সস্তা হল পেট্রোলের দাম, জেনে নিন আপনার এলাকায় পেট্রোলের নতুন দাম

Petrol Price Today

বাজারে অগ্নিমূল্য পেট্রোল-ডিজেলের দাম।সাধারণ মানুষের পকেটের রীতিমতো চাপ ফেলছে দাম। এমন পরিস্থিতিতে সাধারণ মানুষের ওপর থেকে চাপ কিছু কমাতে রাজ্য শুল্কের পরিমান কম করছে পশ্চিমবঙ্গ সহ আরও চারটি রাজ্য।তবে কেন্দ্রের তরফ থেকে এখনো পর্যন্ত এই বিষয়ে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি।

পেট্রোল ডিজেলের দাম কীভাবে ঠিক করা হয়?

মূলত বাজারের পেট্রোলের (Petrol) এবং ডিজেলের (Diesel) দাম নির্ভর করে কয়েকটি বিষয়ের উপর। প্রথম বিষয়টি হলো জ্বালানি তেলের বিপণনকারী সংস্থার নির্ধারিত দাম। এরপর অপরিশোধিত তেল আমদানি, তার পরিশোধন , পরিবহন খরচ এবং ডিলারদের কমিশন যুক্ত হয়। শেষমেষ কেন্দ্র এবং রাজ্যের একাধিক শুল্ক যুক্ত হয় তেলের দামের সাথে।একেক রাজ্যে শুল্কের হার একেকরকম হওয়ায় প্রত্যেকটা রাজ্যে এই দাম ভিন্ন ভিন্ন হয়।

কোথায় তেলের দাম কত

প্রথম রাজ্য হিসেবে রাজ্যে শুল্ক হ্রাস করেছে রাজস্থান। এরপরই এই তালিকায় অসমের নাম জুড়েছে।তৃতীয় রাজ্য হিসেবে রবিবার এই সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ। ২২ ফেব্রুয়ারি মাঝ রাত থেকেই পেট্রোল-ডিজেলের দামে লিটারে এক টাকা করে শুল্ক রাস করেছে রাজ্য।চতুর্থ রাজ্য হিসেবে শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে মেঘালয়। সব থেকে বড়ো স্বস্তি দিয়েছে মেঘালয়। সেখানে প্রতি লিটার পেট্রোলে ৭.৪০ টাকা এবং প্রতি লিটার ডিজেলে ৭.১০ টাকা কমানো হয়েছে। প্রথমে ২ টাকা ছাড় দিয়ে তার সঙ্গে পেট্রোলের ভ্যাট ৩১.৬২ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ এবং ডিজেলে ২২.৯৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করা হয়েছে। রবিবার প্রতি লিটার পেট্রোল, ডিজেল থেকে ১ টাকা শুল্ক কমিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। ২২ ফেব্রুয়ারি মধ্যরাত থেকেই পেট্রোল, ডিজেলের দাম লিটারে ১ টাকা করে শুল্ক হ্রাস করেছে রাজ।

পেট্রোল ডিজেলে কেন্দ্র, রাজ্য কত ট্যাক্স নেয়

এখন লিটার প্রতি পেট্রোলে ৩২.৯৮ টাকা এবং ডিজেলে ৩১.৮৩ টাকা করে শুল্ক নেয় রাজ্য। অন্যদিকে পশ্চিমবঙ্গ সরকার লিটার প্রতি পেট্রোল থেকে ১৭.৪৬ টাকা এবং ডিজেলে ১১.৫৭ টাকা শুল্ক নেয় ( ১ টাকা শুল্ক হ্রাসের পরে) সোমবার কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম ৯১.৭৮ টাকা এবং প্রতি লিটার ডিজেলের দাম ৮৪.৫৬ টাকা।

আরও পড়ুন : পেট্রোল পাম্পে প্রতিদিন এই ৪টি পদ্ধতিতে আপনাকে ঠকানো হয়

এর আগে ২০১৮ সালে অবশ্য পেট্রোল এবং ডিজেলের দাম ৮০ এবং ৭৭ টাকায় পৌঁছালে ১.৫০ টাকা করে শুল্ক কমিয়েছিল কেন্দ্র।তবে এবার পেট্রোল-ডিজেলের দাম প্রায় সেঞ্চুরি হাঁকালেও এই নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি কেন্দ্রীয় সরকার।