কীভাবে দেখবেন Chandrayaan 2-এর চাঁদে অবতরণ? জেনে নিন উপায়

ল্যান্ডার বিক্রম ৭ই সেপ্টেম্বর রাত্রি দেড়টা থেকে দুটোর মধ্যেই পা রাখতে চলেছে চাঁদের মাটিতে। আগে এমন ঐতিহাসিক মুহূর্তের খবর আমরা পেতাম পরদিন সকালে খবরের কাগজে অথবা বেশ কয়েক ঘন্টা পর টেলিভিশনের পর্দায়। তবে বর্তমান অত্যাধুনিক যুগে সেসব মুহূর্ত পরে জানার বা দেখার কথা ভুলে যান। এই বিশেষ মুহূর্তকে দেশবাসী এবং বিশ্ববাসীর সামনে তুলে ধরতে ইসরোর তরফ থেকে নেওয়া হয়েছে অভিনব পন্থা। বিক্রমের ল্যান্ডিংয়ের মুহূর্তকে লাইভ দেখতে পাবে গোটা বিশ্ব। জেনে নিন কিভাবে দেখবেন লাইভ।

ইসরোর নিজস্ব ওয়েবসাইট isro.gov.in সরাসরি দেখতে পাবেন বিক্রমের চন্দ্র অভিযান। এছাড়াও দেখতে পাবেন তাদের ইউটিউব চ্যানেল। তাছাড়াও দেখা যাবে পিআইবি ইন্ডিয়ার ইউটিউব চ্যানেলে। দেখা যাবে দূরদর্শনের ইউটিউব চ্যানেলে, পাশাপাশি দেশের বিভিন্ন টিভি চ্যানেলের পর্দাতেও দেখতে পাবেন বিক্রম চন্দ্র অভিযানের লাইভ টেলিকাস্ট। এছাড়াও এই লাইভ টেলিকাস্ট দেখা যাবে আমাদের ওয়েবসাইটেও।

আরও পড়ুন :- বাজারে এলো Giga Faibar, কোন প্ল্যানে খরচ কত? দেখুন সম্পুর্ণ তালিকা

সফট ল্যান্ডিং করাতে এই কমান্ড এর উপর ইসরোর তরফ থেকে রাখা হচ্ছে কড়া নজরদারি। রাত্রি দেড়টা থেকে আড়াইটা পর্যন্ত ল্যান্ডিংয়ের মুহূর্ত খুবই গুরুত্বপূর্ণ বলে জানা গিয়েছে ইসরোর তরফ থেকে। সূর্যের আলো পেলেই ল্যান্ডার বিক্রম থেকে বেরিয়ে আসবে প্রজ্ঞান। অনুমান করা হচ্ছে সেই সময়টি হবে ভোর সাড়ে পাঁচটা থেকে ছটা নাগাদ। তারপরেই কাজ শুরু করবে প্রজ্ঞান।

প্রতিবেদনটি শেয়ার করে প্রতিটি ভারতবাসীর কাছে পৌছে দেওয়ার দায়িত্ব আপনার।