SBI গ্রাহকদের জন্য সুখবর, ব্যাঙ্ক দেউলিয়া হলে মিলবে বীমা

426

দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকদের জন্য ব্যাঙ্ক কর্তৃপক্ষ একটি সুখবর দিল। আর সেই সুখবরটি হলো ব্যাঙ্কে রাখা আমানতের গ্যারান্টি নিয়ে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, তাদের ব্যাঙ্কে প্রত্যেক আমানতকারীর আমানতের উপর রয়েছে বীমা। অর্থাৎ ব্যাঙ্ক কোনো কারণবশত দেউলিয়া হলেও আমানতকারীরা বীমার নিয়ম অনুসারে নির্দিষ্ট অর্থ ফেরত পাবেন।

বর্তমান সময়ে আমরা বেশ কতকগুলি ব্যাঙ্ককে দেখেছি চরম সংকটের মধ্যে পড়তে। যেমন তালিকায় রয়েছে ইয়েস ব্যাঙ্ক।ইয়েস ব্যাঙ্কের মতো ব্যাঙ্কের ভরাডুবিতে দেশজুড়ে আলোড়ন সৃষ্টি হয়। এরপর গত বাজেটে কেন্দ্র সরকারের তরফ থেকে ব্যাঙ্কের আমানতের বীমা ১ লক্ষ টাকা থেকে বাড়ানো হয় ৫ লক্ষ টাকায়। আর এই আমানতের বীমা নিয়েই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নয়া বিবৃতি।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে তাদের ট্যুইটার হ্যান্ডেল জুন মাসের ৯ তারিখ জানানো হয়, “কিছু নির্দিষ্ট সীমা ও শর্তসাপেক্ষে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকদের আমানতের জন্য ডিআইসিজিসি প্রকল্পের আওতায় বিমা করা হয়েছে।” অর্থাৎ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকদের আমানত ডিপোজিট ইন্সুরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন অব ইন্ডিয়া (DICGC) স্কিমের আওতার অন্তর্ভুক্ত।

আরও পড়ুন :- লকডাউনে ATM জালিয়াতি রুখতে মেনে চলুন SBI-এর ১০টি টিপস

তবে এই বীমার ক্ষেত্রে যে নির্দিষ্ট সীমা ও শর্তের কথাগুলি বলা হয়েছে সেগুলি হল, সেভিংস, ফিক্সড, কারেন্ট, রেকারিং ইত্যাদিতে গ্রাহকের আমানত বিমার অধীনের অন্তর্ভুক্ত। বীমার শর্ত অনুসারে সর্বোচ্চ ৫ লক্ষ টাকার বীমা রয়েছে। ব্যাঙ্কের লিকুইডেশন অথবা লাইসেন্স বাতিল হওয়ার পর থেকে সংহতকরণ অথবা একত্রীকরণ বা পুনর্গঠনের দিন পর্যন্ত এই বিমা কার্যকরী থাকবে।