শুধু আলু-মুসুরির ডাল দিয়ে মুলো রাঁধুন এইভাবে, আঙুল চেটেপুটে খাবে সবাই

আলু-মুসুরির ডাল দিয়ে মুলো রাঁধুন এইভাবে, বাচ্চা থেকে বুড়ো সবাই আঙুল চেটে খাবে

Bengali traditional style Mulor Ghonto Recipe

শীতকালের অন্যতম চেনা সবজি হল মুলো। শীতের এই সবজি শরীরের পক্ষে দারুন উপকারী। পেটের সমস্যা তো দূর করেই সেই সঙ্গে বাতের ব্যথা, কোলন, পেট, অন্ত্র, মুখ ও কিডনির ক্যান্সার দূরে রাখে মুলো। তবে অনেকেই মুলো (Mulor Recipe) খেতে খুব একটা পছন্দ করেন না। তাই তাদের জন্য আজ এই প্রতিবেদন রইল এমন এক রেসিপির হদিশ যা খেতে এমন সুস্বাদু যে আঙুল চেটেপুটে খেতে বাধ্য হবেন। তাই আর দেরি না করে চটজলদি শিখে নিন রান্নাটা।

আলু এবং মুসুরির ডাল দিয়ে মুলোর ঘন্ট রাঁধার জন্য প্রয়োজনীয় উপকরণ : মুলো, আলু, মুসুরির ডাল, তেল, জোয়ান, পেঁয়াজ কুচি, নুন, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, রসুন বাটা, জল, চিনি, ধনেপাতা কুচি, চেরা কাঁচালঙ্কা।

মুলোর ঘণ্ট রান্নার পদ্ধতি : রান্নার জন্য প্রথমে ৫০০ গ্রাম মুলো এবং কয়েকটি বড় সাইজের আলু খোসা ছাড়িয়ে ভাল করে ধুয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার একমুঠো মুসুরির ডাল একটি পাত্রে ৩০ মিনিটের জন্য জলের মধ্যে ভিজিয়ে রাখুন। রান্নার মূল ধাপে কড়াইতে তেল গরম করে ১/২ চামচ জোয়ান এবং পেঁয়াজ কুচি দিয়ে ২-৩ মিনিট ভেজে নিন।

পেঁয়াজ ভাজা হয়ে গেলে কড়াইতে আলুর টুকরোগুলো দিয়ে হালকা ভেজে নিতে হবে। আলু ভাজা হয়ে গেলে এর মধ্যে মুলোর টুকরোগুলো দিয়ে ৩-৪ মিনিট ভেজে নিন। এই সময় স্বাদ অনুসারে লবণ দিয়ে দিতে হবে। এবার কড়াইতে ঢাকাচাপা দিয়ে আলু এবং মুলো একসঙ্গে সেদ্ধ করে নিন।

এবার অন্য একটি পাত্রের মধ্যে ১ চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ১/২ চামচ রসুন বাটা, ১ চামচ ধনে গুঁড়ো, ১/২ চামচ জিরে গুঁড়ো সামান্য জলের সঙ্গে একসঙ্গে মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। ওদিকে কড়াইয়ের ঢাকনা খুলে তার মধ্যে ভেজানো মসুর ডাল দিয়ে দিতে হবে। তারপর একটা মাঝারি সাইজের টমেটো টুকরো করে কেটে নিয়ে কড়াইতে দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন।

এবার তৈরি করে রাখা মশলাটাও কড়াইতে দিয়ে ভাল করে নেড়েচেড়ে নিন। সবশেষে উপর থেকে একটু চিনি ছড়িয়ে দিতে হবে। তরকারিটা কষানো হয়ে গেলে উপর থেকে কিছুটা ধনেপাতা কুচি এবং চেরা কাঁচা লঙ্কা দিয়ে সামান্য জল দিয়ে ঢাকনা বন্ধ করে ৩-৪ মিনিট রান্না হতে দিন। আলু মুলো এবং ডাল ভাল করে ফুটে সেদ্ধ হয়ে গ্রেভির মত হয়ে এলেই নামিয়ে নিন আর ভাত কিংবা রুটির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।