শুধু আলু-পেঁয়াজ দিয়ে এই রেসিপির কাছে মাছ-মাংসও ফেল, বানালে আঙুল চেটেপুটে খাবেন কথা দিলাম

লাগবে না কোনও সবজি, শুধু আলু-পেঁয়াজ দিয়ে এই রেসিপি বানালে স্বাদ মুখে লেগে থাকবে এক মাস

বাঙালির হেঁসেল মানেই সেখানে হরেক রকম রান্নার রেসিপির সম্ভার রয়েছে। তাই রোজ রোজ একঘেয়ে আলু কিংবা অন্যান্য সবজির রান্না কিংবা মাছ-মাংস খেয়ে জিভে একঘেয়েমি ধরানোর থেকে আজ বরং শিখে নিন শুধু আলু এবং পেঁয়াজ দিয়ে তৈরি (Aloo Peyazer Recipe) এমন একটি সবজি রান্নার রেসিপি যা স্বাদে দুর্দান্ত, আবার বানাতেও খুব কম উপকরণ লাগে। তাই আর দেরি না করে চটজলদি শিখে নিন এই রান্নাটা (Potato and Onion Curry)।

আলু এবং পেঁয়াজ দিয়ে এই রেসিপি বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : ছোট সাইজের গোটা আলু, গোটা পেঁয়াজ বেশ কয়েকটি, রান্নার জন্য তেল, হলুদ, নুন, লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, গোটা জিরে, সামান্য পিষে নেওয়া গোটা ধনে, মৌরি, কাঁচা লঙ্কা, টমেটো বাটা, ফেটানো টক দই, ধনেপাতা।

আলু ও পেঁয়াজ দিয়ে এই অভিনব রেসিপি বানানোর পদ্ধতি : প্রথমে ছোট সাইজের আলুগুলোর খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে নিয়ে একটি পাত্রে রাখুন। তারপর একই সঙ্গে বেশ কয়েকটি মাঝারি সাইজের পেঁয়াজের খোসা ছাড়িয়ে গোটা গোটা পেঁয়াজের বোঁটার দিক সামান্য ছুরির সাহায্যে চিরে নিন। এবার কড়াইতে সামান্য তেল গরম হতে দিন। প্রথমে আলু দিয়ে কয়েক মিনিটের জন্য ভেজে নিন।

আলু সামান্য ভাজা হয়ে গেলে ওর মধ্যেই গোটা পেঁয়াজও ভাজার জন্য দিয়ে দিতে হবে। এবার কিছুক্ষণ নেড়েচেড়ে নেওয়ার পর কড়াইতে সামান্য হিং দিয়ে দিন। সেই সঙ্গে এর মধ্যে একে একে গোটা জিরে, সামান্য পিষে নেওয়া গোটা ধনে, সামান্য মৌরি এবং কয়েকটা চেরা কাঁচালঙ্কা দিয়ে দিতে হবে। এবার এক মিনিটের জন্য সমস্ত উপকরণ ভাল করে মিশিয়ে নিন।

তারপর কড়াইতে রান্নার মধ্যে দিয়ে দিতে হবে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনের গুঁড়ো এবং লবণ দিয়ে দিতে হবে। তারপর সমস্ত উপকরণ কিছুক্ষণের জন্য ভাল করে কষিয়ে নেওয়ার পর কড়াইতে দিয়ে দিতে হবে টমেটো বাটা। এই সময় মাঝারি আঁচে টমেটো বাটা এবং অন্যান্য মশলার সঙ্গে আলু ও পেঁয়াজ খুব ভাল করে কষিয়ে নিতে হবে।

এবার ঢাকা-চাপা দিয়ে পাঁচ থেকে ছয় মিনিট রান্নাটা হতে দিতে হবে। তারপর ঢাকনা খুলে এর মধ্যে মিশিয়ে নিন ফেটানো টক দই। টক দইটা খুব ভাল করে মিশিয়ে নেওয়ার পর উপর থেকে ধনেপাতা কুচি দিয়ে দিন। এরপর আরও একবার নেড়েচেড়ে নিয়ে নামিয়ে নিলেই গরম গরম ভাত কিংবা রুটি পরোটার সঙ্গে খাওয়ার জন্য রেডি শুধু আলু-পেঁয়াজে দিয়ে তৈরী এই সুস্বাদু রেসিপি।