না ভেঙে নারকেলের খোসা ছাড়ানোর সহজ পদ্ধতি জেনে নিন

না ভেঙে নারকেল এর খোসা ছাড়ানোর উপায়

শরৎকাল হোক অথবা শীতকাল নারকেল ছাড়া বাঙালির চলবে না।শরৎকালে নারকেলের নাড়ু ছাড়া যেমন বিজয়া সম্মেলনী ভাবাই যায় না, সেইরকম শীতকালেও পিঠে তৈরি করতে নারকেল লাগে।এছাড়া বারো মাসে নানা রকম রান্নার স্বাদ আনবার জন্য নারকেল দিতে হয়। স্বাস্থ্যের জন্য ও নারকেল অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। তাই  সবসময়‌ই নারকেলের চাহিদা থাকে তুঙ্গে।

কিন্তু নারকেল শুধু মুখে মুড়ি দিয়ে খাওয়ার জন্যই হোক অথবা নারকেল দিয়ে পদ রান্না করার জন্যই হোক-নারকেল কুড়তে অথবা কাটতে হয়‌। আর এই নারকেল কুড়া অথবা কাটাটাই সব থেকে বড় একটা সমস্যার ব্যাপার। নারকেল কাটতে আর কুড়তে অনেক সময় লাগে।

কিন্তু  বিকল্প উপায়ে জানলে সহজেই এই ঝামেলা থেকে মুক্তি পাওয়া যায়। একটি কৌশল অবলম্বন করলে খোসা থেকে আস্ত নারকেল বের করা যায় সহজেই। সেক্ষেত্রে কাটা, কুড়ার মত ঝামেলায় যেতে হয় না। জেনে নিন বিকল্প সেই উপায় টি ঠিক কী? কীভাবে খোসা থেকে আস্ত নারকেল বের করতে পারবেন?

নারকেলের খোসা ছাড়ানোর সহজ উপায়

খোসা থেকে আস্ত নারকেল বের করতে চাইলে প্রথমেই লম্বা আর ধারালো কিছু দিয়ে খুঁচিয়ে উপরের অংশে একটি ছিদ্র করুন। এরপর সেই ছিদ্র দিয়ে নারকেলের ভেতরকার জল বার করে নিন। তারপর গ্যাসের ওপর মাঝারি আঁচ দিয়ে নারকেল টা বসিয়ে দিন।

৫ থেকে ১০ মিনিট ঘুরিয়ে ঘুরিয়ে নারকেল টা সেঁকে নিন। এরপর একটি লম্বা স্টিক ছিদ্র করা অংশে ঢুকিয়ে নিন। এই স্টিকের সাহায্যেই  এবার নারকেল টি ভাল করে ঘুরিয়ে নেবেন যেন সবদিকে সমানভাবে তাপটা লাগে। কিছুক্ষণ পর খোসার মধ্যে ফাটল দেখতে পাবেন। এই ফাটলটি দেখতে পেলে গ্যাস বন্ধ করে দিন।

এরপর গ্যাসের থেকে নারকেল টি তুলে কোন একটি পরিষ্কার জায়গায় রাখুন। নারকেল টা পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে ছুরি দিয়ে খুঁচিয়ে আলগা হয়ে যাওয়া খোসা ফেলে দিন। নারকেলের বাদামি অংশটা ফেলে দিলে সাদা আস্ত নারকেল টা পেয়ে যাবেন।

উপরিউক্ত এই উপায়টি অবলম্বন করলে কোনরকম কাটা কুড়ার ঝামেলা ছাড়াই সহজেই আপনি নারকেল পেয়ে যাবেন। এরপর ছুরি দিয়ে নিজের পছন্দমত আকৃতি করে কেটে নিন।