ঋতুপর্ণার ছেড়ে দেওয়া ছবি করেই আজ বিখ্যাত ঐশ্বর্য রাই, ঋতুর কাছে চির কৃতজ্ঞ রাই সুন্দরী

ঋতুপর্ণার কাছে আজীবন ঋণী হয়ে থাকবেন ঐশ্বর্য রাই। ঋতুপর্ণার ছেড়ে দেওয়া ছবি করেই আজ বিখ্যাত ঐশ্বর্য রাই

Rituparna Sengupta Rejected Chokher Bali and Aiswriya Rai got The Film

ঋতুপর্ণ ঘোষের মতো পরিচালকের ছবিতে অভিনয় করার সৌভাগ্য সকলের হয় না। যারা সেই সুযোগ পেয়েছেন তারা কার্যত তাদের অভিনয় জীবনের কেরিয়ারে মাইলস্টোন ছুঁয়েছেন। জীবনের প্রথম বাংলা ছবিতে ঋতুপর্ণ ঘোষের মতো পরিচালকের সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছিলেন বলিউড সুন্দরী ঐশ্বর্য রাই (Aishwarya Rai)। তবে জানেন কি ঐশ্বর্যের জীবনের এই সুযোগ এসেছিল টলিউড অভিনেত্রী ঋতুপর্ণা ঘোষের (Rituparna Sengupta) জন্য?

ঋতুপর্ণাই ঐশ্বর্যকে সুযোগ করে দিয়েছিলেন ঋতুপর্ণ ঘোষের ‘চোখের বালি’ ছবিতে অভিনয় করার। ঋতুপর্ণ ঘোষের ছবির অফার ফিরিয়েছিলেন ঋতুপর্ণা। ঐশ্বর্য সেই অফার লুফে নিয়েই বাজিমাত করেছেন। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, টোটা রায়চৌধুরীদের সঙ্গে ঋতুপর্ণ ঘোষের পরিচালনায় ‘বিনোদিনী’র চরিত্রে দুর্দান্ত অভিনয় করে বাঙালি দর্শকের মন কেড়ে নিয়েছিলেন বলিউড সুন্দরী। ছবিটি একটি আইকনিক ছবিতে পরিণত হয় পরবর্তীকালে। এই ছবিতে ঐশ্বর্য্যের অভিনয় বেশ প্রশংসিত হয়।

এখন স্বভাবতই সকলের মনে প্রশ্ন উঠতে পারে ঋতুপর্ণ ঘোষের এমন একটি ছবির অফার কেন ফিরিয়েছিলেন ঋতুপর্ণা? একটা সময় তো প্রসেনজিৎ-ঋতুপর্ণার জুটিই টলিউডের লাইমলাইট ধরে রেখেছিল। তাহলে হঠাৎ এমন কি হলো যে ঋতুপর্ণার ছবির প্রস্তাব ফিরিয়ে দিলেন? প্রশ্নের জবাব দিয়েছিলেন টলিউড সুন্দরী নিজেই।

আরও পড়ুন : প্রসেনজিতের ষড়যন্ত্রে পাননি কাজ, এই একটি ঘটনাই রাতারাতি বদলে দেয় টোটা রায়চৌধুরীর জীবন

আসলে একসময় প্রসেনজিতের সঙ্গে জুটি বেঁধে একের পর এক সুপার হিট ছবি উপহার দিলেও পরবর্তীকালে তাদের সম্পর্কে চিড় ধরে। দুই সহ-অভিনেতার মধ্যে যে বন্ধুত্বের সম্পর্ক ছিল তা বেশ জটিল হয়ে পড়েছিল সেই সময়। ঠিক সেই কারণেই প্রায় দুই দশক তারা একে অপরের সঙ্গে কোনও ছবি করেননি। পরে অবশ্য ‘প্রাক্তন’ ছবিতে ঋতুপর্ণা এবং প্রসেনজিতের জুটি আবার ধরা পড়ে।

আরও পড়ুন : সলমান খানের সুপারস্টার হওয়ার পেছনে রয়েছে প্রসেনজিৎ চ্যাটার্জীর চরম অবদান

তবে যে সময় ঋতুপর্ণ ঘোষ ‘চোখের বালি’ ছবিটি বানাচ্ছিলেন সেই সময় তাদের মধ্যে দূরত্ব ঘোঁচেনি। তাই শেষমেষ ছবির অফার যায় ঐশ্বর্য্যের কাছে। ঋতুপর্ণার মনের দ্বিধাদ্বন্দ্বতে ঐশ্বর্যের শাপে বর হয়েছিল। তার ঝুলিতে বলিউডের একের পর এক সুপারহিট ছবি তো রয়েইছে। টলিউডও তার ঝুলি পরিপূর্ণ করেছে।

আরও পড়ুন : জন্মসূত্রে অবাঙালি হয়েও কীভাবে বাংলা সিনেমার সুপারস্টার হলেন জিত