টাকার মাধ্যমেও ছড়াচ্ছে করোনা ভাইরাস, সতর্ক করলো RBI

কোরোনা ভাইরাস দ্রুত সংক্রমনধর্মী ভাইরাস। বিভিন্ন জিনিসের মাধ্যমেই এটি ছড়াতে পারে।মার্চের প্রথমেই সিআইএটি (CIAT)  চিঠি দিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে(Nirmala Sitharaman) চিঠি দিয়ে জানতে চায়, টাকার নোট ভাইরাসের বাহক হতে পারে কিনা। সেই চিঠি রিসার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার কাছে পাঠিয়ে দেন অর্থমন্ত্রী।

রবিবার ‘কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স’ ( CIAT) এর তরফ থেকে জানানো হয়েছে, নোটের মাধ্যমেও ছড়াতে পারে এই ভাইরাস। কোরোনা ভাইরাস প্রতিরোধে আগের থেকেই অনলাইন ব্যাংকিং এর দিকে জোর দিচ্ছিল রিসার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া(Reserve Bank of India)। আবারও ক্যাশলেস লেনদেনে জোর দেওয়ার জন্য কেন্দ্রের কাছে আবেদন করা হলো।

সংস্থার কথা অনুযায়ী, শুধু কোরোনা নয়, আরও অনেক জীবাণুর বাহক হতে পারে এই নোট। RBI -এর তরফ থেকে বিবৃতিতে আবারও নোটের ব্যাবহার কমিয়ে ডিজিটাল বা অনলাইন লেনদেনের (Online Transaction)-এর  ওপর জোর দিতে বলা হয়েছে। RBI-এর কথায় করোনাভাইরাসের প্রকোপ সামলাতে বাড়িতে বসে বিভিন্ন ডিজিটাল চ্যানেলের মাধ্যমে লেনদেন করা ভালো।

নোটের ব্যবহার কমিয়ে অধিক জোর দিতে হবে ইন্টারনেট ব্যাঙ্কিং, ফোন ব্যাঙ্কিং, ডেবিট কার্ড আর ক্রেডিট কার্ডের ব্যবহার বাড়ানোর ক্ষেত্রে। বিবৃতিতে সিআইএটি দাবি করেছে ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে ব্যাংক গুলো যেন তাদের নিজস্ব চার্জ তুলে নেয়। এই সংগঠনের তরফ থেকে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের কাছে দাবি জানানো হয়েছে ব্যাংক গুলিকে ভর্তুকি দেওয়ার জন্য।