লাগবে না কোনও মশলা, ফুলকপি এইভাবে রান্না করে খেলে স্বাদ মুখে লেগে থাকবে একমাস

পেঁয়াজ-রসুন ছাড়া ফুলকপি এইভাবে রেঁধে খেলে আঙ্গুল চাটবেন কথা দিলাম

Bengali Style Cauliflower Recipe easy to make Fulkopir Chop Recipe

শীতের বাজারে এখন ফুলকপি অঢেল। ফুলকপির কালিয়া, চচ্চড়ি, ঝোল, ঝাল, ফ্রাই বা পকোড়া, যাই রাঁধুন না কেন, এই স্বাদের কোনও ভাগ হয় না। তবে আজকের এই প্রতিবেদনে ফুলকপি একটু অন্যরকমভাবে রান্নার একটা দুর্দান্ত রেসিপির হদিশ রইল। ফুলকপি দিয়ে এই রেসিপি বাচ্চা থেকে বুড়ো সকলে আঙুল চেটে খাবে। তাই আর দেরি না করে তাড়াতাড়ি শিখে নিন সুস্বাদু খাস্তা মুচমুচে ফুলকপির চপের (Fulkopir Chop Recipe) এই রেসিপি।

ফুলকপির চপের রেসিপির বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : একটা গোটা ফুলকপি, কিছু চিনেবাদাম, নুন, হলুদ, তেল, কাঁচা লঙ্কা কুচি, আদা বাটা, ভাজা মশলার গুঁড়ো, আলু সেদ্ধ, সামান্য চিনি, ধনেপাতা কুচি, ময়দা, কর্নফ্লাওয়ার, নুন, লঙ্কার গুঁড়ো, বিস্কুটের গুঁড়ো।

ফুলকপির চপের রেসিপি বানানোর পদ্ধতি : প্রথমে একটা ফুলকপি ছোট ছোট টুকরো করে কেটে ধুয়ে নিতে হবে। তারপর গ্রেটারে ভাল করে গ্রেট করে নিতে হবে। এবার কড়াইতে তেল গরম করে কিছু চিনে বাদাম তার মধ্যে দিয়ে ভেজে তুলে নিতে হবে। এবার ওই তেলের মধ্যেই গ্রেট করে রাখা ফুলকপি দিয়ে সামান্য নেড়েচেড়ে নিন। তারপর পরিমাণ মতো হলুদ এবং লবণ দিয়ে ভাল করে নেড়ে নিন আবার।

এবার এইভাবে রান্নার সময় কিছু কাঁচা লঙ্কা কুচি কড়াইতে দিয়ে মিশিয়ে নিন। এবার ঢাকা দিয়ে কম আঁচে ৫ মিনিট রান্না করে নিতে হবে। এবার এর মধ্যে অর্ধেক চা চামচ আদা বাটা এবং অর্ধেক চা চামচ ভাজা মশলার গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। শুকনো কড়াইতে গোটা জিরে গোটা ধনে শুকনো লঙ্কা এবং মৌরি ভেজে গুঁড়ো করে বেটে নিয়ে এই মশলা বানিয়ে নেবেন আগেই। ২ মিনিট রান্না করে নেওয়ার পর এর মধ্যে সেদ্ধ করে রাখা আলু দিতে হবে।

দুটো আলু সেদ্ধ করে আগে থেকে হাতের সাহায্যে চটকে মেখে নিয়ে কড়াইতে ফুলকপির সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। নাড়তে নাড়তে এর মধ্যে ভেজে রাখা বাদামগুলো দিয়ে দিতে হবে। এবার কড়াইতে সামান্য চিনি দিয়ে ফের সমস্ত উপকরণ ভাল করে মিশিয়ে নিন। এবার আঁচটা একটু বাড়িয়ে নিয়ে আরেকটু পরিমাণ ভাজা মশলার গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। এবার সামান্য ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে মিশ্রণটি ঠান্ডা করে নিতে হবে।

এবার অন্য একটি পাত্রে ময়দা, কর্নফ্লাওয়ার, নুন, লঙ্কার গুঁড়ো একসঙ্গে মিশিয়ে একটা ব্যাটার বানিয়ে নিতে হবে। এবার ফুলকপির মিশ্রণ থেকে অল্প অল্প করে মিশ্রণ হাতের তেলোয় নিয়ে চপের আকারে গড়ে ময়দার ব্যাটারের মধ্যে ডুবিয়ে বিস্কুটের গুঁড়োর মধ্যে রেখে এপিঠ-ওপিঠ মিশিয়ে নিয়ে গরম তেলে লাল করে ভেজে তুলে নিন।