উঠে যাচ্ছে সমস্ত বিধিনিষেধ, আনলক ৪॰০-এ খুলে যাচ্ছে এইসব পরিষেবা

আগস্ট মাস জুড়ে আনলক ৩ পর্যায় চলার পর সেপ্টেম্বর মাস ঢোকার ঠিক আগেই শনিবার কেন্দ্র সরকারের তরফ থেকে ঘোষণা করা হলো আনলক ৪ পর্যায়ের নির্দেশিকা। আনলক ৪ পর্যায় চলবে ১লা সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

আনলক ৪ পর্যায়ে লোকাল ট্রেন, মেট্রো পরিষেবা চালু হবে কিনা, স্কুল কলেজ খুলবে কিনা এনিয়ে সাধারণ মানুষের মধ্যে ভাবনা চিন্তার অন্ত ছিল না। অবশেষে কেন্দ্র সরকারের ঘোষণার পর সেই সকল জল্পনার অবসান ঘটল। কেন্দ্র সরকারের তরফ থেকে আনলক ৪ পর্যায়ে যে নির্দেশিকা জারি করা হয়েছে চলুন তা দেখে নেওয়া যাক এক নজরে।

আন্তঃরাজ্য জিনিসপত্র পরিবহন এবং মানুষের যাতায়াতের ক্ষেত্রে সমস্ত রকম বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে। এখন থেকে যাতায়াতের জন্য আর কোনো বিশেষ পাশের প্রয়োজন হবে না।

Unlock 4.0

মেট্রো পরিষেবা সচল হওয়া নিয়ে সাধারণ মানুষের মধ্যে যে চিন্তা ছিল আপাতত সেই চিন্তা দূর হয়ে গেল। ৭ই আগস্ট থেকে দেশজুড়ে শুরু হয়ে যাচ্ছে মেট্রোর পরিষেবা।

যদি অভিভাবকরা পড়ুয়াদের স্কুলে পাঠাতে রাজি হন (লিখিত অনুমতি) তাহলে কনটেইনমেন্ট জোন ছাড়া বাকি জায়গায় নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়ুয়ারা স্কুলে আসতে পারবে। আর অভিভাবকদের অনুমতি নিয়ে উঁচু ক্লাসের পড়ুয়াদের স্কুলে আসার অনুমতি দেওয়া হয়েছে ২১শে সেপ্টেম্বর থেকে। তবে এই বিষয়ে শিক্ষক শিক্ষিকাদের নজরদারি বাড়ানোর কথা বলা হয়েছে।

২১শে সেপ্টেম্বর থেকে ছাড় দেওয়া হচ্ছে সামাজিক, শিক্ষামূলক, খেলাধূলাভিত্তিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, বিনোদনমূলক এবং ধর্মীয় অনুষ্ঠানে। তবে জমায়েতের ক্ষেত্রে সর্বাধিক সংখ্যা বেঁধে দেওয়া হয়েছে ১০০ জন।