রানু মন্ডলের জীবনী নিয়ে সিনেমা তৈরি করছে বলিউড, মুখ্য চরিত্রে রয়েছেন এই অভিনেত্রী

রানাঘাটের রানু মন্ডল আসতে চলেছেন বড়পর্দায়, বলিউডে তৈরি হচ্ছে বায়োপিক

Bollywood is Making a Biopic on Ranu Mondol
Ranu Mondal Photo

রানাঘাটের রানু মন্ডলকে (Ranu Mondal) এখন‌ কে না চেনেন? খোদ রানাঘাট শহরের বুকে যে এমন একজন লতা কন্ঠী রয়েছেন, তা সোশ্যাল মিডিয়া না থাকলে হয়তো অজানাই থেকে যেত সকলের! একসময় রানাঘাট স্টেশনের প্ল্যাটফর্মে বসে নিত্যযাত্রীদের গান শোনাতেন তিনি। তার মিষ্টি গলার সুরে এখন মুগ্ধ আসমুদ্র হিমাচল। রানাঘাট স্টেশনের রানু মন্ডল মুম্বাই থেকেও ঘুরে এসেছেন। বড় বড় সেলিব্রিটিদের সঙ্গে একই মঞ্চে দাঁড়িয়ে গান গেয়েছেন। তার জীবন সিনেমার থেকে কম কি?

এবার তাই রানাঘাটের সেই লতা কন্ঠী রানু মন্ডলের জীবনী নিয়ে সিনেমা বানাতে চলেছে বলিউড (Bollywood)। হ্যাঁ, ঠিকই শুনেছেন। রানাঘাটের রানু মন্ডল এবার আসতে চলেছেন বড় পর্দায়। রানু মন্ডলের জীবনের সংগ্রাম কিছু কম নয়। একসময় জীবনে বহু চড়াই-উৎরাই পেরোতে হয়েছে তাকে। স্টেশন চত্বরে বসে গান গেয়ে ভিখারীর মতো জীবনযাপন করতে হয়েছে। তারপরের গল্পটা অনেকটাই রূপকথার মতো। যেন কোনও এক পরশপাথরের ছোঁয়ায় রানু মন্ডলের জীবন রাতারাতি বদলে যায়। যেদিন সোশ্যাল মিডিয়ায় তার গান ভাইরাল হয়, সেদিনই কার্যত তার জীবনের মোড় ঘুরে যায়।

খোদ বলিউডের গায়ক হিমেশ রেশমিয়ার নজরে পড়ে যান রানু মন্ডল। হিমেশের অ্যালবামে গান করার সুযোগ পেয়ে আরো বিখ্যাত হন রানু মন্ডল। বলিউড তার গুনগ্রাহী হয়ে ওঠে। বলিউডের নামিদামি রিয়েলিটি শো’য়ের মঞ্চ থেকে ডাক পড়তে থাকে তার। তবে এত খ্যাতি, এত প্রশংসা, এত সাফল্য পেলেও তা ধরে রাখতে পারেনি রানু মন্ডল। নিজের কিছু আচরণগত ত্রুটি এবং বোকামির কারণে সব পেয়েও হারাতে হয়েছে রানু মন্ডলকে। বলিউড তাকে ফিরিয়ে দিয়েছে।

তবে যে বলিউড একসময় তাকে ফিরিয়ে দিয়েছে, সেই বলিউডই আবার তাকে নতুনভাবে সকলের সামনে উপস্থাপন করতে চলেছে। রানু মন্ডলের জীবন কাহিনী অবলম্বনে ঋষিকেশ মণ্ডলের পরিচালনায় ‘মিস রানু মারিয়া’ নামের যে ছবিটি আসতে চলেছে তাতে মুখ্য ভূমিকায় অভিনয় করতে চলেছেন ‘সেক্রড গেমস’ খ্যাত অভিনেত্রী ঈশিকা দে (Eshika Dey)। যতদূর জানা যাচ্ছে, রানু মন্ডলের ব্যাক স্টোরির উপর ভিত্তি করে এই ছবি বানানো হচ্ছে। সেখানে রানু মন্ডলের যৌবনের বিভিন্ন ক্রাইসিস, সেগুলিকে কাটিয়ে ওঠার জন্য কি কি করেছিলেন তিনি এবং তিনি কেন রানাঘাট প্ল্যাটফর্মে আশ্রয় নিয়েছিলেন সেই গল্প দেখানো হবে।

হিন্দি ভাষার এই ছবিটি তৈরি করার জন্য কলকাতা, রানাঘাট, মুম্বইকে বেছে নেওয়া হয়েছে। ছবিতে রানু মন্ডলের চরিত্রের ভালো এবং খারাপ, উভয় শেডস তুলে ধরা হবে। বলিউডে একসময় ধূমকেতুর মতোই আবির্ভাব হয়েছিল রানু মন্ডলের। রাতারাতি অর্থ, নাম, যশ, খ্যাতি সবই পেয়েছিলেন তিনি। তবে তার মাঝেই রানু মন্ডলকে নিয়ে বিভিন্ন অভিযোগ উঠতে থাকে। ক্যামেরার সামনে প্রকাশ্যেই ফ্যানেদের সঙ্গে খারাপ আচরণ করতে দেখা যায় তাকে। এই ঘটনার পর সকলেই রানু মন্ডলকে অহংকারী মনে করতে থাকেন এবং তার বিরুদ্ধে বহু র‌টনা রটতে থাকে যা তাকে ক্রমশ ব্যাকফুটে নিয়ে যেতে শুরু করে।

রানু মন্ডলের জীবনের সেই উত্থান-পতনের দিনগুলিই এবার ক্যামেরার পর্দার সামনে ফুটে উঠবে। বাংলা লতাকন্ঠীর চরিত্রে অভিনয় করবেন এক বাঙালি কন্যে। উল্লেখ্য ‘সেক্রেড গেমস’ ছাড়াও ঈশিকা দে’কে এর আগে ‘পূর্ব পশ্চিম দক্ষিণ… উত্তর আসবেই’ ছবিতে অভিনয় করতে দেখা গিয়েছিল। এবার রানু মন্ডলের জীবনীতে অভিনয় করার সুযোগ পেয়ে তিনি বেশ উৎসাহিত। যদিও রানু মন্ডলের সঙ্গে সরাসরি দেখা করার সুযোগ তিনি এ পর্যন্ত পাননি। তবে রানু মন্ডলের বেশ কিছু ভিডিও তিনি দেখেছেন। সেই থেকেই প্রাথমিক প্রস্তুতি নিয়ে রাখছেন ঈশিকা।