বিনামূল্যে কথা বলুন যতখুশি, BSNL নিয়ে এলো নতুন পরিষেবা

ভারতের টেলিকম বাজারে রিলায়েন্স জিও তাদের ব্যবসা শুরু করার পর থেকেই টেলিকম ইন্ডাস্ট্রিতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। তারাই প্রথম ভারতকে দেখিয়েছিল ৪ জি পরিষেবা। পরবর্তীতে অন্যান্য টেলিকম সংস্থাগুলিও নিজেদের পরিবর্তন ঘটায়, সময়ের সাথে তাল মিলিয়ে নিয়ে আসে একের পর এক পরিষেবা। আর যখন অন্যান্য টেলিকম সংস্থাগুলি নিজেদের কাঠামোর বদল ঘটিয়ে উন্নত থেকে উন্নততর হচ্ছে তখন কোথায় যেন ঝিমিয়ে পড়েছিল সরকারি টেলিকম সংস্থা BSNL। কয়েক বছর ঝিমিয়ে থাকার পর ফের ২০১৯ এর শেষের দিক থেকে তারা সক্রিয় হয়ে ওঠে। নানার নতুন নতুন অফার সহ প্রযুক্তিগত কাঠামো অন্যান্য টেলিকম সংস্থাগুলিকে চ্যালেঞ্জের মুখে ফেলে দেয়।

২০১৯ সালে BSNL ঘোষণা করে ২০২০ সালের মধ্যে তারা গোটা ভারতবর্ষে ৪ জি পরিষেবা দেবে। ইতিমধ্যেই ভারতের বেশ কয়েকটি বড় শহরে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে ৪ জি পরিষেবা। আর এবার তারা আরও একটি নতুন পরিষেবার কথা ঘোষণা করল তা হল ‘BSNL Wings’। আসলে এই ‘BSNL Wings’ কি?

আমরা জানি দিন কয়েক আগেই এয়ারটেল ও জিও পরপর ঘোষণা করে ভারতের বেশ কয়েকটি শহরে ভয়েস ওভার ওয়াই ফাই (VoWiFi) কলিং পরিষেবা দেওয়ার কথা। ঠিক একই রকম হলো বিএসএনএলের এই নতুন পরিষেবা ‘BSNL Wings’। এই পরিষেবা এয়ারটেল, জিওর VoWifi-র মত ইন্টারনেটের মাধ্যমে কল করার সুবিধা দেবে।

আরও পড়ুন : সবার থেকে বেশি সুবিধা দিচ্ছে BSNL, দেখে নিন প্ল্যান

তবে এয়ারটেল বা জিওর VoWIFI পরিষেবা ব্যবহার করার জন্য কোনো রকম আলাদা করে অ্যাপের প্রয়োজন হয় না, কিন্তু বিএসএনএলের এই ‘BSNL Wings’ ব্যবহার করতে হলে গ্রাহকদের আলাদা করে ‘BSNL Wings’ অ্যাপটি ইনস্টল করতে হবে। বিএসএনএলের এই ‘BSNL Wings’ পরিষেবার সবথেকে বড় একটি সুবিধা হল ‘BSNL Wings’ অ্যাপটি আপনি ল্যাপটপ, ডেক্সটপ, মোবাইল ও ট্যাবলেটে ইন্সটল করতে পারবেন ও পরিষেবা বহন করতে পারবেন। অ্যাপে লগইন করার পর আপনি ওয়াই-ফাইয়ের মাধ্যমে কল করতে পারবেন।

আরও পড়ুন : এক রিচার্জেই সব ফ্রী, নতুন প্ল্যান আনলো BSNL

‘BSNL Wings’ এর আরও একটি বিশেষ সুবিধা হল এই পরিষেবা ইন্টারন্যাশনাল রোমিং ফ্রি। তবে এই পরিষেবার পেতে হলে গ্রাহকদের ১০৯৯ বছরে দিতে হবে। আর যারা ইন্টারন্যাশনাল কলিং করতে চান তাদের বাড়তি আরও ২০০০ টাকা দিতে হবে বছরে। এর বিনিময়ে গ্রাহকদের প্রতি মাসে ১৮০০ মিনিট করে কল করার সুযোগ দেওয়া হবে। সেই ফ্রি মিনিট শেষ হয়ে গেলে মিনিটে ৩০ পয়সা করে চার্জ কাটা হবে। ইন্টারন্যাশনাল কলের জন্য ফ্রি মিনিট শেষ হলে লাগবে ১.২০ টাকা। তবে সরকারি গ্রাহক ও পুরাতন BBoWi-Fi গ্রাহকদের ক্ষেত্রে এই পরিষেবা ব্যবহারে বেশ কিছু সুবিধা দেওয়া হচ্ছে, তাদের কেবলমাত্র ৫৯৯ টাকা দিতে হবে এই পরিষেবা পাওয়ার জন্য।