করোনা ভ্যাকসিন নিয়ে মদ্যপান করলে কি হবে? বিশেষজ্ঞরা কি বলছেন

কোভিড-১৯ ভ্যাকসিন পাওয়ার পরে আপনার কি অ্যালকোহল খাওয়া উচিত? কোভিড-১৯ টিকা নিলে কি মদ্যপান করা যায়, বা কতটা উচিত? কতটা প্রতিক্রিয়া হতে পারে?

750

১লা এপ্রিল থেকেই বেশ জুড়ে ৪৫ ঊর্ধ্ব ব্যাক্তিদের টিকাকরনের প্রক্রিয়া শুরু হয়েছে।এক্ষেত্রে রীতিমত চিন্তায় পড়েছেন দেশের সুরা প্রেমিকরা।সকলেরই প্রশ্ন,কোভিড-১৯ (Covid 19) টিকা নেওয়ার পর কি মদ্যপান করা উচিত? আর করা গেলেও কতটা? কোনও প্রতিক্রিয়া দেখা দেবে না তো শরীরে?

বিশেষজ্ঞদের কথায়, টিকা নিলেই যে অ্যালকোহল ত্যাগ করতে হবে এমন কোনও কথা নেই।অনেকে ভাবছেন,অ্যালকোহল টিকার কার্যকারিতা কমিয়ে দেবে।বিশেষজ্ঞরা জানাচ্ছেন,এটাও একটি মিথ।টিকা নেওয়ার পরও মদ্যপান করাই যায়,তাতে টিকার কার্যকারিতা কমবেনা।

টিকা এবং অ্যালকোহল সম্পর্কে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের কথায় ‘বিশেষজ্ঞদের মতে, অ্যালকোহল ভ্যাকসিনের কার্যকারিতা ক্ষতিগ্রস্থ করার কোনও প্রমাণ নেই।’ এই সম্পর্কে সমস্ত তথ্য  https://www.mohfw.gov.in/covid_vaccination/vaccination/faqs.html-এ গিয়ে দেখা যেতে পারে। তবে মার্কিন সরকার বা ইংল্যান্ডের জনসাস্থ্য সংস্থা ভ্যাকসিন নেওয়া আগে বা পরে মদ্যপানের বিষয় নিয়ে কোনও নির্দিষ্ট পরামর্শ এখনও জারি করেনি।

তবে যুক্তরাজ্যের স্বতন্ত্র নিয়ন্ত্রক মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (MHRA) এর কথায় ‘মদ খাওয়ার ফলে কোভিড -১৯ টি ভ্যাকসিনের কার্যকারিতা নষ্টের কোন প্রমাণ বর্তমানে পাওয়া যায়নি।” এক্ষেত্রে ব্যক্তিকে চিকিৎসকের পরামর্শ নিতে বলা হয়েছে।

এককথায় বললে, এখনও কোনও দেশেই “ভ্যাকসিনের সাথে অ্যালকোহলের সংঘাত আছে” জাতীয় কোনও কিছু বলা হয়নি এবং এখনও পর্যন্ত এর প্রমাণ মেলেনি।