১২ বছরের কেরিয়ারে ১৯টি ফ্লপ, প্রডিউসারদের দেউলিয়া করেছেন এই বলিউড অভিনেতা

বলিউডের সবথেকে বড় ফ্লপ নায়ক! বাবার নাম ভাঙিয়ে ইন্ডাস্ট্রিকে দেউলিয়া করেছেন এই অভিনেতা

বাবা ৭০-৮০ দশকে বলিউডের সুপারস্টার। কিন্তু ছেলে ২০টি ছবিতে অভিনয় করে হিট পেয়েছেন মোটে একটি। অভিনয় কেরিয়ারে এমন ব্যর্থতা বোধহয় আর কোনও বলিউডি হিরোই দেখেননি। বিগত ১৩ বছর ধরে বলিউড থেকে দূরে সরে আছেন তিনি। ঠিকই ধরেছেন, কথা বলছি ফিরোজ খানের (Feroz Khan) পুত্র ফরদিন খানের (Fardeen Khan)।

১৯৯৮ সালে ফিরোজ খান পরিচালিত ‘প্রেম আগান’ মুক্তি পায়। সিনেমাটি নিয়ে বেশ আলোচনা হলেও সিনেমাটি বক্স অফিসে ভালো ব্যবসা করতে পারেনি। কিন্তু প্রথম সিনেমাটি অসফল হলেও আশা ছাড়তে নারাজ ছিলেন ফারদিন খান। অনেকেরই তো প্রথম সিনেমা ফ্লপ হয়, এমনটাই ভেবেছিলেন তিনি। কিন্তু ভাগ্য অন্য কথা বলছিল।

FIROZ KHAN AND FARDEEN KHAN

প্রথম সিনেমাটি ফ্লপ হওয়ার পর ২০০৬ সাল অব্দি একের পর এক সিনেমায় অভিনয় করেছেন তিনি। ‘পেয়ার তুনে কেয়া কিয়া’, ‘লাভ কে লিয়ে কুছ ভি করেগা’, ‘ওম জয় জগদীশ’, ‘ভূত’, ‘দেব’, ‘ফিদা’, ‘নো এন্ট্রি’, ‘শাদি নাম্বার ওয়ান’ সহ আরো অনেক সিনেমায় অভিনয় করেছিলেন তিনি। একক সিনেমা ছাড়াও মাল্টি স্টার অভিনীত সিনেমাতেও তিনি অভিনয় করেছিলেন কিন্তু লাভের লাভ কিছু হয়নি।

২০০৬ সাল অব্দি টানা ১৫ টি সিনেমা ফ্লপ হওয়ার পর অবশেষে ২০০৭ সালে ‘হে বেবি’ দুর্দান্ত সফল হয়। যদিও এই সিনেমায় ফারদিন খান একা অভিনয় করেননি। ফারদিনের সঙ্গে অভিনয় করেছিলেন অক্ষয় কুমার এবং রিতেশ দেশমুখ। অভিনয় করেছিলেন বিদ্যা বালান, অনুপম খের, বামান ইরানি। ক্যামিও চরিত্রে অভিনয় করেছিলেন শাহরুখ খান। সিনেমাটি ৮৩ কোটি টাকার ব্যবসা করেছিল বক্স অফিস থেকে।

FARDEEN KHAN

আরও পড়ুন : সুপারস্টার বাবার সুপারফ্লপ ছেলে, একাধিক সুযোগ পেয়েও বলিউডে চূড়ান্ত ফ্লপ এই স্টার কিডরা

‘হে বেবি’ সিনেমাটি হিট হবার পর আরো একবার নতুন উদ্যমে কাজ করা শুরু করেন ফারদিন। বলিউডে হয়তো তার জার্নি এখানেই শেষ ছিল না, তাই নিজের ক্যারিয়ারকে বাঁচানোর জন্য একের পর এক সিনেমায় অভিনয় করেন তিনি। কিন্তু ফারদিন অভিনীত ‘ডার্লিং’, ‘জয় বিরু’ এবং ‘লাইফ পার্টনার’, এই তিনটি সিনেমাই পর পর ব্যর্থ হয়। এরপর ২০০৯ সালে ‘অল দ্যা বেস্ট’ সিনেমাটিও যখন খুব ভালো ব্যবসা করতে পারল না তখন বলিউড থেকে অবসর নেওয়ার চিন্তাভাবনা শুরু করেন ফারদিন।

FARDEEN KHAN

আরও পড়ুন : অপবাদ মাথায় নিয়ে ছেড়েছেন বলিউড, পাপের ফল ভোগ করছেন এই বলিউড তারকারা

আজ ১৩ বছর তিনি সিনেমা জগত থেকে দূরে রয়েছেন কিন্তু তাও নিজেকে প্রমাণ করার বারবার চেষ্টা করে চলেছেন। ৪৯ বছর বয়সে এসে ফের আবারো সিনেমায় অভিনয় করতে চলেছেন ফারদিন খান। ‘বিস্ফোট’ নামক একটি সিনেমার হাত ধরে ফিরতে চলেছেন অভিনেতা। ফারদিন যে চরিত্রে অভিনয় করতে চলেছেন সেই চরিত্রটি একজন পাইলটের ছেলেকে অপহরণ করবে এবং সেই ঘটনাকে কেন্দ্র করেই তৈরি হবে গোটা সিনেমাটি। এই সিনেমাটির হাত ধরে ফারদিন কি নিজের ক্যারিয়ার তৈরি করতে পারবেন? দেখা যাক।