আইপিএলের ইতিহাসে সর্বাধিক ডট বল করা ৫ বোলার

যে কোনো ক্রিকেট ম্যাচে, মূলত টি টোয়েন্টি ম্যাচে ডট বলের একটা আলাদা মাহাত্ম্য আছে। বিপক্ষের হেভি ওয়েট ব্যাটম্যানের সামনে দাড়িয়ে তাকে ডট বল দাওয়াটাই একটা বড় চ্যালেঞ্জ, তার ওপর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের মতন ম্যাচে যেখানে ভারতীয় কিংবদন্তি প্লেয়াররা তো বটেই তার সঙ্গে থাকে বিশ্বের সেরা ব্যাটসম্যানরা। কিন্তু সেখানেই কিছু বোলাররা প্রচুর সংখ্যক ডট বল নিয়ে আলাদা জায়গা তৈরি করে নিয়েছেন। জেনে নেওয়া যাক আইপিএলের ইতিহাসে সর্বাধিক ডট বল করা ৫ বোলারদের সম্পর্কে।

৫. আশিষ নেহরা :- আশিষ একজন পেসার হিসেবে এই তালিকায় পঞ্চম স্থান দখল করেছেন ২০১৫ এ আইপিএল এ চেন্নাই সুপার কিংসের হয়ে খেলার সময়। আইপিএল সিশন ৮ এ আশিষ নেহরা ১৭০ টা ডট বল করেছিলেন। অর্থাৎ তিনি ২৮.২ ওভার বল করেছিলেন একটিও রান না দিয়ে। তিনি মোট ৬২ টি ওভার করেছিলেন এবং তাতে এই পরিমাণ ডট বল করা একটি বড় বিষয়। দিল্লিজাত এই খেলোয়াড় চেন্নাই সুপার কিংসের হয়ে ২০১৫ সালে ২০.০৪ গড়ে ২২ টি উইকেট নিয়েছিলেন।পুরো সিজন জুড়ে নেহরার ইকোনমি হার ছিল ৭.২৪।

৪. আর পি সিং :- আর পি সিং আইপিএল এ ডেকান চার্জারস এর হয়ে ২০০৯ সালে তিনি একটি অসাধারণ সিজন খেলেছিলেন এবং পার্পেল কাপ পেয়েছিলেন। এই প্রাক্তন ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার এই সিজনে ১৭১ টি ডট বল করেছিলেন অর্থাৎ ২৮.৩ ওভার তিনি ব্যাটসম্যানকে কোনো রান দেননি। তিনি ওই বছর ৫৯.৪ ওভার বল করেছিলেন। ২০০৯ এর আইপিএল এ তিনি ১৬ টি ম্যাচ খেলেছিলেন এবং ১৮.১৩ এর গড়ে ২৩ টি উইকেট নিয়েছিলেন। ওই সময় তার ইকোনমি রেট ছিল ৬.৯৮।

৩. লাসিথ মালিঙ্গা :- শ্রীলঙ্কার কিংবদন্তি পেসার মালিঙ্গাকে ছাড়া এই তালিকাটি পূর্ণ হয় না। তিনি আইপিএল এর হেভি ওয়েট টিম মুম্বাই ইন্ডিয়ান্স এর অন্যতম খেলোয়াড়। ২০১১ সালের IPL সিজনে তিনি ১৮৩ টি ডট বল করেছিলেন। পুরো সিজনে তিনি ৬০ টি ওভার বল করেছিলেন, যাদের  মধ্যে ৩০.৩ ওভার ছিল ডট বল। তিনি মুম্বাই ইন্ডিয়ানস এর জন্য ১৬ টি ম্যাচ খেলেছিলেন এবং ১৩.৩৯ এর গড়ে ২৮ টি উইকেট নিয়েছিলেন। সেই সময় তার ইকোনমি রেট ছিল ৫.৯৫। ২০১১ এর আইপিএল এ তিনি ১ টি ম্যাচে ৫ উইকেট নিয়েছিলেন।

আরও পড়ুন :- ভারতীয় ক্রিকেটারদের ১০টি রেকর্ড যেটা এখনো কেউ ভাঙতে পারেনি

২. দীপক চাহার :- ২০১৯ সালে আইপিএল সিজনে তিনি ১৯০ টি ডট বল করেন অর্থাৎ তার করা ৬৪.৩ ওভারের মধ্যে অর্ধেক ওভারেই তিনি কোনো রান দেননি। তার খেলা ১৭ টি ম্যাচে তিনি ২৯.০৯ এর গড়ে ২২ টি উইকেট নিয়েছিলেন। তার ইকোনমি রেট ছিল ৭.৪৭। এই ডা হাতি পেসার অসাধারণ খেলার মাধ্যমে তার দল চেন্নাই সুপার কিংস কে ফাইনালে নিয়ে যায় কিন্তু ফাইনালে মুম্বাই এর কাছে ফাইনালে দল হেরে যায়।

আরও পড়ুন :- ক্রিকেটের এই ১০টি রেকর্ড কোনদিন কারোর পক্ষে ভাঙা সম্ভব নয়

১. ডেন স্টেইন :- এই সাউথ আফ্রিকান ফাস্ট বোলার এই তালিকায় সবার ওপরে আছেন। ২০১৩ সালে আইপিএলে ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার সানরাইজার হায়দ্রাবাদের হয়ে খেলে ৬৭.৫ ওভার বল করে ডট বল করেছিলেন ২১১ টি। যেটা ৩৫.১ ওভারের সমান। সেই সিজনে ১৭ টি ম্যাচে ২০.২১ গড়ে ১৭ টি ম্যাচে তিনি ১৯ টি উইকেট নিয়েছিলেন। ২০১৩ সালের এই আইপিএল এ তার ইকোনমি রেট ছিল ৫.৬৬।