একাধিক গান চুরি করে হাতে নাতে ধরা পড়লেন অনু মলিক, লজ্জায় নেমে গেল মাথা

বলিউডে (Bollywood) ‘কপি’ (Copy) করাটাকে খুব একটা বড়সড় অপরাধের আওতায় গণ্য করা হয় না। দক্ষিণ ভারতীয় ছবি হোক কিংবা হলিউড ছবি থেকে গান (Bollywood Song), চিত্রনাট্য দেদার টুকে চলেছেন বলিউডের পরিচালকেরা। আসলে একটি ছবি থেকে চিত্রনাট্য অথবা গানের সুর ‘কপি’ করাকে কখনো চুরির আওতায় ধরা হয় না। বরং তাকে অনুপ্রেরণা বলা চলে! আর সেই অনুপ্রেরণা থেকেই নাকি ইজরায়েলের জাতীয় সংগীত থেকে সুর নিয়ে বলিউডের হিট গান বানিয়ে ফেলেছেন অনু মালিক (Anu Malik)!

এতদিন অবশ্য এই খবর কারোর জানা ছিল না। ৯০ এর দশকে মুক্তিপ্রাপ্ত বলিউড ছবি ‘দিলজলে’ এর ‘মেলা মুল্ক মেরা দেশ’ গানটি অনু মালিকের গাওয়া। এই গানটি তৎকালীন সময়ে বেশ জনপ্রিয়ও হয়েছিল। তবে এই গানের সুরের সঙ্গে যে ইজরায়েলের জাতীয় সংগীতের হুবহু মিল রয়েছে, সে কথা অবশ্য এতদিন কারোর জানা ছিল না। তবে অনু মালিকের চুরি কিন্তু চাপা রইলো না। নেপথ্যে, টোকিও অলিম্পিক।

চলতি দফায় টোকিও অলিম্পিকে ইজরায়েলের জিমন্যাস্ট ডোলগোপ্যাট সোনা জিতে ইতিহাস গড়ে ফেলেছেন। তার সেই জয়কে সম্মান জানাতে ডোলগোপ্যাট স্বর্ণপদক নেওয়ার জন্য মঞ্চে উঠতেই ইজরায়েলের জাতীয় সংগীত বেজে উঠেছিল। এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী ছিলেন সারা বিশ্বের মানুষ। ইজরায়েলের জাতীয় সঙ্গীত শুরু হওয়ার পর থেকেই নেট মাধ্যমে কানাঘুষো চলতে লাগলো। আর হবে নাই বা কেন? এই গানের সঙ্গে যে একটি পুরাতন বলিউড গানের হুবহু মিল রয়েছে!

ভারতীয় নেটিজেনরা এক মুহূর্তের মধ্যেই ধরে ফেললেন সেই চুরি। তারপর থেকেই অনু মালিককে চোর সাব্যস্ত করার জন্য উঠে-পড়ে লেগেছেন তারা। নেটিজেনদের দাবি, একটু-আধটু চুরি নয়, ইজরায়েলের এই জাতীয় সংগীত থেকে সব সুর হুবহু টুকে দিয়েছেন অনু মালিক। শুধু উভয় দেশের ভাষা আলাদা হওয়াতে গানের লাইন মিলছে না। এর জন্য অবশ্য অনু মালিকের একটি সোনার মেডেল প্রাপ্য বলেও দাবি করছেন তারা।

অবশ্য অনু মালিকের বিরুদ্ধে অন্য দেশের গানের সুর চুরির অভিযোগ এই প্রথম নয়। এর আগেও বহুবার গান বানিয়ে সমালোচনার সম্মুখীন হতে হয়েছে তাকে। তবে কোনও এক দেশের জাতীয় সংগীত থেকে সুর চুরির অভিযোগ এই প্রথম উঠলো। এই ঘটনার পরিপ্রেক্ষিতে মাধ্যমে অনু মালিকের বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছে। ‘নির্লজ্জ’, ‘চোর’ অপবাদ জুটছে তার কপালে। সোশ্যাল মিডিয়ায় আগুনের মতো ছড়িয়ে পড়ছে এই খবর।

উল্লেখ্য, বলিউডের এই প্রখ্যাত গায়ক এবং সুরকার অনু মালিক বর্তমানে ভারতের একটি জনপ্রিয় গানের রিয়েলিটি শো ইন্ডিয়ান আইডল এর বিচারকের আসনে বসেছেন। ইন্ডিয়ান আইডলকে কেন্দ্র করে বিতর্ক এমনিতেই কিছু কম নয়! এখন আবার রিয়েলিটি শো’য়ের বিচারককে নিয়েও নতুনভাবে বিতর্ক শুরু হলো।