২০ বলিউড তারকা যারা বদলে দিয়েছেন নিজেদের আসল নাম

পৃথিবী বিখ্যাত নাট্যকার সেক্সপিয়ারের সেই বিখ্যাত উক্তি,”নামে কি আসে যায়, গোলাপকে যে নামেই ডাকা হোক না কেন, তার সুগন্ধ ছড়াতে সে ভুল করে না”। কিন্তু আজকের এই রঙিন দুনিয়ায় নামে অনেক কিছুই আসে যায়।অন্তত আমাদের বলিউড সেই রকম কথাই বলে।

এখানে যেমন আছে নিজেকে নতুন কিছু নাম দিয়ে সবাইকে বিশেষ করে দর্শকদের চমকে দেওয়ার মতো ঘটনা। আবার আছে পুরানো আসল নামের খোলস ত্যাগ করে নতুন নামে খ্যাতির চূড়ায় পৌঁছে যাওয়া।রঙিন জগতের এইসব মানুষদের নিয়েই আজকের প্রতিবেদন যারা তাদের আসল নাম পরিবর্তন করে আজ আমাদের কাছে নতুন নামেই পরিচিত।

দিলীপ কুমার

অন্যতম সফল বলিউড তারকাদের মধ্যে তিনি একজন। পাঁচ দশকের বেশি সময় ধরে তিনি বলিউড কাঁপিয়ে গিয়েছেন নিজের অভিনয় প্রতিভা দিয়ে।”জোয়ার ভাটা “সিনেমা দিয়ে তার সিনেমা জীবনে মুখ্য অভিনেতা হিসাবে কেরিয়ার শুরু করেন কিন্তু তার আসল নাম আমরা অনেকেই জানি না।

তার আসল নাম হল মহম্মদ ইউসুফ খান।অবিভক্ত ভারতের  পেশোয়ারে জন্ম গ্রহণ করেন।তিনি বলিউডে “ট্রাজেডি কিং”নামে পরিচিত।৬৫ টির বেশী সিনেমাতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন তিনি।

ববি দেওল

“ধর্মবীর” সিনেমা দিয়ে একজন শিশু শিল্পী হিসেবে বলিউডে তার অভিনয় শুরু করেন এই অভিনেতা।তবে তাকে নায়কের চরিত্রে আমরা প্রথম দেখি টুইংকেল খান্নার বিপরীতে “বারসাত” সিনেমায়। ধর্মেন্দ্রর এই পুত্রের ঝুলিতে অনেকগুলি হিট সিনেমা আছে।

এই বলিউড অভিনেতা আসল নাম বিজয় সিং দেওল। গুপ্ত,সোলজার,দিললাগি,বাদল,ক্রান্তি, হামরাজ,ট্যাংগো চার্লি,দোস্তানা ,এছাড়াও অনেক সিনেমায় তাকে আমরা দেখতে পাই।

মহিমা চৌধুরী

এই বলিউড অভিনেত্রী নব্বইয়ের দশকে বলিউডে অভিনয় করেছেন।তার অভিনীত বিখ্যাত সিনেমাগুলি হল পরদেশ,দাগ -দা ফায়ার,ধড়কন,কুরুক্ষেত্র, বাগবান প্রভৃতি।তার আসল নাম ঋতু চৌধুরী।

মল্লিকা শেরাওয়াত

বলিউডের এই লাস্যময়ী নায়িকার অভিনয় থেকে যৌন আবেদন সবই দর্শকদের মাতিয়ে রেখেছিল মার্ডার সিনেমা থেকেই।নানা সাহসী দৃশ্যে অভিনয় করে তিনি আজ সবার পরিচিত “হট”অভিনেত্রী নামে।তার অভিনীত হিট সিনেমাগুলি হল মার্ডার,প্যার কা সাইড এফেক্ট, ওয়েলকাম, ডাবল ধামাল প্রভৃতি।এই লাস্যময়ী নায়িকার আসল নাম রিমা লাম্বা।

সানি দেওল

বলিউডে তার অভিনয়  আশি ও নব্বই এর দশকে সকলের মন জয় করে নিয়েছিল বিশেষত আকশন হিরো হিসাবে।তার বেশ কিছু সিনেমা আজও আমাদের হৃদয়ে জায়গা করে আছে।বর্ডার থেকে শুরু করে অনেক সিনেমায় তার অভিনয়  দর্শকদের মন জয় করেছে।এই অভিনেতার বিখ্যাত সিনেমাগুলি হল ত্রিদেব, ঘায়েল,ডর,
দামিনী, জিত, ঘাতক, বর্ডার, ইন্ডিয়ান, মা তুঝে সালাম,হিরো।এই অভিনেতার আসল নাম অজয় সিং দেওল।

শেইফ আলি খান

নবাব পরিবারের এই সুপুত্র বলিউডের রাজপুত্র নামে পরিচিত।মনসুর আলি খান পতৌদি ও শর্মিলা ঠাকুরের এই পুত্রের আসল নাম সাজিদ আলি খান।নব্বই দশক থেকে তার অভিনয়ের কেরিয়ার শুরু করেন।তার অভিনীত হিট সিনেমাগুলি হল মায় খিলাড়ি তু আনাড়ি, দিল চাহতা হায়, হামতুম, কাল হো না হো,ওমকারা,রেস,লাভ আজকাল ইত্যাদি।

প্রীতি জিন্টা

এই বলিউড অভিনেত্রী তার অভিনয় প্রতিভা দিয়ে মুগ্ধ করেছেন সকল বলিউড প্রেমী দর্শকদের। তিনি খানের সঙ্গে তার অভিনয় রসায়ন বেশ কিছু হিট সিনেমা আমাদের উপহার দিয়েছে যেমন দিল সে, চোরি চোরি চুপকে চুপকে,কাল হো না হো,বীর জারা প্রভৃতি।এই অভিনেত্রীর আসল নাম প্রীতম জিনটা।

গোবিন্দা

আশির দশক ও নব্বই এর দশকের অন্যতম সফল অভিনেতা গোবিন্দার অভিনয় সকলের মনে আজও জায়গা রেখেছে।তার সকল রকম চরিত্রে অভিনয় অর্থাৎ আকশন থেকে রোমান্টিক ,বা কমেডি চরিত্রে অভিনয় তার অভিনয় দক্ষতা সবার সামনে প্রমান করেছে তার অভিনয় ক্ষমতার।তার অভিনীত হিট সিনেমা গুলি হল  রাজাবাবু,কুলি নাম্বার ওয়ান, সাজেন চলি শাশুরাল, হিরো নাম্বার ওয়ান,বানারসি বাবু, বারে মিয়া ছোটে মিয়া।
এই অভিনেতার আসল নাম গোবিন্দ অরুন আহুজা।

রেখা

পাঁচ দশক ধরে সফল বলিউড অভিনেত্রী রেখার অভিনয় আপামর সিনেমা প্রেমী সকলকেই মুগ্ধ  ।তবে আমরা অনেকেই তার সাথে অমিতাভ বচ্চনের অন স্ক্রিন রোমান্স দেখে তাকে বিশেষভাবে চিনেছি। তার অভিনীত হিট সিনেমাগুলি হল ঘর,  মুক্কাদর কা সিকদ্দর,খুবসুরত, জুদাই,উমরাও জান, জীবন ধারা, সিলসিলা। আরও অনেক সিনেমায় তিনি তার অভিনয় দক্ষতা দেখিয়েছেন।তার আসল নাম হল ভানুরেখা গানেশন।জন্ম সূত্রে তিনি একজন তামিল।আর এই অদ্ভুত নামের জন্যই বলিউডে তিনি তার আসল নাম পাল্টে রেখা নামে জনপ্রিয়তা লাভ করেন।

অজয় দেবগন

তিন দশক ধরে বলিউডের সফল তারকা অজয় দেবগন।প্রায় ১০০ এর বেশি বলিউড সিনেমায় তার অভিনয়ের দক্ষতা দেখিয়েছেন।রোমান্টিক হিরো থেকে আকশন হিরো আবার কমেডিতেও তিনি তার অভিনয়ের সাবলীলতা প্রমান করেছেন ।পদ্মশ্রী সম্মানে ভূষিত এই বলিউড অভিনেতার আসল নাম বিশাল দেবগন।

অক্ষয় কুমার

জন্মসূত্রে ভারতীয় হলেও বর্তমানে এই সফল বলিউড অভিনেতা কানাডার নাগরিকত্ব গ্রহণ করেছেন।তিনি একজন সফল রোমান্টিক হিরো থেকে আকশন হিরো ।পরবর্তীতে কমেডি চরিত্রেও দারুন ভাবে জনপ্রিয়তা লাভ করেছেন তার অভিনীত হিট সিনেমাগুলির মাধ্যমে।তিনি একজন ব্যক্তিগত জীবনে মার্শাল আর্টে প্রশিক্ষিত অভিনেতা। তার আসল নাম রাজীব হরি ওম ভাটিয়া।

রনবীর সিং

বর্তমান প্রজন্মের অন্যতম সফল হিরোদের মধ্যে একজন হলেন তিনি।”পদ্মাবত “সিনেমায় তার অভিনয় সমালোচকদের মন জয় করেছে।তার অভিনীত কিছু হিট সিনেমাগুলি হল ব্যান্ড বাজা বারাত,লেডিজ ভার্সেস রিকি ভেল,লুটেরা, রাম লীলা,বেফিকরে  ইত্যাদি।তবে তার আসল নাম রণভীর সিং ভানানি।

জন আব্রাহাম

এই বলিউড অভিনেতা এক দশক ধরে তার অভিনয় ও সুগঠিত পেশিবহুল শরীর দিয়ে বলিউড সিনেমা প্রেমী মানুষদের মন জয় করে চলেছে।আকশন ও কমেডি। সিনেমাতেও তিনি সফলভাবে অভিনয় করেছেন।এই অভিনেতার আসল নাম  ফারহান আব্রাহাম।

ক্যাটরিনা কাইফ

বর্তমান প্রজন্মের অন্যতম সফল অভিনেত্রীদের মধ্যে একজন।তিনি জন্মসূত্রে একজন বিদেশি নাগরিক।যদিও জন্ম হংকং এ কিন্তু তিনি একজন ব্রিটিশ নাগরিক।এই অনিনেত্রী তার রূপের লালিমা দ্বারা ও অভিনয়ের মাধ্যমে সকল বলিউড প্রেমীদের মন জয় করেছে।তার আসল নাম কেট টরকুটি/Kate Turquotte।

সানি লিওন

কানাডায় জন্ম গ্রহণ করেছেন এই  ভারতীয় -আমেরিকান  অভিনেত্রী।বর্তমানে ভারতে তিনি একজন সফল বলিউড আইটেম গার্ল।তার নাচের ভঙ্গিমা ও যৌন আবেদন  টিনেজ থেকে শুরু সকল শ্রেণীর পুরুষ দর্শকদের মধ্যে সাড়া ফেলে দেয়।তিনি অতীতে একজন পর্নস্টার ছিলেন।তার আসল নাম করনজিৎ কৌর ভোরা।

মিঠুন চক্রবর্তী

এই বিখ্যাত বাঙালি অভিনেতা তার অভিনয় দিয়ে বলিউড থেকে টলিউড সব জায়গায় সকলের মন জয় করেছে।তিনি আশির ও নব্বই দশকে বলিউডে একজন আকশন ও রোমান্টিক হিরো হিসাবে দারুন ভাবে সফল ছিলেন।তার আসল নাম গৌরাঙ্গ চক্রবর্তী।

সলমান খান

বলিউডের “ভাইজান” নামে পরিচিত এই খান।তিনি তার অভিনয় দক্ষতা দিয়ে সবার মধ্যে সমান ভাবে পরিচিত।সেলিম খানের পুত্র এই অভিনেতা অনেক হিট সিনেমা দিয়ে বলিউডের “তিন খানের” মধ্যে অন্যতম।তিন দশক ধরে তার অভিনয় সকলের মন জয় করে রেখেছে। রোমান্টিক ও আকশন হিরো হিসাবে তার অভিনয় বক্স অফিসে অনেক সুপার ডুপার হিট সিনেমা উপহার দিয়েছে।তার আসল নাম আব্দুল রশিদ সালিম খান।

আমির খান

তিন দশক দিয়ে তার অভিনয় দক্ষতার মাধ্যমে সকল বলিউড দর্শকদের মন জয় করে চলেছে এই অভিনেতা।তিনি বলিউডে” মিস্টার পারফেকশনিস্ট” নামে পরিচিত।তার আসল নাম হল মহম্মদ আমির হুসেন খান।

রজনীকান্ত

বিখ্যাত দক্ষিণী অভিনেতা তথা বলিউড অভিনেতা রজনীকান্ত।তিনি পাঁচ দশক ধরে তার তার অভিনয় দিয়ে অনেক সুপার হিট সিনেমা সকলকে উপহার দিয়েছেন।প্রথম জীবনে একজন বাস কন্ডাক্টার ছিলেন।তার আসল নাম শিবাজী রাও গাইকোওর।

অমিতাভ  বচ্চন

তাকে বলিউডের  “শাহেনশাহ” বলা হয়ে থাকে।সারা বিশ্ব জুড়েই তার অভিনয় দক্ষতার খ্যাতি ছড়িয়ে আছে।তিনি বলিউডের “এংরি ইয়াং ম্যান” বলেও ডাকা হয়।তিনি একজন  সফল বলিউড অভিনেতা এবং ছোট পর্দাতেও তার  সঞ্চালক হিসেবে কাজ সবার প্রশংসা কুড়িয়েছে।তার অভিনয় দিয়েই তিনি ভারত সরকারের সর্ব্বোচ্চ অসামরিক সম্মান পদ্মশ্রী,পদ্ম বিভূষণ ,পদ্ম ভূষণ পুরস্কার লাভ করেছেন।

তার বলিউড অভিনীত অসংখ্য সিনেমা তার সমালোচকদেরও মুগ্ধ করেছে। প্রায় পাঁচ দশক ধরে  তার অভিনয়ের কেরিয়ার।বলিউড সিনেমার তার একক কৃতিত্বের জন্য তাকে  “ওয়ান ম্যান ইন্ডাস্ট্রি”ও বলা হয়।তিনি আমাদের সবার কাছেই “বিগ বি” নামে পরিচিত।তবে এই সফলতম বলিউড অভিনেতার আসল নাম ইনকিলাব শ্রীবাস্তব।খুব কম মানুষই তার আসল নাম জানি।