খেতে মজা বানাতেও সোজা, পেঁয়াজ রসুন ছাড়া নিরামিষ পাতুরি দিয়েই উঠে যাবে এক থালা ভাত

মাত্র ১০ মিনিটেই বানিয়ে ফেলুন পেঁয়াজ রসুন ছাড়া নিরামিষ পাতুরি, রইল দারুণ রেসিপিটা

নিরামিষের দিনগুলিতে মাছ, মাংস, ডিম ছোঁয়া বারণ। এমনকি পেঁয়াজ, রসুনের ব্যবহারেও রয়েছে নিষেধাজ্ঞা। তবে আমিষের ছোঁয়া বাদে এমন এক রেসিপি আজ শেয়ার করতে চলেছি যে রেসিপি নিরামিষ হলেও স্বাদে সুপারহিট। ইলিশের পাতুরি, ভেটকি পাতুরি তো অনেক খেয়েছেন। এবার খেয়ে দেখুন সুস্বাদু নিরামিষ পনিরের পাতুরি (Paneer Paturi)। রইল সহজ রেসিপিটা।

পনিরের পাতুরি বানাতে যে যে উপকরণ লাগবে : পনির, সরষে বাটা, নারকেল বাটা, কাজু বাদাম বাটা, সরষের তেল, একটা টমেটো পুড়িয়ে নিয়ে বেটে নেওয়া, চেরা কাঁচা লঙ্কা, নুন, চিনি স্বাদমতো, কয়েকটা কলাপাতা

পনির পাতুরি বানানোর পদ্ধতি : প্রথমে একটি পাত্রের মধ্যে পনিরের টুকরোগুলো নিয়ে সরষে বাটা, নারকেলবাটা, কাজু বাদাম বাটা, সরষের তেল, পুড়িয়ে বেটে নেওয়া টমেটো, নুন এবং স্বাদমতো চিনি মিশিয়ে ভাল করে চটকে মেখে নিতে হবে।

এবার কলাপাতা গুলো আগে থেকে একটু গরম করে নিতে হবে। তারপর একেকটি কলাপাতার টুকরো নিয়ে তার মধ্যে পনিরের মিশ্রন রেখে উপরে অল্প সরষের তেল এবং একটা চেরা কাঁচা লঙ্কা দিয়ে সাজিয়ে কলাপাতা মুড়ে একটা সুতো দিয়ে বেঁধে রেখে দিন।

এরপর ফ্রাইং প্যানে সামান্য সরষের তেল ব্রাশ করে বেঁধে রাখা কলাপাতাগুলো এর মধ্যে দিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে দিন। কিছুক্ষণ পর ঢাকনা খুলে কলাপাতার অন্য পিঠ উল্টে ফের কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রেখে দিন। এভাবে এপিঠ-ওপিঠ ভাজা হয়ে গেলেই রেডি নিরামিষ পনির পাতুরি। কলাপাতা খুলে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই দুর্দান্ত রেসিপি।