ভারতের সবথেকে দামি স্কুল, ধোনির মেয়ের স্কুল ফি শুনলে মাথা ঘুরে যাবে আপনার

কোন স্কুলে পড়ে ধোনির মেয়ে? স্কুলের ফি কত?

Pinki Banerjee

Published on:

সর্বকালীন খ্যাতনামা ক্রিকেটারদের মধ্যে অন্যতম হলেন মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni)। ভারতকে বিশ্বকাপ এনে দেওয়া থেকে শুরু করে একের পর এক দুর্দান্ত ইনিংস খেলা সব কিছুই আমরা দেখেছি ধোনির হাত ধরে। নিঃসন্দেহে তিনি ভারতের একজন সেরা ক্রিকেটার। তবে আজ সেই ক্রিকেটার সম্পর্কে কোন কথা বলবো না বরং বলবো, ক্রিকেটারের একমাত্র মেয়ের পড়াশোনা (Education) সম্পর্কে কিছু কথা।

২০১০ সালে সাক্ষীকে বিয়ে করেছিলেন মাহি। ২০১৫ সালে তাদের ঘর আলো করে এসেছিল ছোট্ট জিভা (Ziva)। জিভার বয়স এখন ৮। সমাজ মাধ্যম থেকে সব সময় নিজের মেয়েকে দূরে রাখেন মাহি। খুব একটা ক্যামেরার সামনে আসতে দেন না তাকে। স্বাভাবিকভাবেই জিভার প্রতি আমাদের প্রচুর কৌতুহল থাকলেও তা অধরাই থেকে যায়।

MS DHONI DAUGHTER

মাহির সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে মাঝে মাঝেই দেখা যায় জিভার কিছু ছবি এবং ভিডিও, যা থেকে বোঝা যায় সে কেমন ভাবে একটু একটু করে বড় হচ্ছে। মাহির সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ছাড়া খুব একটা দেখা যায় না তার মেয়ের কোন ছবি অন্যত্র। কিন্তু যেহেতু তার এখন বয়স ৮ তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে এই মুহূর্তে কোথায় পড়াশোনা করছে সে?

Ziva Dhoni’s School Fees

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ঝাড়খণ্ডের সেরা বোডিং স্কুলে পড়াশোনা করে মাহি কন্যা। স্কুলের নাম তরিয়ান ওয়াল্ড স্কুল (Taurian World School)। রাচির হাজাম গ্রামে অবস্থিত এই আন্তর্জাতিক মানের স্কুলটি। ৬৫ একর এলাকা জুড়ে বিস্তৃত এই স্কুলে পড়ান নামিদামি আন্তর্জাতিক শিক্ষকরা। আর পাঁচটা স্কুলের থেকে একেবারেই আলাদা এই স্কুল।

MS DHONI DAUGHTER

MS Dhoni’s Daughter Ziva’s School Fees

পড়াশোনা ছাড়াও এই স্কুলে হয় জৈব চাষ এবং ঘোড়া চালানো। এই স্কুলে লোয়ার কেজি থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াশোনার খরচ বার্ষিক ৪ লক্ষ ৪০ হাজার টাকা। নবম এবং দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছাত্রছাত্রীদের পড়ার খরচ বার্ষিক ৪ লাখ ৮০ হাজার টাকা। এই বার্ষিক খরচের মধ্যেই থাকে স্কুলের ইউনিফর্ম, পড়াশোনার বই, স্পোর্টসের জিনিসপত্র এবং স্টেশনারি।

আরও পড়ুন : এই স্কুলে পড়ে বলিউডের তারকা সন্তানরা, বার্ষিক ফি ঘুরিয়ে দেবে মাথা

আরও পড়ুন : ভারতের সবথেকে দামি স্কুল, নীতা আম্বানির স্কুলে শিক্ষকদের বেতন কত?

প্রসঙ্গত, এই মুহূর্তে দেশের হয়ে না খেললেও আইপিএলে খেলছেন মাহি। প্রতি খেলার জন্য তিনি পান ৮৫.৭১ লক্ষ টাকা অর্থাৎ বার্ষিক আয় প্রায় ১৩০ কোটি টাকারও বেশি। খেলা ছাড়াও একাধিক বিজ্ঞাপনের ব্র্যান্ড প্রমোশনের জন্য তিনি পেয়ে থাকেন প্রায় ৫০ কোটি টাকা বার্ষিক। ধোনির মোট সম্পত্তির পরিমাণ বর্তমানে ১০৪০ কোটি টাকা, তাই স্বাভাবিকভাবেই তিনি মেয়ের পড়াশোনার জন্য যে এলাহী খরচ করবেন তা বলাই বাহুল্য।

আরও পড়ুন : ভারতীয় ক্রিকেটারদের কার পড়াশুনার দৌড় কতদূর?