সিরিয়ালের TRP কী, কীভাবে বাংলা সিরিয়ালের টিআরপি মাপা হয়

ইদানিং একাধিক বাংলা সিরিয়াল (Bengali Mega Serial) বন্ধ হয়ে যাচ্ছে। যার কারণ হিসেবে দাবি করা হচ্ছে টিআরপি (TRP) কম থাকার কারণে ধারাবাহিকগুলো চলছে না বেশিদিন। প্রতি সপ্তাহে বৃহস্পতিবার বাংলা টেলিভিশনের টিআরপি চার্ট প্রকাশ করা হয়। বাংলা সিরিয়ালপ্রেমিরা জীবনে একবারের জন্য হলেও টিআরপি নামটি শুনে থাকবেন। তবে এই টিআরপি আসলে কী? কীভাবে তা বিচার করা হয় জানেন কি? (What is TRP and How it is Measured)

What is TRP?

টিআরপির কথাটির পুরো মানে হল টেলিভিশন রেটিং পয়েন্ট। এই টেলিভিশন রেটিং পয়েন্ট বলে দেয় কোন টেলিভিশন চ্যানেলের কোন সিরিয়ালটি দর্শকরা বেশি দেখছেন। এই অনুসারে নির্ভর করে বাংলা সিরিয়ালগুলোর ভাগ্য। যে সিরিয়ালের টিআরপি যত বেশি, তার চ্যানেলের বিভিন্ন বিজ্ঞাপনের দাম তত বেশি। অর্থাৎ সেই চ্যানেল তত বেশি উপার্জন করতে পারে।

তাই খুব স্বভাবতই যদি কোনও ধারাবাহিকের টিআরপি রেটিং কম থাকে তাহলে চ্যানেল সেই সমস্ত দুর্বল ধারাবাহিকগুলোকে সরিয়ে দেয়। টেলিভিশনের এই টিআরপির রিপোর্ট প্রদান করে ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল ইন্ডিয়া। সংক্ষেপে একে বলা হয় বি এ আর সি (BARC)। এই সংস্থার কাজ হল প্রতি সপ্তাহের বাংলা টেলিভিশন চ্যানেলগুলোর টিআরপি ঘোষণা করা।

How TRP is Measured?

গ্রাম-শহর, যুবা-বৃদ্ধ, পুরুষ-মহিলা নির্বিশেষে কোন দর্শক কতক্ষণের জন্য কোন চ্যানেলের কোন শো দেখছেন তা জানার জন্য এই সংস্থা একটি মেশিনের সাহায্য নিয়ে থাকে। এই মেশিনের নাম হল পিপলস মিটার (People Meters)। আগে টিভির মধ্যেই এই মেশিন থাকত। এখন প্রত্যেক ১০০০টা বাড়ির মধ্যে একটি সেট টপ বক্সের মধ্যে এই মেশিন সেট করা থাকে। এই মেশিন প্রতি মুহূর্তে দর্শকদের পছন্দ-অপছন্দের উপর নজর রাখে।

টিআরপি কীভাবে মাপা হয়?‌

এই বিএআরসি দেশএ ৪৫ হাজার বাড়িতে বার–ও–মিটার যন্ত্র বসিয়ে রাখে। নিউ কনজিউমার ক্লাসিফিকেশন সিস্টেম (‌এনসিসিএস)‌–এর আওতায় ১২টি ভাগে ভাগ করা হয় এই বাড়িগুলোকে। ১১টি বিষয়ের ভিত্তিতে হয় সেই বিভাগ। সেই বিষয়গুলো কী? পরিবারের‌ প্রধান রোজগেরে সদস্যের শিক্ষাগত যোগ্যতা, বাড়িতে বৈদ্যুতিক সংযোগ আছে কিনা, গাড়ি রয়েছে কিনা, ইত্যাদি।

পরিবারের প্রত্যেকের আলাদা একটি আইডি থাকে। তাঁরা যখন টিভি দেখতে বসেন, তখন ওই ভিউয়ার আইডি বোতামে চাপ দিয়ে নিজেদের উপস্থিতি বোঝান। এর থেকে বোঝা যায়, পরিবারের কোন বয়সি সদস্য কোন অনুষ্ঠান দেখছেন। কতক্ষণ দেখছেন। এ থেকে বোঝা যায়, কোন আর্থ–সামাজিক শ্রেণীর বা বয়সের ব্যক্তি কোন অনুষ্ঠান দেখছেন।

এই মুহূর্তে বিনোদন বিভাগে ‘স্টার প্লাস’ এবং খবরের বিভাগে ‘রিপাবলিক ভারত’ এর দর্শক সংখ্যা এবং জনপ্রিয়তা সবথেকে বেশি। এটাও জানা গিয়েছে এই পিপলস মিটার মেশিন থেকেই। এখন এই টিআরপিই প্রতিটি কনটেন্টের ভাগ্য নির্ধারণ করে দেয়। জানেন কি বিজ্ঞাপন সংস্থাগুলো চ্যানেলকে প্রতি সেকেন্ডের জন্য কত টাকা করে দিয়ে থাকে?

যে চ্যানেলগুলোর টিআরপি বেশি সেই চ্যানেলে প্রোডাক্টের বিজ্ঞাপন দেওয়ার জন্য বিজ্ঞাপন সংস্থাগুলোকে প্রতি সেকেন্ডে ৬০০০ টাকা করে দিতে হয়। অর্থাৎ যদি বিজ্ঞাপন ১০ সেকেন্ডের হয় তাহলে তার জন্য ৬০০০০ টাকা দিতে হবে চ্যানেলকে। কারণ বিজ্ঞাপন সংস্থাগুলো জানে চ্যানেলের টিআরপি বেশি আছে মানেই বেশি সংখ্যক দর্শকের কাছে তাদের প্রোডাক্টের বিজ্ঞাপন পৌঁছে যাচ্ছে।