৬০ পেরিয়েও ১৮ এর গ্ল্যামার, বলি সুন্দরীদের বয়স ধরে রাখার কৌশল জানলে চমকে যাবেন

আজই ছাড়ুন দামী ক্রিম-লোশনের ব্যবহার, সাধারণ এই টোটকাগুলোই ধরে রাখবে যৌবন

চেহারায় যাতে বার্ধক্যের ছাপ না পড়ে তার জন্য কতই না ব্যবস্থা নিতে হয়। এর জন্য বাজারে রয়েছে নানা ধরনের ক্রিম, লোশন। যার ব্যবহারে প্রথম প্রথম ভালো ফল মিললেও কিছুদিন যেতে না যেতেই ত্বকে নানা সমস্যা দেখা দেয়। তবে জানেন কি কোনও ক্রিম বা লোশন না ব্যবহার করেও বার্ধক্য এড়ানো সম্ভব? এর জন্য প্রয়োজন কিছু বিশেষ টোটকা (Anti Ageing Home Remedies)।

চেহারা থেকে বয়সের ছাপ দূর করার জন্য যা কিছু প্রয়োজন তা আপনার হাতের কাছেই রয়েছে। চেহারা থেকে বয়সে ছাপ দূর করবে চকলেট, গাজর এবং গ্রিন টি। এই সমস্ত উপাদান ব্যবহার করলে ত্বকের এসপিএফ মাত্রা বেড়ে যায়। রোদের তাপ থেকে ত্বককে রক্ষা করে। নিয়মিত এই সমস্ত খাবার খেলে ত্বকে বয়সের ছাপ দেরিতে পড়ে।

শরীর ভেতর থেকে সুস্থ থাকলে তবেই না বাইরে তার প্রকাশ হবে। তাই শরীর এবং মন একসঙ্গে ভালো রাখার জন্য প্রতিদিন নিয়ম করে ব্যায়াম করা ভাল। সমীক্ষায় দেখা গিয়েছে ব্যায়ামের ফলে শরীরে কিছু হরমোন তৈরি হয়, যা ত্বকের যত্ন নেয়। এর ফলে ত্বকের জেল্লা বাড়ে। ব্যায়াম না পারলে নিয়মিত হালকা কিছু যোগা করলেও দারুণ ফল পাবেন।

রূপ যৌবন ধরে রাখতে অবশ্যই ত্বকের যত্ন নিন। এর জন্য মাঝে মাঝে অবশ্যই ত্বকে মালিশ করাটাও খুবই জরুরী। ক্রিম কিংবা তেল দিয়ে ত্বক মালিশ করলে ত্বক নরম থাকবে। এতে বলিরেখা এড়ানো যায়। সেইসঙ্গে ত্বক সবসময় হাইড্রেটেড থাকে। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এই শীতের সময় নারকেল তেল অথবা সর্ষের তেল অবশ্যই মালিশ করুন।

শরীরকে ভেতর থেকে আর্দ্রতা জোগাতে বেশি করে জল খেতে হবে। বেশি পরিমাণে জল পান করলে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে। মাঝেমধ্যেই ঠান্ডা জলে মুখ ধুতে হবে। এতে বয়সের ছাপ দেরিতে পড়বে। বেশিরভাগ বলিউড কিংবা টলিউড তারকাদের বিউটি সিক্রেটের মধ্যে থাকে বেশি পরিমাণে জল পান করাটাও থাকে।

ত্বকের তারুণ্য ধরে রাখতে নিয়মিত শাকসবজি খেতে হবে। যত বেশি সবুজ খাবার খাওয়া যায় তত তারুণ্য ধরে রাখা সম্ভব। খাবার পাতে সবসময় কার্বোহাইড্রেট , প্রোটিন ও ফ্যাটের ব্যালেন্সড ডায়েট রাখতে হবে। সেই সঙ্গে প্রচুর পরিমাণে ফলও ডায়েটে রাখতে হবে। ফল এবং শাকসবজি যত বেশি খাবেন তত শরীর ভেতর থেকে বাইরের রোগ প্রতিরোধের ইমিউনিটি পাবে।