ভুলে যান পাবজি আসছে ফৌজি, আত্মনির্ভর ভারতের জন্য ভারতীয় গেম

সম্প্রতি ভারতে পাবজি সহ ১১৮ টি অ্যাপলিকেশন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। বলা হয়েছে দেশের বৃহত্তর স্বার্থের জন্য এই পদক্ষেপ। তবে জনপ্রিয় মোবাইল গেম পাবজি নিষিদ্ধ হওয়ার ফলে সমস্যায় পড়েছেন এই গেমের ভক্তরা।

তবে গেম প্রেমীদের হতাশ হওয়ার কিছু নেই, কারণ এই গেম ভারতে নিষিদ্ধ হওয়ার দু’দিনের মধ্যেই চমক দিলেন বলিউড তারকা অক্ষয় কুমার। অক্ষয় কুমার জানিয়েছেন, নতুন একটি মাল্টিপ্লেয়ার অনলাইন গেম ভারতে লঞ্চ করার কথা। এই গেমটি পাবজির মত হবে বলেই মনে করা হচ্ছে, তবে গেমটিতে থাকবে দেশীয় ছোঁয়া। আর এই গেমের সংক্ষিপ্ত নাম দেওয়া হয়েছে ‘ফৌজি’ (FAUG)।

পাবজি এর বিকল্প হিসেবে নতুন একটি মাল্টি প্লেয়ার গেমের কথা ঘোষণা করলেন তিনি যার সাথে পাবজি এর মিল থাকলেও থাকবে কিছুটা দেশী স্টাইল। ব্যাঙ্গালুরু তে অবস্থিত সংস্থা এনকোর গেমস এর হাত ধরে এই খেলাটি বাজারে আসছে যাদের র‍্যাভিও, বিখ্যাত জনপ্রিয় গেম ‘অ্যাংরি বার্ডস’ গেম তৈরি করেছে এই সংস্থা।

নতুন এই গেমের নাম ফৌজি। আজ বিকেল চারটের কাছাকাছি সময় অক্ষয় কুমার তার ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্ট থেকে এই নতুন গেমের পোস্টার পোস্ট করেন তিনি। সাথে দেশবাসীর উদ্দেশ্যে এই গেমের বিবরণ ও বার্তা দেন অক্ষয়।

অক্ষয় কুমার তাঁর লেখেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আত্মনির্ভর প্রকল্পকে সমর্থন করে একটি মাল্টিপ্লেয়ার অ্যাকশন গেমের কথা ঘোষণা করছি। গেমটির নাম রাখা হয়েছে ‘ফিয়ারলেস অ্যান্ড ইউনাইটেড গার্ডস’। এই গেমে খেলোয়াড়রা মনোরঞ্জন লাভের পাশাপাশি দেশের বীর সেনাদের আত্মত্যাগের গল্পগাঁথাও জানতে পারবেন।” আর এর পাশাপাশি তিনি জানান, “এই গেম থেকে যে ইন্টারনেট রেভিনিউ উপার্জিত হবে তার ২০ শতাংশ দেওয়া হবে ‘ভারত কে বীর’ ট্রাস্টে।” অর্থাৎ এই গেমের ইন্টারনেট রেভিনিউ ২০ শতাংশ চলে যাবে ভারতীয় সেনাদের জন্য।

যদিও এই গেম সম্পর্কে বেশী কিছুই এখনও জানা যায়নি, তবুও পাবজি এর বিকল্প হিসেবেই যে এই গেম আসছে তা কিছুটা আন্দাজ করাই যায়। তবে এই গেমের বিষয় অক্ষয় কুমারের অবদান কি সেই বিষয়ও স্পষ্ট করে এখনও কিছু বলেননি অভিনেতা। পাবজি খেলাটিতে বেশ উন্নত মানের পদ্ধতি ও গ্রাফিক্স ব্যবহার করা ছিল। যদি সেভাবেই এই নতুন গেমটি নিজের মান তৈরি করতে পারে তবে ভারতীয় ভিডিও গেম প্রেমীদের কাছে একটি নতুন পাওনা হবে এই ফৌজি, তা বলাই যায়।

মূলত পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকা ভারত-চীন সংঘাতের পর ভারত সরকারের তরফ থেকে চীনকে অর্থনৈতিক ভাবে বিপর্যস্ত করতে একের পর এক পদক্ষেপ নেওয়া হচ্ছে। যে কারণে প্রথম দফায় ৫৯টি অ্যাপের তালিকায় বন্ধ হয় বিপুল জনপ্রিয় চীনের অ্যাপ টিকটক। আর এবার ১১৮ টি অ্যাপের তালিকায় বন্ধ হল পাবজি। ভারত সরকারের তরফ থেকে ভারতের সার্বভৌমত্ব, দেশের প্রতিরক্ষা নাগরিকদের ব্যক্তিগত তথ্য সুরক্ষার উদ্দেশ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।