উচ্চ মাধ্যমিক পরীক্ষা পাস করতে পারেননি যেসব বলিউড সেলিব্রিটিরা

বলিউড (Bollywood) সেলিব্রিটিদের (Celebrities) মধ্যে এমন অনেকেই রয়েছেন যারা অভিনয়ের পাশাপাশি পড়াশোনাটাকেও (Educational Qualification) চালিয়ে গিয়েছেন সমান গতিতে। তবে বলিউডের বহু প্রতিষ্ঠিত সেলিব্রিটিই কিন্তু ইন্ডাস্ট্রিতে প্রবেশের আগে কিংবা প্রবেশের পরপরই পড়াশোনার সঙ্গে সম্পর্ক চুকিয়ে ফেলেছিলেন। পরিস্থিতির শিকার হয়ে কিংবা অভিনয়ের উপর ফোকাস করার জন্যই তাদের পড়াশোনা চলে গিয়েছে ব্যাকফুটে। আসুন আজ জেনে নেওয়া যাক বলিউডের সেই সেলিব্রিটিদের নাম, যারা অভিনয়ে সফল হলেও স্কুলের গন্ডিও পেরোননি।

ক্যাটরিনা কাইফ (Katrina Kaif) : এই বিদেশী সুন্দরীর জন্ম হংকংয়ে। ক্যাটরিনার পরিবারের ভাই-বোনের সংখ্যা ৭। ১ ভাই এবং ৩ জন বড়দিদির পরের বোন হলেন ক্যাটরিনা। ছোট বয়সেই তার বাবা-মায়ের ডিভোর্স হয়ে গিয়েছিল। তখন থেকেই মায়ের সঙ্গে বিভিন্ন জায়গায় ঘুরতে হয়েছে তাকে। এরপর ১৪ বছর বয়স থেকেই মডেলিং করতে শুরু করেন অভিনেত্রী। স্বভাবতই পড়াশোনা খুব বেশি দূর করে উঠতে পারেননি ক্যাটরিনা।

কঙ্গনা রানাওয়াত (Kangana Ranaut) : এই বলিউড সুন্দরীও পড়াশোনায় অকৃতকার্য হয়ে বলিউডে পা রাখেন। যদিও বিজ্ঞানের উপর তার বিশেষ আগ্রহ ছিল এবং একাদশ শ্রেণিতে তিনি বিজ্ঞান বিভাগে পড়াশোনা করেন। কিন্তু দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় রসায়নে খারাপ ফল করেছিলেন কঙ্গনা। এরপর পড়াশোনা সেখানেই শেষ করে দেওয়ার সিদ্ধান্ত নেন অভিনেত্রী।

অর্জুন কাপুর (Arjun Kapoor) : বনি কাপুর এবং মোনা কাপুরের ছেলে অর্জুন কাপুরের ছোটবেলাটা খুব একটা ভালো কাটেনি। বাবা-মায়ের বিচ্ছেদের পর অর্জুন পড়াশোনাতেও সেভাবে মন দিতে পারতেন না। দ্বাদশ শ্রেণীতে তিনি অকৃতকার্য হন। এরপরেই পড়াশোনার প্রতি আগ্রহ হারিয়ে যায় অর্জুনের। পড়াশোনা ছেড়ে তিনি বরাবরের মতো অভিনয় জগতে পা রাখেন।

কাজল (Kajol) : মুম্বাইয়ের এক সম্ভ্রান্ত পরিবারের মেয়ে হয়েও পড়াশোনা এগিয়ে নিয়ে যেতে পারেননি কাজল। বাবা-মায়ের বিচ্ছেদ তার শৈশবের উপর বেশ প্রভাব ফেলেছিল। মাত্র ১৬ বছর বয়সেই তিনি বলিউডে প্রবেশ করেন। স্কুলে পড়তে পড়তেই বলিউডে প্রবেশ করেছিলেন তিনি। স্বভাবতই স্কুলের পড়াশোনাও তিনি সম্পূর্ণ করতে পারেননি।

করিশমা কাপুর (Karisma Kapoor) : সেলিব্রিটি বাবা-মায়ের বিচ্ছেদের পর করিশমা এবং করিনা মা ববিতা কাপুরের সঙ্গে আলাদা হয়ে যান। এরপরেই করিশমা অভিনয় জীবন শুরু করার সিদ্ধান্ত নেন। তখন তার বয়স মাত্র ১৬ বছর। পড়াশোনা মাঝপথে ছেড়েই অভিনয় করতে শুরু করেন তিনি। শোনা যায় তিনি পঞ্চম শ্রেণিও উত্তীর্ণ হতে পারেননি।

সালমান খান (Salman Khan) : গোয়ালিয়ারের সিন্ধিয়া স্কুল থেকে তার পড়াশোনা শুরু হয়। এরপর মুম্বইয়ে বান্দ্রার সেন্ট স্ট্যানিসলাস স্কুলে ভর্তি হন সালমান। স্কুল বদল তার মনে নেতিবাচক প্রভাব ফেলেছিল। নতুন স্কুলের পরিবেশের সঙ্গে ঠিক মানিয়ে উঠতে পারছিলেন না সালমান। যে কারণে দ্বাদশ শ্রেণীতে অকৃতকার্য হতে হয় তাকে। তিনিও পড়াশোনা মাঝপথে ছেড়েই বলিউডে ভাগ্য গড়তে নেমে পড়েন।

আমির খান (Aamir Khan) : সালমানের মতো আমিরকেও একাধিক স্কুল পরিবর্তন করতে হয়। কখনও সেন্ট অ্যানে কখনও বা জেবি পেটিট স্কুলে ভর্তি করা হয় তাকে। আমির নিজেও পড়াশোনায় খুব বেশি কৃতি ছাত্র ছিলেন না। পুঁথিগত বিদ্যার প্রতি সেভাবে কখনো টান অনুভব করেননি আমির। তাই পড়াশোনা ছেড়ে তিনিও বলিউডে চলে আসেন।