ডিমের এই রেসিপি পেলে মাছ-মাংস ফেলে খাবেন, আঙ্গুল না চাটলে পয়সা ফেরত

এক থালা ভাত নিমিষেই হবে সাফ, ডিমের এই রেসিপি বাচ্চা বুড়ো আঙ্গুল চেটে সবাই খায়

মাছ-মাংসর পাশাপাশি ডিম বাঙালির ঘরে ঘরে খুবই জনপ্রিয় একটি খাবার। ব্রেকফাস্ট, লাঞ্চ কিংবা ডিনার যখন যেভাবেই খান না কেন, ডিমের মত সস্তায় এমন সুস্বাদু এবং পুষ্টিকর খাবারের জুড়ি মেলা ভার। ডিমের ওমলেট থেকে ভাপা, কারি তো অনেক খেয়েছেন। আজকের এই প্রতিবেদন থেকে শিখে নিন ডিমের কোর্মা (Egg Korma Recipe) কীভাবে রাঁধবেন। শিখে নিন এই সুস্বাদু রান্নাটা।

ডিমের কোর্মা বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : ডিম, নুন, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, চিনি, ঘি, কাঁচালঙ্কা, পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, গরম মসলার গুঁড়ো, ধনে গুড়ো, তেজপাতা, শা মরিচ, দারচিনি, কাজুবাদাম বাটা, দুধ, কাঁচালঙ্কা, সাদা তেল।

ডিমের কোর্মা বানানোর পদ্ধতি : এই রান্নার জন্য প্রথমে ৮ টা ডিম সেদ্ধ করে নিন। এবার প্রতিটা সেদ্ধ ডিমের খোসা ছাড়িয়ে ছুরির সাহায্যে একটু করে চিরে নিন। এবার এরমধ্যে সামান্য নুন এবং লাল লঙ্কার গুঁড়ো ভাল করে মাখিয়ে নিন। এবার কড়াইতে সাদা তেল এবং ঘি একসঙ্গে গরম করে নিন। তারপর দুটো পেঁয়াজ কুচিয়ে তেলে দিয়ে লাল করে ভেজে তুলে নিন।

এবার এই তেলের মধ্যে ডিমগুলোকেও ভেজে তুলে নিন। তারপর এই তেলের মধ্যে ফোড়ন হিসেবে দিতে হবে তেজপাতা, এলাচ, দারচিনি এবং গোটা শা মরিচ। তারপর ভাল করে নেড়েচেড়ে নিয়ে যখন ফোড়নের সুন্দর গন্ধ বের হবে তখন এর মধ্যে দুটো বড় সাইজের পেঁয়াজ বাটা দিয়ে ভাল করে কষিয়ে নিন।

এবারের মধ্যে আদা-রসুন বাটা দিয়ে মশলাটা কষিয়ে নিন। তারপর স্বাদ অনুযায়ী নুন, গরম মশলার গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে নেড়েচেড়ে নিন। এবার কাজুবাদাম বাটা দিয়েও রান্নাটা কষিয়ে নিন। সবশেষে এর মধ্যে ভেজে রাখা ডিমগুলো দিয়ে মশলার সঙ্গে মিশিয়ে নিন। এবার এই রান্নার মধ্যে লাল লঙ্কার গুঁড়ো মিশিয়ে নিন।

সমস্ত মশলা ভাল করে কষানো হয়ে গেলে এক কাপ পরিমাণ দুধ দিয়ে মিশিয়ে নিন। তারপর কাঁচা লঙ্কা এবং চিনি দিতে‌ হবে। এবার শেষের দিকে উপর থেকে পেঁয়াজের বেরেস্তা ছড়িয়ে তিন মিনিট দমে রান্না হতে দিলেই রেডি হয়ে যাবে ডিমের কোর্মা।