শুধু সুজি এইভাবে রান্না করলে বাচ্চা-বুড়ো চেয়ে চেয়ে খাবে, প্রশংসা রাখার জায়গা পাবেন না

সুজি দিয়ে মুখরোচক এই জল খাবার বানালে আঙুল চেটে খাবে সবাই, শিখে নিন রান্নাটা

Easy To Make Dhokla Recipe Made By Suji In Bengali Style

স্কুল-কলেজ বা অফিস-কাছারিতে টিফিনের কী মেনু হবে বা সন্ধ্যেবেলার জলখাবারের আইটেম কী হবে তা ভেবে পান না অনেকেই। রোজ রোজ বাইরের অতিরিক্ত তেল-মশলা দেওয়া খাবারও শরীরের ক্ষতি করে। তাই সহজ সমাধান হিসেবে আজকের এই প্রতিবেদনে রইল সুজি দিয়ে অসাধারণ স্বাদের ধোকলা রান্নার (Dhokla Recipe) দারুণ একটি রেসিপি। চট করে শিখে নিন রান্নাটা।

ধোকলা রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ : এই খাবারটা বাড়িতে বানানোর জন্য প্রয়োজন হবে সুজি, টক দই, গাজর, ক্যাপসিকাম, কাঁচা লঙ্কা, ধনেপাতা, কারি পাতা, ইনো, হিং, কালো সরষে, লবণ, চিনি, সাদা তেল।

ধোকলা রান্নার পদ্ধতি : ধোকলা রান্নার জন্য প্রথমে একটি পাত্রের মধ্যে ২০০ গ্রাম সুজি, ১ কাপ পরিমাণ টক দই, ১/২ কাপ উষ্ণ গরম জল মিশিয়ে একটা ঘন মিশ্রণ তৈরি করে নিতে হবে। এরপর এই মিশ্রণটাকে ১৫ থেকে ২০ মিনিটের জন্য ঢাকা দিয়ে রেখে দিন। এবার কড়াইতে ১/২ কাপ মত জল নিয়ে একটা স্ট্যান্ড রেখে ঢাকা দিয়ে জল গরম হতে দিন।

অন্য দিকে ঢাকা দিয়ে রাখা মিশ্রণের ঢাকনা খুলে তার মধ্যে একে একে স্বাদ অনুযায়ী লবণ, ১ চা চামচ চিনি, ১/৪ কাপ পরিমাণ গাজর, ক্যাপসিকাম, ধনেপাতা কুচি, ২টি কাঁচা লঙ্কা কুচি, ১/২ চা চামচ ইনো এবং সামান্য পরিমাণ জল দিয়ে একটা ব্যাটার বানিয়ে নিন। এবার একটি অ্যালুমিনিয়াম পাত্রের মধ্যে কিছুটা তেল ব্রাশ করে মিশ্রণটা তার মধ্যে ঢেলে দিন।

কড়াইয়ে জল গরম হয়ে গেলে তার উপর এই অ্যালুমিনিয়ামের পাত্র বসিয়ে মাঝারি আঁচে ২০ মিনিট রান্না হতে দিন। তারপর গ্যাস বন্ধ করে দিয়ে আরও ৫ মিনিট অপেক্ষা করুন। ৫ মিনিট পর ঢাকনা খুলে ছুরির সাহায্যে ছোট ছোট করে কেটে নিন। এবার কড়াইতে দুই চা চামচ সাদা তেল গরম করে নিন।

তেল গরম হয়ে গেলে তার মধ্যে একে একে এক চা করে চামচ সরষে, সাদা তিল, ১/৪ চামচ হিং এবং ৬-৭টি কাঁচা লঙ্কা ও সামান্য কারি পাতা দিয়ে নেড়েচেড়ে নিন। তারপর নামিয়ে নিয়ে কেটে রাখা ধোকলার উপর ছড়িয়ে দিন এই চাটনি। তারপর গরম গরম পরিবেশন করুন নিজের হাতের তৈরি স্পেশাল গুজরাটি এই রেসিপি।