বাড়িতে বসেই Online-এ খুলে নিন ব্যাঙ্ক অ্যাকাউন্ট এইভাবে

দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, গ্রাহকদের এনে দিল বাড়িতে বসেই অ্যাকাউন্ট খোলার এক সুবর্ণ সুযোগ। বাড়িতে বসে সেভিংস অ্যাকাউন্ট খোলার জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইন্সটা সেভিং ব্যাঙ্ক অ্যাকাউন্ট’ (Insta Saving Bank Account) চালু করল।

ব্যাঙ্কের শাখায় সশরীরে না গিয়ে এবং কোনরকম ডকুমেন্ট জমা না দিয়েই গ্রাহকরা বাড়িতে বসেই এই ইন্সটা সেভিং ব্যাঙ্ক অ্যাকাউন্ট পদ্ধতির মাধ্যমে নিজেদের সেভিংস অ্যাকাউন্ট খুলতে পারবেন। আর সম্পূর্ণ কাগজবিহীন এই অ্যাকাউন্ট খোলার জন্য প্রয়োজন হবে কেবলমাত্র একটি স্মার্টফোন। আধার ও প্যান নম্বরের ভিত্তিতে এই অ্যাকাউন্ট খোলা হবে।

এসবিআই ইন্সটা সেভিং ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার পদ্ধতি

এই পদ্ধতিতে সেভিংস অ্যাকাউন্ট খোলার জন্য গ্রাহকদের তাদের স্মার্টফোনে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিজস্ব অ্যাপ ইয়োনো (YONO) ডাউনলোড করতে হবে। অ্যাপ ছাড়াও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইট https://www.sbiyono.sbi থেকেও খোলা যাবে এই অ্যাকাউন্ট।

 

অ্যাপটি ডাউনলোড করার পর গ্রাহকদের ‘New to SBI’ অপশনটি বেছে নিতে হবে। এরপর এই দেখতে পাওয়া যাবে দুটি অপশন। একটি হলো ‘ডিজিটাল সেভিংস অ্যাকাউন্ট’ এবং অন্যটি হলো ‘ইনস্টা সেভিংস অ্যাকাউন্ট’। এক্ষেত্রে বলে রাখা ভালো ‘ডিজিটাল সেভিংস অ্যাকাউন্ট’ করার জন্য আপনাকে অন্তত একবার ব্রাঞ্চের শাখায় যেতে হবে কেওয়াইসি আপডেট করতে। ‘ইনস্টা সেভিংস অ্যাকাউন্ট’ অপশন বেছে নেওয়ার ক্ষেত্রে ব্যাঙ্কের শাখায় যাওয়ার প্রয়োজন নেই। সঙ্গে সঙ্গে আপনার অ্যাকাউন্ট অ্যাক্টিভ হয়ে যাবে।

ইনস্টা সেভিংস অ্যাকাউন্টের অপশনার নিচে ‘Apply Now’ অপশনে ক্লিক করতে হবে। পরের পাতায় দেখতে পাওয়া যাবে ‘Apply New’। সেখানে ক্লিক করতে হবে। পরের পাতায় শর্তের জায়গায় টিক দিয়ে Next বটনে ক্লিক করে পৌঁছে যেতে হবে পরবর্তী পর্যায়ে।

যেখানে আপনাকে আপনার মোবাইল নম্বর দিতে হবে। যদি কোন রেফারেল কোড থাকে তাহলে সেটি দিতে হবে। রেফারেল কোড না দিলেও আপনি আপনার ইনস্টা সেভিংস অ্যাকাউন্ট খুলতে পারবেন।

আরও পড়ুন :- ১লা জুলাই থেকে বদলে যাচ্ছে ব্যাঙ্কের একাধিক নিয়ম, দেখে নিন কী কী

এরপর আপনার দেওয়া মোবাইল নম্বরে একটি OTP আসবে। সেই OTP টি নির্দিষ্ট জায়গায় দিতে হবে। পরবর্তী পর্যায়ে আপনাকে আপনার গোপন পাসওয়ার্ড তৈরি করে নিতে হবে। পরবর্তী পর্যায়ে FATCA/CRS ডিক্লেয়ারেশন অপশনে আপনাকে টিক দিতে হবে Next বটনে ক্লিক করে চলে যেতে হবে পরবর্তী পর্যায়ে।

এই পর্যায়ে আপনার ব্যক্তিগত তথ্য সম্পর্কিত বিষয়গুলি সম্বন্ধে জ্ঞাত করা হবে এবং সেখানে ‘I agree to the above’ অপশনে টিক দিয়ে Next বটনে ক্লিক করতে হবে। এখানে প্রথমেই আপনার আধার কার্ডের QR কোড স্ক্যান করতে হবে। অথবা দিতে হবে আপনার আধার নম্বর। এছাড়াও আপনি দিতে পারেন Virtual ID নম্বর।

এগুলির মধ্যে যেকোনো একটি দেওয়ার পর আধার নম্বর এর সাথে রেজিস্টার থাকা মোবাইল নম্বরে একটি OTP আসবে। সেই OTP দিতে হবে নির্দিষ্ট জায়গায় এবং Submit করতে হবে।

আরও পড়ুন :- মিসড কল করেই জেনে নিন অ্যাকাউন্ট ব্যালান্স, রইলো সব ব্যাঙ্কের নম্বর

পরবর্তী পাতা আপনাকে আপনার ব্যক্তিগত তথ্যের সমস্ত বিবরণ দেখিয়ে দেওয়া হবে। সেখানে Next বটনে পরবর্তী পর্যায়ে আপনার ব্যক্তিগত কিছু বিবরণ আপনাকে দিতে হবে। যেমন আপনার জন্মস্থান, আপনার জন্ম দেশ, নাগরিকত্ব ইত্যাদি।

এরপর সমস্ত বিবরণ দিয়ে পরবর্তী পর্যায়ে আপনার প্যান নম্বর দিতে হবে। প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর তাৎক্ষণিক ভাবেই অ্যাকাউন্টটি সক্রিয় হয়ে যাবে।

এসবিআই ইনস্টা সেভিংস অ্যাকাউন্টের সুবিধা

এইভাবে কোন রকম ঝামেলা ছাড়াই অ্যাকাউন্ট খুলে আপনি এই অ্যাকাউন্টে এক লক্ষ টাকা পর্যন্ত জমা রাখতে পারবেন।

আরও পড়ুন :- ATM না ছুঁয়েই তোলা যাবে টাকা, জেনে নিন পদ্ধতি

অন্যান্য অ্যাকাউন্টের মতই এই অ্যাকাউন্টের সাথেও পাওয়া যাবে RuPay ATM-cum-debit card। অন্যান্য অ্যাকাউন্টের মতই এসএমএস এবং মিসড কলের মাধ্যমে পরিষেবা পাওয়া যাবে এই অ্যাকাউন্টের ক্ষেত্রেও।