ভারতীয় ক্রিকেটারদের করা ১০টি রেকর্ড যেটা এখনো কেউ ভাঙতে পারেনি

ভারতে ক্রিকেটের সৃষ্টি না হলেও ভারতীয়রাই যুগ যুগ ধরে রাজত্ব করেছে এই খেলায়। একাধিক রেকর্ড আছে তাদের নামে। জেনে নিন এমনই কিছু রেকর্ড।

১. মোট ৬৬৪ টা আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ভারতীয় ক্রিকেট কিংবদন্তি সচিন তেন্ডুলকর। এই ম্যাচ গুলোর মধ্যে ২০০ টি টেস্ট ম্যাচ, ৪৬৩ টি একদিনের ক্রিকেট এবং ১ টি টি টোয়েন্টি ম্যাচ। সবথেকে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড তার নামেই আছে।

Source

২. ৩৪,৩৫৭ আন্তর্জাতিক রান নিজের ঝুলিতে ভরে নিকট প্রতিদন্দী কুমার সাঙ্গাকারার থেকে ৬০০০ রান বেশি করে সবথেকে বেশী রানের রেকর্ড রেয়েছে তাঁর কাছে।

৩. তিনিই একমাত্র ব্যাক্তি যিনি ১০০ টি ১০০ রানের রেকর্ড করেছেন। তার নিকট প্রতিদন্দী রিকি পন্টিং-এর রয়েছে ৭১ টি সেঞ্চুরি।

8॰ উত্তর প্রদেশের তরুণ লেগ স্পিনার নরেন্দ্র হিরোয়ানী ১৯ বছর বয়সে ১৯৯৮ সালে ভারতের হয়ে ওয়েস্ট ইন্ডিজ এর বিরুদ্ধে ১৬ টি উইকেট নিয়েছিলেন। কিন্তু দুর্ভাগ্যক্রমে তিনি বেশিদিন খেলতে পারেননি।

Source

৫. ফিল্ডিং এর ক্ষেত্রে উইকেট কিপার না হয়েও সর্বাধিক ক্যাচ ধরার রেকর্ডটি রাহুল দ্রাবিড় এর নামে আছে।

৬. একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশী ২০০ রান (৩ বার) করার রেকর্ড আছে রোহিত শর্মার নামে। ২০১৩ তে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০৯ রান, ২০১৪ তে শ্রীলঙ্কার বিপরীতে ২৬৪ রান এবং ২০১৭ তে শ্রীলঙ্কার বিপরীতে ২০৮ রান করেন।

৭. দুটি ট্রিপল সেঞ্চুরি করে বীরেন্দ্র সোহেবাগ সবথেকে বেশী ট্রিপল সেঞ্চুরির রেকর্ড তৈরি করেছেন। অবশ্য এই এক রেকর্ড তার সাথে নাম আছে ডন ব্র্যাডম্যান এবং ক্রিস গেইলের।

আরও পড়ুন :- ক্রিকেট খেলার পাশাপাশি এই ৭ ক্রিকেটার উচ্চপদস্ত সরকারি অফিসার

৮. মোস্ট ইকোনমিকাল বোলার এর রেকর্ড করেছিলেন মহারাষ্ট্রের বা হাতি স্পিনার আর. জি . নদকর্ণী। তিনি ৩২ ওভার বল করে প্রতিপক্ষ দের কে মোট মাত্র ৫ রান দিয়েছেন। ৫০ বছরে এখনো এই রেকর্ড কেউ ভাঙতে পারেনি।

৯. যুবরাজ সিং টি টোয়েন্টি ক্রিকেটের ক্ষেত্রে প্রথম এবং আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষেত্রে দ্বিতীয় খেলোয়াড় যিনি ৬ বলে ৬ টা ৬ মেরেছিলেন।

আরও পড়ুন :- জন্ম গরিব পরিবারে, কিন্তু ক্রিকেট বদলে দিয়েছে এই ক্রিকেটারের জীবন

১০. একটাই ইনিংস এ ১০ টা উইকেট নেওয়ার রেকর্ড অনিল কুম্বলের নামে আছে। ১৯৯৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে দিল্লির ফিরোজ শাহ কটলা স্টেডিয়ামে তিনি এই রেকর্ডটি তৈরি করেন।