শুধু ২ টো ডিম দিয়ে বাঁধাকপি রাঁধুন এইভাবে, কষা মাংসকেও হার মানায় এই রান্না না খেলে চরম মিস

ডিম দিয়ে বাঁধাকপির এই রেসিপি না খেলে চরম মিস, স্বাদ মুখে লেগে থাকে ১ মাস

Bengali traditional style recipe Dim Badhakopir Dhoka Recipe

শীতের সবজির মধ্যে বাঁধাকপি একটি অন্যতম জনপ্রিয় খাদ্য। মটরশুটি দিয়ে হোক নিরামিষ তরকারি হোক বা মাছের মাথা দিয়ে বাঁধাকপির স্বাদ হয় দুর্দান্ত। কিন্তু ডিম দিয়েও যে বাঁধাকপির (Dim Badhakopir Dhoka) একটা অসাধারণ রেসিপি বানানো যায় সেটা জানা আছে কি? আজ এই প্রতিবেদনে শুধু দুটো ডিম দিয়ে বাঁধাকপির (Egg Cabbage Dhoka) এমন একটি রেসিপি তৈরীর পদ্ধতি রইল যেটা খেলে আঙ্গুল চাটতে বাধ্য হবেন। শিখে নিন রান্নাটা।

ডিম দিয়ে বাঁধাকপি রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ : বাঁধাকপি, ডিম, নুন, হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গোটা জিরে, পেঁয়াজ বাটা, টমেটো বাটা, কাঁচা লঙ্কা, গোটা জিরে, সাদা তেল, চিনি, গরম মসলা, ধনেপাতা।

ডিম দিয়ে বাঁধাকপি রান্নার পদ্ধতি : প্রথমে বাঁধাকপিগুলোকে লম্বা এবং সরু করে মিহি করে কুচিয়ে নিন। এবার কুচানো বাঁধাকপির মধ্যে সামান্য পরিমাণ লবণ দিয়ে খুব ভাল করে মাখিয়ে নিন। এভাবে পাঁচ মিনিট লবণ মাখিয়ে বাঁধাকপি রেখে দিতে হবে। পাঁচ মিনিট পর বাঁধাকপি থেকে জল বেরিয়ে এলে জলটা ঝরিয়ে নিতে হবে। তারপর এর মধ্যে দুটো ডিম ফাটিয়ে দিয়ে দিতে হবে।

বাঁধাকপির সঙ্গে ডিম মেশানোর সঙ্গে সঙ্গেই ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ জিরে গুঁড়ো,১/২ চা চামচ ধনে গুঁড়ো ও পরিমাণ মত লবণ দিয়ে খুব ভাল করে মাখিয়ে নিয়ে একটা ব্যাটার বানিয়ে নিন। এবার একটা প্লেটের উপর সাদা তেল লাগিয়ে নিয়ে তার মধ্যে বাঁধাকপি এবং ডিমের মিশ্রণটা রেখে ভালভাবে চারদিক ছড়িয়ে দিন।

এবার একটি কড়াইতে জল গরম করে তার মধ্যে একটা স্ট্যান্ড রেখে বাঁধাকপি ও ডিমের এই মিশ্রণটা রেখে ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিট ভাপিয়ে নিতে হবে। এবার খুব ভাল করে ব্যাটার জমে গেলে ছুরি দিয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। অন্যদিকে কড়াইতে সরষের তেল গরম করে এবার এই টুকরোগুলো ভাল করে ভেজে তুলে নিতে হবে। ওই তেলের মধ্যে এবার একে একে ১/২ চা চামচ গোটা জিরে ও একটি বড় সাইজের পেঁয়াজের পেস্ট দিয়ে খুব ভাল করে ভেজে নিন।

পেঁয়াজ ভাজা হয়ে গেলে এর মধ্যে টমেটোর পেস্ট, ১চামচ গ্রেট করে রাখা আদা ও রসুন, ২ টি কাঁচা লঙ্কাকুচি দিয়ে কষিয়ে নিন। এবার এর মধ্যে হলুদ গুঁড়ো, সামান্য লাল লঙ্কার গুঁড়ো,১ চা চামচ ধনে গুঁড়ো ,১ চা চামচ জিরে গুঁড়ো, পরিমাণমতো লবণ ও ১ চা চামচ চিনি দিয়ে আবার কষিয়ে নিন। এবার সামান্য জল মিশিয়ে গ্রেভি ফুটে উঠলে আগে থেকে ভেজে রাখা ডিম-বাঁধাকপির টুকরোগুলো এর মধ্যে দিয়ে ৩ মিনিট ঢাকা চাপা দিয়ে রান্না হতে দিন। সবশেষে উপর থেকে গরম মসলা এবং ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিয়ে গরম ভাত বা রুটি-পরোটার সঙ্গে পরিবেশন করুন।