হাতে নেই কাজ, তবুও ঠাটে-বাটে কাটছে জীবন, কিভাবে রোজগার করেন রেখা

কাজ দেয় না বলিউড, তবুও ঠাটে-বাটে থাকেন রেখা, টাকা আসে কোথা থেকে

বলিউড (Bollywood) অভিনেত্রী রেখা (Rekha) ফিল্ম ইন্ডাস্ট্রিতে পা রেখেছিলেন শিশুশিল্পী হিসেবে। তারপর থেকে কয়েক দশকে তিনি হয়ে উঠেছেন বলিউডের টপ মোস্ট অভিনেত্রী। তার জীবনে অর্থ, প্রতিপত্তি, খ্যাতির কমতি নেই কোনও। রেখাকে কেন্দ্র করে বিতর্কেরও অভাব নেই। এখন আর বলিউডে তাকে সেভাবে দেখাই যায় না। ছবি দুনিয়া থেকে দূরে কিভাবে কাটছে তার দিন?

১৯৫৮ সালে তেলেগু ছবিতে অভিনয় করে তার অভিনয় কেরিয়ার শুরু হয়। তারপর দীর্ঘ কয়েক দশক তিনি বলিউডে রাজত্ব করেছেন। তার সমসাময়িক অভিনেত্রীদের শরীরে ছাপ ফেলেছে বয়স। তবে রেখা এভারগ্রীন সুন্দরী। আজও তার রূপ এবং গ্ল্যামার অষ্টাদশীদের মনে ঈর্ষার জন্ম দেয়।

বলিউড ছেড়েছেন বহুদিন আগেই। এখন গ্ল্যামার দুনিয়া থেকে দূরে বিলাসবহুল জীবন কাটাচ্ছেন রেখা। বড় বড় অ্যাওয়ার্ড অনুষ্ঠানগুলোতে দামি শাড়ি, দামি গয়নার সাজে তাকে দেখা যায়। এই খরচ সামলান কীভাবে রেখা? কোথা থেকে আসে এত টাকা?

আসলে রেখা একাধিক উৎস থেকে উপার্জন করেন। শুধু মুম্বাই নয়, দক্ষিণ ভারতেও তার নামে একাধিক বাড়ি রয়েছে। এরমধ্যে অনেকগুলো বাড়ি ভাড়া দিয়ে মোটা টাকার ভাড়া পান তিনি। বলিউডে সেভাবে কাজ না করলেও মাঝেমধ্যে অতিথি শিল্পী হিসেবে তার দেখা মেলে। এই বর্ষিয়ান সুন্দরী তার জন্য মোটা টাকার চার্জ নিয়ে থাকেন।

এছাড়াও বিজ্ঞাপনের দুনিয়াতেও তার বেশ সুনাম রয়েছে। একগুচ্ছ ব্র্যান্ড এনডোর্স করে বছরে তার ভালই রোজগার হয়। একসময় সক্রিয় রাজনীতিতেও অংশ নিয়েছিলেন। রাজ্যসভার সাংসদ নির্বাচিত হয়েছিলেন। সেই বাবদ সরকারি ভাতাও আসে। সেই সঙ্গে বলিউডের এই নামী অভিনেত্রীর একাধিক ফিক্সড ডিপোজিট তো রয়েইছে।

গত চার দশকে অন্ততপক্ষে ৪০ মিলিয়ন মার্কিন ডলার উপার্জন করেছেন রেখা। তবে তিনি মধ্যবিত্ত ধ্যান-ধারণায় বিশ্বাসী। তিনি সঞ্চয়নীতিতে বিশ্বাস করেন। সেই কারণেই আজ এত ঠাটে বাটে কাটছে তার দিন। নিত্য নতুন শাড়ি-গয়না কেনেন না, পুরনো অথচ ট্রাডিশনাল সোনার গয়না আর শাড়ি বিশেষত কাঞ্জিভরম শাড়ির সাজে নিজেকে সাজাতে ভালোবাসেন। আর হ্যাঁ, যেভাবেই সাজুন না কেন সিঁথিতে সিঁদুর তার সাজকে সম্পূর্ণ করে।