মোবাইল নেটওয়ার্ক ছাড়াই হবে ফোন কল, নতুন পরিষেবা চালু করল Vi

কিছুদিন আগেই ভোডাফোন এবং আইডিয়া একসাথে হয়ে VI বা ভোডাফোন আইডিয়া হয়েছে। গ্রাহকদের উন্নত পরিষেবা দেওয়ার জন্যই জোট বাঁধে এই দুই নেটওয়ার্ক। এবার এই Vi নিয়ে এলো Wi-Fi কলিং।

তবে আপাতত কিছু সীমিত অঞ্চলের মধ্যেই এই ফিচারটি চালু করেছে এই সংস্থা। আপাতত কলকাতা, মহারাষ্ট্র এবং গোয়াতে এই পরিষেবা চালু হয়েছে। গত মঙ্গলবার থেকেই শহর কলকাতাতে চালু হয়েছে Vi এর ওয়াই ফাই কলিং।

এই Wi-Fi কলিং পরিষেবা শুরু হওয়ার কথা সর্ব প্রথম প্রকাশ করে টেলিকম টক। টেলিকম টক সংস্থার রিপোর্ট সূত্রে জানা যায়,আনুষ্ঠানিক ভাবে সংস্থার তরফ থেকে কিছু না বলা হলেও এই খবরটিতে সিলমোহর লাগিয়েছে কাস্টোমার সাপোর্ট।জানা গেছে যে অঞ্চলে এই পরিষেবা চালু হচ্ছে সেখানে গ্রাহকদের সরাসরি ম্যাসেজ পাঠিয়ে সংস্থা জানাচ্ছে ১৫ ডিসেম্বর থেকে এই পরিষেবা চালু করেছে টেলকো সংস্থা।

ভারতে সর্বপ্রথম এই পরিষেবা অনার কথা ছিল Vodafone – এর, কিন্তু তাদের নেটওয়ার্কে সমস্যার কারণে তারা এই পরিষেবা চালু করতে পারেনি। অন্যদিকে ২০১৯ এর ডিসেম্বরে এয়ারটেল এবং ২০২০ র জানুয়ারিতে এই পরিষেবা চালু করে জিও।

এই বিষয় সংস্থার মুখপাত্রের কথায় ভোডাফোন আইডিয়া গ্রাহকদের যেকোনো Wi-Fi নেটওয়ার্ক ব্যাবহার করে কল করার সুযোগ দেওয়ার পাশাপাশি দুর্বল নেটওয়ার্ক যুক্ত অঞ্চলে গ্রাহকদের পরিষেবা দেবে। প্রাথমিকভাবে মহারাষ্ট্র-গোয়া এবং কলকাতা সার্কেলে এই পরিষেবা চালু করা হয়েছে।

এই সার্ভিস পাওয়ার জন্য কি কি প্রয়োজন?

সংস্থার মুখপাত্র জানালেন এই পরিষেবা পাওয়ার জন্য গ্রাহকদের 4G সিম থাকা প্রয়োজন।এছাড়াও তাদের কাছে এমন মোবাইল থাকতে হবে যেখানে সেই সিম এবং Wi-Fi কলিং সাপোর্ট করে। এছাড়াও অবশ্যই কোনও কল কানেক্ট করার জন্য একটি Wi-Fi কানেকশন প্রয়োজন।এই নতুন পরিষেবা সেইসব জায়গায় ব্যবহার করা যায় যেখানে মোবাইলে কোনও নেটওয়ার্ক থাকেনা। এক্ষেত্রে Vi এর ওয়াই ফাই কলিং এর জন্য নেটওয়ার্ক নয়,প্রয়োজন শুধু একটা Wi-Fi কানেকশন। যেকোনও ওয়াই ফাই ফোনের সাথে যুক্ত করা থাকলেই সাধারণ ডায়লার দিয়েই কল করতে পারবেন গ্রাহকরা।এছাড়াও যখনই আপনি কল করবেন,তখন Vi Wi-Fi নিজের থেকেই ওয়াই ফাই ব্যাবহার করে নেবে।

পরিষেবার জন্য সেটিংস চেক

অনেকক্ষেত্রে দেখা যায় ফোনের সেটিংস এ Vo-WiFi অপশনটি দেওয়া দেওয়া থাকেনা।সেক্ষেত্রে প্রথমে ফোনের সফটওয়্যার আপডেট করতে হবে। এরপর ফোন রিস্টার্ট করে সিং প্রোফাইলে ‘VoLTE’ চালু করতে করতে হবে। এরপর সেটিংস এ Vo-WiFi অপশন চলে আসবে। সেটিংস এ গিয়ে সেটি অন করলেই এই পরিষেবা ব্যবহার করা যাবে।