জেনে নিন ২০১৯ সালের প্রজাতন্ত্র দিবসের ১১টি বিশেষত্ব

গৌড় চক্রবর্তী : প্রজাতন্ত্র দিবস মানেই বিশেষ গুরুত্বপূর্ণ একটি দিন, প্রতি বছরই এই দিনটিকে গুরুত্ব এবং মর্যাদার সাথে পালন করা হয়ে থাকে। তবে এ বছর অর্থাৎ ২০১৯ সালে প্রজাতন্ত্র দিবসের রয়েছে আলাদাভাবে গুরুত্ব বা বিশেষত্ব।

এবছর মহাত্মা গান্ধীর ১৫০ তম জন্মবার্ষিকী পালন করা হবে বছরভর। সারা বছর ধরে চলবে শ্রদ্ধা জ্ঞাপন। আর সেই শ্রদ্ধাজ্ঞাপনের সূচনা হবে ২৬ শে জানুয়ারি থেকে।

দিল্লিতে অনুষ্ঠিত প্রজাতন্ত্র দিবসে দেশের ১৭ টি রাজ্য থেকে আসবে তাদের ট্যাবলো এবং সাথে সাথে থাকবে ছয়টি মন্ত্রকের ট্যাবলোও।

এ বছরের প্রজাতন্ত্র দিবসের থিম থাকছে ‘গান্ধী’।

২১ শে জানুয়ারি থেকে ২৩ শে জানুয়ারি পর্যন্ত প্রবাসী ভারতীয় দিবস উৎসব উদযাপন হয়। সেই প্রবাসী ভারতীয় দিবসের সম্মানীয় অতিথিরা এবছর রাজপথের কুচকাওয়াজের সাক্ষী থাকবেন।

এবছর কুচকাওয়াজে বিমান বাহিনী ১০% জৈব জ্বালানি ব্যবহার করবে। বিমান বাহিনীর এই বিমান ‘ভি’ বিজয় চিহ্ন মত সারি বেঁধে রাজপথের উপর দিয়ে যাবে।

শহীদ জওয়ানদের স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা শর্মা নতুন দিল্লির ইন্ডিয়া গেট কাছে উদ্বোধন হবে ‘ন্যাশানাল ওঅর মেমোরিয়াল’। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত দিয়ে উদ্বোধন হবে এই মেমোরিয়ালের। এই উপলক্ষে তিনটি হেলিকপ্টার এবং ৩০ টি জেট এসইউ তাদের প্রদর্শন দেখাবে।

২৬ শে জানুয়ারির এবছরের প্রদর্শনীতে অংশগ্রহণ করবে ৬০০ জন কচিকাঁচাও।

এবছরের কুচকাওয়াজে প্রদর্শিত হবে ভারতীয় সেনার অস্ত্রাগারে সদ্য শামিল হওয়া এম ৭৭৭ হাউইটজার আর কে৯ বাজরা নামক স্বচালিত ছোট কামানও।

এবারে মহাকাশচারীদের বাজনার সাথে পা মেলাবেন ভারতীয় বিমান বাহিনী। ‘ইন্ডিয়ান এয়ার ফোর্স সেফ গার্ডিং ইন্ডিয়ান স্কাই’ এই থিম নিয়ে।

প্রথমবার একজন মহিলা আধিকারিক এবছর কুচকাওয়াজে সেনাবাহিনীকে নেতৃত্ব দেবেন। এ বছরই প্রথম ডেয়ারডেভিল মোটরসাইকেল দলে থাকছেন একজন মহিলা আধিকারিক।

সবথেকে প্রাচীন মহিলা বাহিনী অসম রাইফেলস আধা সামরিক বাহিনীর গোটা দল এবছর রাজপথের কুচকাওয়াজে প্রথম অংশগ্রহণ করতে চলেছে।