শাহরুখ, সালমান, আমিরের ষড়যন্ত্রে বলিউড থেকে হারিয়েই গেলেন এই মিস ইন্ডিয়া

Riya Chatterjee

Updated on:

রিতা ফারিয়া বিশ্বসুন্দরী হওয়ার পর থেকেই ভারতীয় সুন্দরীরা একে একে সৌন্দর্য প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ভারতকে গৌরব এনে দেন। এদের মধ্যে সনু ওয়ালিয়াও (Sonu Walia) ছিলেন। ১৯৮৫ সালে তিনি মিস ইন্ডিয়া (Miss India) হয়েছিলেন। মিস ইন্ডিয়া খেতাব জেতার পর স্বভাবতই তার কাছে আসে বলিউডের প্রস্তাব। তৎকালীন সময়ে সৌন্দর্যের নিরিখে বলিউডের ডিভাদের সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়েছিলেন তিনি।

পড়াশোনার পর শুরু হয় সনুর মডেলিং কেরিয়ার। মডেলিংয়ের প্ল্যাটফর্মে প্রতিষ্ঠা পেলে তিনি পরবর্তীতে মিস ইন্ডিয়া প্রতিযোগিতায় অংশ নেন। ১৯৮৫ সালে মিস ইন্ডিয়ার মুকুট ওঠে তার মাথায়। এরপরই তার ভাগ্যের মোড় ঘুরে যায়। বলিউডে প্রবেশের সুযোগও পেয়েছিলেন তিনি। সেই সময় মনে করা হত এই সুন্দরী পরবর্তী দিনে বলিউডে ব্যাপক সফলতা পাবেন।

Sonu Walia

তবুও বলিউডে খুব বেশিদিন তার অস্তিত্ব টেঁকেনি। বলিউডে পা রাখলেও হাতেগোনা কিছু ছবিতে অভিনয় করেই আচমকা তাকে ইন্ডাস্ট্রি ছেড়ে দিতে হয়। এর পেছনে কাজ করেছিল এক গভীর ষড়যন্ত্র। যে ষড়যন্ত্রের মূল পান্ডা ছিলেন বলিউডের তিন খান, শাহরুখ, সালমান এবং আমির। বলিউডের এই তিন খানের হাত ধরে বহু নায়িকা সফলতার শিখরে পৌঁছতে পেরেছিলেন। তবে সনুকে তারা বলিউডে ঠাঁই পেতে দেননি।

প্রাক্তন এই মিস ইন্ডিয়া ‘খুন ভারি মাং’ ছবির হাত ধরে বলিউডে আসার সুযোগ পেয়েছিলেন। প্রথম ছবিতেই দর্শকরা তাকে পছন্দ করতে শুরু করেন। তৎকালীন সময়ে বলিউডের গ্ল্যামারাস অভিনেত্রীদের মধ্যে ঠাঁই পেয়েছিলেন সনু। ১৯৮৮ সালে তার অভিনীত ‘আকর্ষণ’ ছবিটি যখন মুক্তি পায় তখন সেই ছবির বিভিন্ন দৃশ্য নিয়ে আলোচনা শুরু হয়। এভাবেই ক্রমে বলিউডে নিজের জায়গা পাকা করে নিতে শুরু করেছিলেন তিনি। তবে আচমকা ঘটল ছন্দপতন। বলিউড থেকে ক্রমে উধাও হয়ে গেলেন অভিনেত্রী।

পছন্দের অভিনেত্রী বলিউড ছেড়ে চলে যাওয়াতে তার ভক্তরা কষ্ট পেয়েছিলেন। একই সঙ্গে তার বলিউড ছেড়ে যাওয়ার কারণ নিয়েও ভক্তদের মনে প্রশ্ন ওঠে। বহু বছর বাদে একটি সাক্ষাৎকারে বলিউড ছেড়ে চলে যাওয়ার কারণ নিয়ে মুখ খুলেছিলেন অভিনেত্রী। তিনি সরাসরি দায়ভার চাপিয়ে দেন শাহরুখ খান, সালমান খান, আমির খানের দিকে। আসলে তার উচ্চতা ছিল এই তিন খানের থেকে অনেক বেশি। সেই সময় কালে লম্বা নায়িকারা যাতে বলিউডে অভিনয়ের সুযোগ না পান তার জন্য চেষ্টা করতেন এই তিন খান।

বলিউড খানদের জন্যই একসময় বহু কাজ হাতের পেয়েও হারিয়ে ফেলেছিলেন সনু। তাই পরবর্তীতে তিনি বলিউডকে বিদায় জানিয়ে সাধারণ জীবন যাপন করতে শুরু করেন। হোটেল মালিক সূর্য প্রকাশকে বিয়ে করে সংসারী হন প্রাক্তন মিস ইন্ডিয়া। আজ তিনি মুম্বাইতে থাকেন এবং সেখানে নিজের প্রোডাকশন হাউসের পরিচালনা করছেন।