয়া যাবে যেখানে লগ ইন করতে হবে। ১২ ডিজিট আধার নম্বর অথবা ১৬ ডিজিটের ভিআইডি ব্যবহার করে লগ ইন করা যাবে। ক্যাপচা কোড ব্যাবহার করে ওটিপি পাঠানোর অনুরোধ করুন আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে। ওটিপি পেলে সেটা দিয়ে লগ ইন করুন।

এর পরে যে ব্যাক্তি আপনার ঠিকানা যাচাই করবেন ( সাক্ষী) তার আধার নম্বর দিন। সেই ব্যাক্তির অনুমতি চেয়ে তার রেজিস্টার্ড মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে একটি লিঙ্ক যাবে যেটি ওপেন করলে একটি ওটিপি পাওয়া যাবে। যাচাই কারীর মোবাইলে যে ওটিপি যাবে সেটি ইনপুট করে ক্যাপচা দেওয়ার পর আপনার নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে একটি সার্ভিস রিকুয়েস্ট নম্বর আসবে। সেই নম্বর ( ‘এসআরএন’) ব্যবহার করে লগ ইন করার পরে ডিক্লারেশনে টিক মার্ক দিয়ে সাবমিট করতে হবে। এবার একটি পেজ খুলবে যেখানে নতুন ঠিকানা লিখে সেভ করতে হবে। ডিক্লারেশনে ক্লিক করে সাবমিট করুন।

এতটুকু পর্যন্ত শেষ হলো প্রথম পর্বের কাজ। এবার দ্বিতীয় পর্বে কি কি করতে হবে দেখে নিন। যাচাই কারীর ঠিকানায় ডাকের মাধ্যমে আসবে একটি অ্যাড্রেস ভেরিফিকেশন লেটার যেখানে একটি গুপ্ত কোড থাকবে। আবার আগের মতন UIDAI ওয়েবসাইট ওপেন করে ‘প্রসিড রি আপডেট অ্যাড্রেস’ সিলেক্ট করতে হবে। ডাকে পাওয়া সেই সিক্রেট কোডের মাধ্যমে লগ ইন করতে হবে এবং তারপর ঠিকানা আপডেট করুন।

উপযুক্ত নথি থাকলে আধার কার্ডের ঠিকানা বদলের পদ্ধতি

প্রথমে আধার সেলফ সার্ভিস পোর্টালে লগ ইন করতে হবে। “প্রসিড টু আপডেট অ্যাড্রস’ সিলেক্ট করুন। ১২ ডিজিট আধার নম্বর ব্যবহার করে ‘সেন্ড ওটিপি’ অপশন সিলেক্ট করুন। এবার আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে আসা ওটিপি ব্যবহার করে লগ ইন করুন। আপনার কাছে উপযুক্ত নথি থাকলে নতুন নতুন ঠিকানা আপডেট করতে ‘আপডেট অ্যাড্রেস ভায়া অ্যাড্রেস প্রুফ’ অপশনে ক্লিক করুন। “প্রুফ অফ অ্যাড্রেস’ অপশন নিজের ঠিকানা দিন। অ্যাড্রেস প্রুফ হিসাবে কোন নথি ব্যবহার করছেন সেটি সিলেক্ট করুন। নথির কপিটি স্ক্যান করে আপলোড করুন। এর পরে আপনি একটি ১৪ ডিজিটের ইউআরএন পাবেন।