৪ ক্রিকেটার যারা ভেঙে দিতে পারেন শচীনের সেঞ্চুরির রেকর্ড

ক্রিকেটকে যদি ধর্ম মানা হয় তাহলে সেই ধর্মের ভগবান হলেন শচীন রমেশ টেন্ডুলকার। কয়েক দশক ধরে আন্তর্জাতিক ক্রিকেট দাপিয়ে বেরিয়ে করেছেন অসংখ্য রেকর্ড। টেস্ট হোক বা ওয়ানডে শচীনের রেকর্ড এর যেন কোনও শেষ নেই। যদিও রেকর্ড তৈরিই হয় ভাঙার জন্যই। ক্রিকেটের ক্ষেত্রে অন্তত এই কথাটা অন্তত ভীষণভাবে প্রযোজ্য।

২৪ বছরের ক্যারিয়ারে বিশ্বব্যাপী ৯০ টি ভিন্ন ভেন্যুতে খেলা একমাত্র ক্রিকেটার, যার ঝুলিতে রয়েছে ১৫ হাজারেরও বেশি রান ১৫০র বেশি উইকেট, মোট ৬ টি বিশ্বকাপ, নিজের ক্যারিয়ারে পক্ষে ও বিপক্ষে খেলেছেন মোট ৯৮৯ জন ক্রিকেটারের সঙ্গে, ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক ১৫ বার ম্যান অব দ্য ম্যাচ সিরিজের পুরস্কার প্রাপক, টেস্ট ক্রিকেটে ৫১ এবং ওডিআই এ ৪৯ সেঞ্চুরির মালিক শচীন টেন্ডুলকারের রেকর্ড’ এক সময় মনে করা হতো অক্ষত থেকে যাবে। কিন্তু এমন কয়েকজন ব্যাটসম্যান রয়েছেন যারা শচীনের এই রেকর্ড ভেঙ্গে দিতে পারে। আজ আমরা জানবো এই রকম ৪ ক্রিকেটারের কথা।

কুইনটন ডি কক

দক্ষিণ আফ্রিকার উইকেট-রক্ষক এবং ব্যাটসম্যান কুইন্টন ডি কক আন্তর্জাতিক ক্রিকেটে গুটিকয়েক ব্যাটসম্যানদের মধ্যে একজন যিনি শচীনের রেকর্ড ভাঙতে পারেন। মাত্র ২৭ বছর বয়সে ১২১ টি ইনিংসে করেছেন ১৫ টি সেঞ্চুরি এবং ২৫ টি হাফ সেঞ্চুরি।

বাবর আজম

৫ বছর বয়সী তরুণ এই পাকিস্তানি ক্রিকেটার ৭২ টি ইনিংসে ইতিমধ্যেই ১১ টি সেঞ্চুরি করে ফেলেছেন। ২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে তিনি তার নিজের জাত চেনাতে শুরু করে দিয়েছেন। ২৫ ইনিংসে ৫ টি সেঞ্চুরি করে কুইন্টন ডি ককের পর তিনিই একমাত্র দ্রুততম ক্রিকেটার। তার বয়স এবং প্রতিভাকে লক্ষ্য রেখে আগামী দিনে শচীনের রেকর্ড ভাঙার তালিকায় থাকা ক্রিকেটারদের মধ্যে অন্যতম তিনি।

রোহিত শর্মা

৩২ বছর বয়সী ভারতীয় এই ক্রিকেটার ইতিমধ্যেই শচীনের কিছু রেকর্ড ভেঙ্গে দিয়েছেন এবং এমন কিছু রেকর্ড গড়েছেন যেটা শচীন টেন্ডুলকার করতে পারেননি। আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে একমাত্র ব্যাটসম্যান হিসেবে ২৫০ রানের কোটা অতিক্রম করে গড়েছেন রেকর্ড। ২০১৪ সালে ইডেন গার্ডেন্সে তিনি ব্যক্তিগত ২৬৪ রান সংগ্রহ করেন। এছাড়াও একদিনের ক্রিকেটে একমাত্র ব্যাটসম্যান হিসাবে তিনি দুবার সেঞ্চুরি হাঁকিয়েছেন। ২৭০ টি ইনিংসে ইতিমধ্যেই ২৯ টি সেঞ্চুরি নিজের ঝুলিতে পুরেছেন রহিত শর্মা। শচীনের রেকর্ড ভাঙ্গা ক্রিকেটারদের তালিকায় প্রথম সারিতে রোহিত শর্মা একথা নিঃসন্দেহে বলা যায়। আগামী দিনে রোহিত কে নিয়ে আশাবাদী ক্রিকেট দুনিয়া।

আরও পড়ুন :- ১০ ক্রিকেটার যারা দুই দেশের হয়ে খেলেছেন, তালিকায় ৩ জন ভারতীয়

বিরাট কোহলি

একের পর এক রেকর্ড ভেঙ্গে চলেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। বর্তমানে বিরাট কোহলির মাঠে নামা মানি রেকর্ড বইয়ে ঘষামাজা করা। যেভাবে একের পর এক রেকর্ড ভেঙ্গে চলেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি তাতে চোখ বন্ধ করে কথা বলা যায় অদূর ভবিষ্যতে শচীন টেন্ডুলকারের রেকর্ড কেউ যদি ভাঙতে পারে তাহলে সেটা হচ্ছে বিরাট কোহলি। ৩১ বছর বয়সী এই ক্রিকেটার ২৩৯ ইনিংসে ইতিমধ্যে করে ফেলেছেন ৪৩ টি সেঞ্চুরি এবং ৫৮ টি হাফ সেঞ্চুরি। আর মাত্র ৭ টি সেঞ্চুরি করলে শচীনের ৪৯ সেঞ্চুরির রেকর্ড এবং আরো ৩০ টি সেঞ্চুরি করলে শচীনের ১০০ আন্তর্জাতিক সেঞ্চুরির রেকর্ড ভেঙে দেবেন বিরাট কোহলি।

আরও পড়ুন :- ভারতীয় ক্রিকেটারদের ১০টি রেকর্ড যেটা এখনো কেউ ভাঙতে পারেনি

প্রসঙ্গত উল্লেখ্য, ১২ ই মার্চ থেকে ধর্মশালায় শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার সঙ্গে তিন ম্যাচের সিরিজ। এই সিরিজে নতুন রেকর্ডের সামনে দাঁড়িয়ে বিরাট কোহলি। ২৪৮ টির একদিনের ম্যাচে ২৩৯ ইনিংসে কোহলির রান ১১,৮৬৭, আর ১৩৩ রান করতে পারলে ওয়ানডে ক্রিকেটে ১২ হাজার রানের মালিক হবেন বিরাট। তার আগে এই কৃতিত্ব রয়েছে বিশ্বের পাঁচ ব্যাটসম্যানের কাছে। এখনো পর্যন্ত সবথেকে কম ইনিংসে ১২ হাজার রান রয়েছে শচীনের ঝুলিতে। ৩০৯ ম্যাচে ৩০০ ইনিংসে এই রান করেছিলেন তিনি। অর্থাৎ এই সিরিজে বিরাট ১৩৩ রান করলে শচীনের থেকে প্রায় ৬০ এন এক্স কম খেলে এই মাইলইস্টন হবে তার।