জিলিপিতে আড়াই প্যাচ থাকে কেন? ৯৯% মানুষ জানেনই না

Why do Jalebi is circular in Shape

রথের মেলা হোক কিংবা পুজোর বাজার-জিলিপি (Jalebi) খেতে কে না পছন্দ করে? আড়াই প্যাচ বিশিষ্ট জিলিপি আমাদের সকলেরই প্রিয়। শেষ পাতে অনেকে আবার রাবরির সাথে জিলিপির কম্বিনেশন অত্যন্ত বেশি পছন্দ করে থাকেন। বাংলায় আজও বহু মানুষের প্রাতরাশের তালিকাতেই থাকে গরম কচুরি আর জিলিপি। আবার, মেলার মাঠে জিলিপি খুঁজে বেড়ান এমন মানুষও প্রচুর। কিন্তু কোথায় বা কবে জিলাপি প্রথম বানানো হয়েছিল জানেন? জিলিপিতে আড়াই প্যাচ থাকে কেন? (Why do Jalebi is circular in Shape) চলুন জেনে নেওয়া যাক এক অজানা ইতিহাস (History of Jabelbi)।

আদতে ভারতে নয় এর উত্‍পত্তিস্থল সুদূর পশ্চিম এশিয়া। হ্যাঁ বাঙালির প্রিয় জিলিপি আসলে মুঘল কর্তাদের সৃষ্টি। মুঘল আমলের নবাবরা খাদ্য রসিক ছিলেন। বিশেষ করে এই ক্ষেত্রে নাম নিতে হয় আকবরের পুত্র জাহাঙ্গীরের। একদিন সম্রাট জাহাঙ্গীরের মন তুষ্ট করতে বিশেষ ধরনের মিষ্টি রাজসভায় পরিবেশন করা হয়। দেখতে গোল হলেও অনেকটা চাকার মত প্যাঁচবিশিষ্ট ঘিয়ে ভাজা একটি বিশেষ ধরনের রসালো মিষ্টি। একবার মুখে মিষ্টির স্বাদ পাওয়া মাত্রই প্রায় অজ্ঞান হওয়ার জোগাড় জাহাঙ্গীরের।

সকলেই ভেবেছিলেন এবার বড় কিছু একটা করতে চলেছেন নবাব। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে তিনি এই প্যাঁচালো মিষ্টির প্রশংসায় পঞ্চমুখ। এই জিলিপি আসলে সেই জাহাঙ্গিরের। তবে জিলিপির আবিষ্কার নিয়ে নানা সময়ে নানা অভিমত উঠে এসেছে। জানা যায় জাহাঙ্গীরের দরবারে “জাহাঙ্গীরা” নামক এক মিষ্টি তৈরি হতো যা অবিকল দেখতে জিলিপির মতো বলেই মনে করা হয়।

জিলিপির ইতিহাস

প্রথম জিলিপির আবিষ্কার হয়েছিল আজ থেকে ৬০০ বছর আগে। ‘অক্সফোর্ড কম্পানিয়ন টু ফুড’ ব‌ইতে লেখা রয়েছে এই মিষ্টির কথা। সেখানে বলা হয়েছে ত্রয়োদশ শতাব্দীতে মোহাম্মদ বিন হাসান আল বাগদাদি রচিত এক বইয়ে জিলিপির কথা উল্লেখ করা হয়েছে। মিশরের ইহুদিরা ‘জালাবিয়া’ নামক এক মিষ্টি প্রস্তুত করতেন। এই জালাবিয়াই কালক্রমে বর্তমান জিলিপির রূপ নেয়। ১৪০০-১৫০০ খ্রিস্টাব্দে ভারতে জিলাপির প্রচলন ছিল যার নাম ছিল ‘কুণ্ডলিকা’ বা ‘জলবল্লিকা’।

জিলিপিতে আড়াই প্যাচ থাকে কেন?

জিলিপি তৈরি হয় ময়দা ও চালের গুঁড়োর মিশ্রণ দিয়ে। আড়াই প্যাঁচ দিয়ে তেলে ভেজে চিনির রসে ডুব দেয় এই মিষ্টি। কিন্তু জিলিপির এই ঘোরালো প্যাঁচ এমন‌ই আলোচনার বিষয়বস্তু যে এর সঙ্গে জটিল মানুষের মানসিকতার তুলনা করা হয়! জিলিপির এমন আকৃতির কী কারণ সেই সম্পর্কে স্পষ্টভাবে কিছুই জানা না গেলেও বিভিন্ন সূত্র অনুসারে, বিশেষভাবে পরিচিত করে তোলার জন্য‌ই জিলিপি এমন প্যাঁচ দিয়ে বানানো শুরু হয়েছিল।

তবে খাদ্য বিশেষজ্ঞদের মতে, আকারে লম্বা করলে জায়গা বেশি লাগবে বা ভেঙে যাওয়ার সম্ভবনা এড়াতেই জিলিপি এমন গোল প্যাঁচ দিয়ে প্রস্তুত করা হয়ে থাকে। তবে জিলিপির উৎপত্তি নিয়ে তর্ক বিতর্কের শেষ না থাকলেও সবারই অভিমতে এটি একটি অন্যতম পছন্দের মিষ্টি বাংলা তথা সারা ভারতের। তাই ঈদ হোক কিংবা দিওয়ালি, রথের মেলা হোক কিংবা দুর্গাপুজো জিলিপি ছাড়া ঠিক জমে না।