৩২ টাকার পেট্রোল বিক্রি হচ্ছে ৯১ টাকায়, দেখুন ১ লিটার তেলে কেন্দ্র রাজ্য কত টাকা নেয়

ভারতের বাজারে অগ্নিমূল্য পেট্রোল (Petrol) ডিজেল (Dizel)।বৃহস্পতিবার কলকাতায় প্রতি লিটার পেট্রলের দাম ছিল ৯১.১ টাকা এবং ডিজেলের লিটার দাম ছিল ৮৪.১৮ টাকা। এই দাম নিয়ে কেন্দ্র এবং রাজ্যের মধ্যে চাপানুতোর  চলছে বহুদিন ধরে। সাধারণ মানুষের মনে প্রশ্ন উঠতেই পারে পেট্রোল এবং ডিজেলের মূল্য দাম কত? কেন্দ্র বা রাজ্য কত টাকা করে নেয় শুল্ক? ডিলারদের লাভের পরিমাণই বা কত?

গত ২১শে ফেব্রুয়ারি পেট্রোল এবং ডিজেলের উপর থেকে ১ টাকা করে শুল্ক কমিয়েছে রাজ্য সরকার। এর আগে ২০ তারিখ কলকাতায় পেট্রোলের দাম ছিল ৯১.৭৭ টাকা। রাজ্য সরকার সূত্রে পাওয়া হিসেব অনুযায়ী এই দামের মধ্যে কেন্দ্রের শুল্ক ও সেস বাবদ মোট ছিল ৩২.৯০ টাকা এবং রাজ্য সরকারের ভ্যাট ছিল ১৮.৪৬ টাকা। ২০ তারিখ কলকাতায় ডিজেলের দাম ছিল ৮৪.৫৫ টাকা। রাজ্য সরকার থেকে পাওয়া সূত্র অনুযায়ী কেন্দ্রের শুল্ক ও সেস বাবদ মোট ছিল ৩১.৮০ টাকা এবং রাজ্যের ভ্যাট ছিল ১২.৭৭ টাকা।

Petrol Diesel Price Tax List Central Govt and State Govt

এই হিসেব থেকে পেট্রল ও ডিজেলের মূল দাম ও বিক্রয় মূল্যের তফাত ধরা খুব মুশকিল। তবে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের ওয়েবসাইটে যে দাম উল্লেখ করা থেকে সেই দাম থেকে সেই ধারণা পেতে পারেন। গত ১৬ ফেব্রুয়ারি এক লিটার পেট্রলের মূল দাম ছিল ৩১.৮২ টাকা। এর উপরে পরিবহণ খরচ ২৮ পয়সা। কেন্দ্রের অন্তর্শুল্ক ৩২.৯০ টাকা। ডিলারের লিটার প্রতি গড় কমিশন ৩.৬৮ টাকা। আর দিল্লি সরকারের ভ্যাট ২০.৬১ টাকা।

আরও পড়ুন : বিশ্বের যেসব দেশে পেট্রোলের দাম এক বোতল জলের থেকেও সস্তা

আবার ডিজেলের ক্ষেত্রে প্রতি লিটার মূল্য দাম ছিল ৩৩.৪৬ টাকা যার ওপর পরিবহন খরচা ছিল ২৫ টাকা, কেন্দ্রের অন্তর্শুল্ক ছিল ৩১.৮০ টাকা, ডিলারের কমিশন ছিল ২.৫১ টাকা এবং দিল্লির সরকারের ভ্যাট ছিল ১১.৬৮ টাকা।