আধার কার্ডের ভুল বাড়িতে বসে নিজেই সংশোধন করুন

সুপ্রিম কোর্টের রায়ে আধার কার্ডের প্রয়োজনীয়তা বেশ কিছু ক্ষেত্রে লাগাম দেওয়া হলেও, বর্তমান সময়ে বিভিন্ন জায়গায় আধার কার্ড যে অত্যাবশ্যক তা অনস্বীকার্য। সামাজিক প্রকল্পের সুবিধা পেতে, ব্যাংকের কাজ কর্মের ক্ষেত্রে, প্যান কার্ডের ক্ষেত্রে আধার এখনো অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসাবে গণ্য হয়।

কিন্তু এতো প্রয়োজনীয় একটি গুরুত্বপূর্ণ নথিপত্রের ক্ষেত্রে আমরা দেখতে পাই অনেকেরই নাম, ঠিকানা অথবা অন্যান্য তথ্যে ত্রুটি রয়েছে। আর এই ভুল সংশোধনের ক্ষেত্রে অনেকেই মনে করেন ব্যাপক হয়রানি। বর্তমানে আধার কার্ডের ভুল সংশোধনের জন্য দৌঁড়াতে হয় ব্যাংকের দরজায়। শুধু দৌঁড়ানোয় নয়, সেখানে নাম লিখিয়ে, দাঁড়িয়ে থেকে বহু সময় নষ্টের পর সংশোধন করা হয়। আর এতেই তিতিবিরক্ত সাধারণ মানুষ। তবে এই হয়রানির শিকার থেকে বাঁচার জন্য রয়েছে উপায়ও। বাড়িতে বসেই আপনি আপনার আধার কার্ডের ভুল তথ্য সংশোধন করতে পারেন খুব সহজেই।

আধার কার্ডের ঠিকানা ভুল সংশোধন করতে হলে আপনাকে প্রথমে যেতে হবে আধার কার্ডের অফিশিয়াল সাইটে https://ssup.uidai.gov.in/ssup/login.html এখানে লগইন করার পর আপনার আধার কার্ড নাম্বার দিয়ে প্রবেশ করতে হবে। আধার কার্ড নাম্বার দিয়ে প্রবেশ করার পর আপনি পেয়ে যাবেন চারটি অপশন। যে চারটি অপশনের মধ্যে প্রথমেই দেখতে পাবেন ‘Update Aadhar Details(online)’ টি। সেখানে ক্লিক করুন।

তারপর আধার আধার কার্ডের সাথে রেজিস্টার করার মোবাইল নাম্বারটি দিন। মোবাইল নাম্বারটি দেওয়ার পরে আপনার কাছে একটি ওটিপি আসবে। ওটিপি দিয়ে প্রবেশ করার পর আপনি আপনার যাবতীয় ভুল তথ্য সংশোধন করতে পারবেন অতি সহজেই। সংশোধনের সাথে সাথে প্রমাণ সাপেক্ষে আপনাকে উপযুক্ত ডকুমেন্টগুলি জুড়ে দিতে হবে।

আরও পড়ুন :- আপনার অজান্তেই আপনার আধার কার্ড কী ব্যবহার করা হচ্ছে? জানবেন কীভাবে?

সব ঠিক করার পর সাবমিট অপশনে ক্লিক করুন। তার পদ্ধতি BPO নাম্বার পাওয়া যাবে, যেকোনো একটিতে সিলেক্ট করে সাবমিট করে দিন। সাবমিট করার সাথে সাথে আপনি একটি URN নাম্বার পাবেন। যদি আপনার দেওয়া তথ্যের সাথে আপলোড করা ডকুমেন্টের তথ্য মিলে যায় তাহলে ওই URN নাম্বারের মাধ্যমে দিন কয়েকের মধ্যেই সংশোধন করা আধার কার্ড ডাউনলোড করে নিতে পারবেন।

আরও পড়ুন :- আধার কার্ডে ভুল থাকলে ১০০০০ টাকা জরিমানা! কেন্দ্রের নয়া আইন

তবে অবশ্যই জেনে রাখা প্রয়োজন, বাড়িতে বসে অনলাইনে এই সমস্ত প্রক্রিয়াটি করার জন্য আপনার আধার কার্ডের সাথে মোবাইল নাম্বার রেজিস্ট্রেশন থাকা আবশ্যক। আরও গুরুত্বপূর্ণ বিষয় হলো, বাড়িতে বসে আপনি কেবলমাত্র আপনার আধার কার্ডের ঠিকানা ভুল থাকলে সংশোধন করতে পারবেন। আর তা যদি না থাকে অথবা নাম, জন্ম তারিখ ইত্যাদি সংশোধন করতে হয় তবে আপনাকে অবশ্যই সংশোধনের জন্য যেতে হবে আধার এনরোলমেন্ট সেন্টারে।