এই ৪টি কারণে চীনা অ্যাপ ভারতীয়দের ব্যবহার করা উচিত নয়

1409

চীন ভারতের কথা মাথায় রেখে যে অ্যাপ্লিকেশন তৈরি করে সেগুলি খুবই জনপ্রিয় ও লাভজনক। TikTok, Helo, UC Browser, Shareit, Cam Scanner, Xender, UDictionary, BeautiPlus, NewsDog সহ অন্যান্য অজস্র অ্যাপ রয়েছে যেগুলি ভারতে খুবই জনপ্রিয়। আজকের এই প্রতিবেদনে আমরা তুলে ধরবো এই সব চীনা অ্যাপ ভারতীয়দের জন্য  বিপদজনক কেন।

ডেটা চুরি, গুপ্তচরবৃত্তি ও প্রতারণার অভিযোগে ২০১৭ সালে ইন্ডিয়ান ইণ্টেলিজেন্স এজেন্সি চীনা ডেভেলপারদের দ্বারা তৈরী ৪২ টি মোবাইল অ্যাপ্লিকেশন সম্পর্কে সতর্ক করেছিলেন। বিশেষত ভারতীয় সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনীর জন্য এই সতর্কতা জারি করা হয়েছিল। গত ১৭ই জুন ইন্ডিয়ান ইণ্টেলিজেন্স এজেন্সি আবার ৫২ টি চীনা অ্যাপকেও ব্লক করার জন্য কেন্দ্র কাছের অনুরোধ জানিয়েছে।

অযাচিত অনুমতি :- বেশ কিছু চাইনিজ অ্যাপ অযাচিতভাবে ক্যামেরা, মাইক্রোফোন অথবা লোকেশন ইত্যাদির অনুমতি চেয়ে থাকে। সমীক্ষায় উঠে এসেছে Helo, Shareit অথবা UC ব্রাউজারের মত জনপ্রিয় অ্যাপ এমন অনুমতি চেয়ে থাকে। অথচ এই অনুমতি App-এর ক্ষেত্রে কোনও প্রয়োজন নেই। পুনের অর্ক কনসালটিং-এর সহ-প্রতিষ্ঠাতা সন্দীপ রাও জানিয়েছেন, “এমন ঘটনা বিশ্বের ৫০টি জনপ্রিয় অ্যাপ যে অনুমতি চায় তার থেকেও ৪৫ শতাংশ বেশি।”

লোকেশন :- দেখা গিয়েছে অধিকাংশ চাইনিজ অ্যাপ ব্যবহারকারীর লোকেশন অনুমতি চায়। অর্ক কনসাল্টিং-এর আরও এক সহ-প্রতিষ্ঠাতা শিবাঙ্গী নাদকর্ণি এবিষয়ে জানিয়েছেন, “UC ব্রাউজার ব্যবহারকারীদের লোকেশন অনুমতি চায়। যাতে করে তারা বুঝতে পারে ব্যবহারকারী কোন জায়গা থেকে সার্চ করছেন। কিন্তু এমন অনুমতি সেই সকল অ্যাপের ক্ষেত্রে প্রয়োজন যারা ক্যাব সার্ভিস অথবা ফুড ডেলিভারির জন্য ব্যবহৃত হয়। UC ব্রাউজারের এই অনুমতি চাওয়ার ক্ষেত্রে কি কাজ আছে?”

গুপ্তচরবৃত্তি করার অভিযোগ :-  এই অ্যপগুলির বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি ও প্রতারণার অভিযোগ উঠেছে। ২০১৭ সালে ইন্ডিয়ান ইন্টেলিজেন্স এজেন্সি ৪২ টি অ্যাপের তালিকা প্রকাশ করেছিলেন যেগুলি ব্যবহার না করতে পরামর্শ দেওয়া হয়েছিল। এই ৪২ টি অ্যাপ চাইনিজ ডেভলপাররা তৈরি করেছেন অথবা তাদের সাথে কোনো না কোনো সম্পর্ক রয়েছে। এই সতর্কবার্তা দেওয়া হয়েছিল ভারতীয় সেনা ও আধা সেনাদের। বলা হয়েছিল এই অ্যাপগুলির মাধ্যমে গুপ্তচরবৃত্তি করা হতে পারে।

ব্যাঙ্ক অ্যাকাউন্ট প্রতারণা :- সদ্য Upstream এর রিপোর্ট অনুযায়ী Snaptube নামক জনপ্রিয় চাইনিজ অ্যাপ ব্যবহারকারীদের আর্থিক প্রতারণার অভিযোগ উঠেছে। রিপোর্টে বলা হয়েছে এই অ্যাপটি ব্যবহারকারীদের কোনরকম সম্মতি ছাড়াই প্রিমিয়াম পরিষেবার জন্য সাইন-আপ করে দেয়। এছাড়াও বিভিন্ন বিজ্ঞাপন দেখিয়ে নানান অন্যান্য অ্যাপ ডাউনলোড করাতে এবং বিজ্ঞাপনা ক্লিক করাতে বাধ্য করে। রিপোর্ট অনুযায়ী গত বছর ৭ কোটির বেশি ফ্রড ট্রানজেকশন হয়েছে এই অ্যাপের মাধ্যমে।

কোন অ্যাপ কোন দেশে তথ্য পাঠায়?

সমীক্ষায় দেখা গিয়েছে এইসকল অ্যাপগুলি বিদেশের ৭টি এজেন্সিকে ব্যক্তিগত তথ্য প্রেরণ করে থাকে। সমীক্ষায় দেখা গেছে ৬৯ শতাংশ ব্যক্তিগত তথ্য পাঠানো হয় মার্কিন যুক্তরাষ্ট্রে। রিপোর্ট অনুযায়ী TikTok চায়না টেলিকম মোবাইল সংস্থাকে তথ্য পাঠিয়ে থাকে। একইভাবে Vigo Video তথ্য পাঠিয়ে থাকে Tencent সংস্থাকে। Beauty Plus তথ্য পাঠায় Meitu এবং QQ কে, UC ব্রাউজার তথ্য পাঠিয়ে থাকে Alibaba সংস্থাকে।

৫২টি বিপদজনক চীনা অ্যাপের তালিকা

360 Security, APUS Browser, Baidu Map, Baidu Translate, BeautyPlus, Bigo Live, CacheClear DU apps studio, Clash of Kings, Clean Master – Cheetah, ClubFactory, CM Browser, DU Battery Saver, DU Browser, DU Cleaner, DU Privacy, DU recorder, ES File Explorer, Helo, Kwai, LIKE, Mail Master, Mi Community, Mi Store, Mi Video call-Xiaomi, NewsDog, Parallel Space, Perfect Corp, Photo Wonder, QQ International, QQ Launcher, QQ Mail, QQ Music, QQ NewsFeed, QQ Player, QQ Security Centre, ROMWE, SelfieCity, SHAREit, SHEIN, TikTok, UC Browser, UC News, Vault-Hide, Vigo Video, Virus Cleaner (Hi Security Lab), VivaVideo- QU Video Inc, WeChat, Weibo, WeSync, Wonder Camera, Xender and YouCam Makeup.

এই সম্পর্কিত আরও পড়ুন :- 

ডিলিট করুন সমস্ত চীনা অ্যাপ, পরিবর্তে ব্যবহার করুন এইসব অ্যাপ

ডিলিট করুন ৫৩ টি চীনা অ্যাপ, কেন্দ্রকে তালিকা দিল ইন্ডিয়ান ইন্টেলিজেন্স এজেন্সি

আপনার প্রিয় অ্যাপটি কোন দেশের জেনে নিন এইভাবে

প্রসঙ্গত, গত সোমবার রাতে ভারত ও চীনা সেনাদের সংঘাতের পর ইন্ডিয়ান ইন্টেলিজেন্স এজেন্সি আরও ৫২ টি চাইনিজ অ্যাপের তালিকা কেন্দ্রকে তুলে দেয়, এই অ্যাপগুলিকে ব্যবহার না করার জন্য। আর এই ৫২ টি অ্যাপের তালিকায় রয়েছে ভারতে বিপুল জনপ্রিয় চাইনিজ অ্যাপ TikTok থেকে শুরু করে UC ব্রাউজার।