লকডাউনে অন্য রাজ্য থেকে পশ্চিমবঙ্গে ফেরার জন্য Online আবেদন পদ্ধতি

here-is-how-you can-apply-online-to-return-home from other state

এপ্রিল মাসের ২৯ তারিখ কেন্দ্র সরকারের তরফ থেকে ভিন রাজ্যে আটকে থাকা শ্রমিক, রোগী, তীর্থযাত্রী, পর্যটক ও পড়ুয়াদের নিজেদের রাজ্যের ফেরার অনুমতি দেয়। অনুমতি দেওয়ার পাশাপাশি রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয় লকডাউন থাকা অবস্থায় ভিন রাজ্য থেকে নিজেদের রাজ্যে ফিরতে নিজেদের রাজ্যের প্রশাসনের সাথে যোগাযোগ করতে হবে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে এত এত মানুষ কিভাবে অন্য রাজ্য থেকে ফিরবেন তা নিয়ে উঠতে থাকে নানান প্রশ্ন।

ভিন রাজ্য থেকে রাজ্যের বাসিন্দাদের ফেরানোর জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে প্রথমে বাসের বন্দোবস্ত করার কথা বলা হয়। কিন্তু তাতে বেঁকে বসে রাজ্যগুলি। বাসের পাশাপাশি বিশেষ ট্রেনের দাবি তুলতে থাকে দেশের অধিকাংশ রাজ্য। আর এসব দাবি মেনে অবশেষে কেন্দ্র সরকারের তরফ থেকে শুক্রবার বিশেষ ট্রেন চালানোর কথা জানানো হয়। মে দিবসের দিন থেকে শুরু হয় বিশেষ ট্রেন চলাচল। কিন্তু তারপরেও বিভিন্ন রাজ্যে আটকে থাকা মানুষদের মধ্যে প্রশ্ন উঠতে শুরু করে তারা কিভাবে যোগাযোগ করবেন।

ভিন রাজ্য থেকে নিজেদের রাজ্যে ফেরার জন্য দেশের প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল তাদের অফিশিয়াল ওয়েবসাইটে আবেদন করার অপশন নিয়ে এসেছে। আর এবার পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকেও সরকারের সাথে যোগাযোগ করার জন্য দুটি নম্বরের বন্দোবস্ত করেছে।

এই দুটি নম্বরে ফোন করে যোগাযোগ করা যাবে পশ্চিমবঙ্গের প্রশাসনের সাথে।পাশাপাশি এই সমস্ত বিষয়কে দেখার জন্য নবান্নের তরফ থেকে একজন নোডাল অফিসার রাখা হয়েছে বলেও জানা গেছে। নোডাল অফিসার হিসাবে পিবি সেলিমকে নিয়োগ করা হয়েছে পরিযায়ী শ্রমিকদের ও অন্যান্যদের রাজ্যে ফিরিয়ে আনার বিষয়টি খতিয়ে দেখার জন্য।

অন্য রাজ্যে আটকে থাকা প্রয়োজন শ্রমিকরা বা অন্যান্যরা পশ্চিমবঙ্গের ফিরে আসতে চাইলে তারা পশ্চিমবঙ্গ সরকারের সাথে যোগাযোগ করার জন্য ফোন করতে পারেন ০৩৩২২১৪৩৫২৬ অথবা ১০৭০ নম্বরে। এছাড়াও অনলাইনে আবেদন করার জন্য যেতে হবে পশ্চিমবঙ্গ সরকারের অফিশিয়াল ওয়েবসাইট wb.gov.in এ।

পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে জানানো হয়েছে কোন রাজ্য থেকে এরাজ্যে ফেরার ক্ষেত্রে নিজেও ব্যবস্থাপনায় ছোট গাড়ির (সর্বোচ্চ চারজন) জন্য পাস দেওয়া হবে আগামী ৫ই মে থেকে। আর বড় গ্রুপ অর্থাৎ যারা একসাথে বিশেষ ট্রেন ও বাসের মাধ্যমে ফিরতে চান অর্থাৎ সরকারি উদ্যোগে যারা অন্য রাজ্য থেকে এরাজ্যে ফিরতে চান তাদের জন্য সময় তালিকা প্রকাশ করা হবে।

অন্যদিকে পশ্চিমবঙ্গ থেকে যদি কোন ব্যক্তি অন্য কোন রাজ্যে যেতে চান সে ক্ষেত্রে আবেদন করতে পারবেন অনলাইনে। তার জন্য ওই ব্যক্তিকে পশ্চিমবঙ্গের অফিশিয়াল ওয়েবসাইট wb.gov.in এ। সেখানে একটি অপশন রয়েছে ‘One Way Inter-State Exit Pass’ নামে। সেখানে রেজিস্টার করে পশ্চিমবঙ্গ থেকে অন্য রাজ্যে যাওয়ার ছাড়পত্র পেতে পারেন অধিবাসীরা।