কাশ্মীরি স্টাইলে চিকেনের একটি দুর্দান্ত রেসিপি, রুটি হোক বা ভাত থালা হবে চেটেপুটে সাফ

কাশ্মীরি স্টাইলে এইভাবে রান্না করুন চিকেন, স্বাদ ও গন্ধে অমৃতও হার মানবে

সপ্তাহের বাকি দিনগুলোতে বাঙালি যতই মাছে-ভাতে রসনাতৃপ্ত করুক না কেন, ছুটির দিনগুলোতে জিভের স্বাদবদল করতে চিকেন কিংবা পাঁঠার মাংস চাইই চাই। জোমাটো-সুইগীর দিনে কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত সব ধরনের রান্নার স্বাদ পেতে পারেন বাড়িতে বসেই। তবে ছুটির দিনে হাতে একটু সময় থাকলে ঘরে নিজেই বানিয়ে ফেলুন কাশ্মীরি স্টাইলের চিকেন (Kashmiri Chicken Recipe)। রান্নার না জানলেও বা বাধা কোথায়? রইল রেসিপি।

কাশ্মীরি স্টাইলে চিকেন রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ : চিকেন, আদা রসুন বাটা, টমেটো পেস্ট, কাজু বাদাম পেস্ট, পেঁয়াজ কুচি, তেজপাতা, ছোট এলাচ, দারুচিনি, জয়িত্রী, লবঙ্গ, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, টক দই, দুধ, পরিমাণ মত নুন, রান্নার জন্য তেল।

কাশ্মীরি স্টাইলে চিকেন রান্নার পদ্ধতি : প্রথমেই বাজার থেকে কিনে আনা মাংসের টুকরোগুলো খুব ভালো করে ধুয়ে নিতে হবে। এবার ম্যারিনেশনের জন্য চিকেনের মধ্যে ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো আর পরিমাণ মত নুন ভালো করে মাখিয়ে রেখে দিন ৩০ মিনিটের জন্য।

ম্যারিনেশনের পর কড়াইতে তেল গরম করে চিকেনের টুকরোগুলো এপিঠ-ওপিঠ ভেজে তুলে নিতে হবে। এবার ওই তেলের মধ্যে পেঁয়াজের কুচি দিয়ে লাল রঙ ধরা পর্যন্ত ভেজে নিন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে আদা-রসুনের পেস্ট ভালো করে কষিয়ে নিন কাঁচা গন্ধ চলে যাওয়া পর্যন্ত।

এবার এই রান্নার মধ্যে টমেটো পেস্ট দিয়ে ভালো করে নেড়ে নিন। তারপর রান্নার মধ্যে একে একে জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, পরিমাণ মত নুন আর টক দই দিয়ে আবার ভাল করে কষিয়ে নিন। তারপর কাজু বাদামের পেস্ট দিয়ে আরও একবার কষিয়ে নিন তেল ছেড়ে যাওয়া পর্যন্ত।

রান্না থেকে তেল ছেড়ে এলে কড়াইতে দুধ মিশিয়ে নিন। এরপর ফুটতে শুরু করলে চিকেনের টুকরো, চেরা কাঁচা লঙ্কা আর গরম মশলা গুঁড়ো দিয়ে ঢাকা দিয়ে ১০-১৫ মিনিট রান্না হতে দিন। তারপর আঁচ কমিয়ে নিয়ে ১ চামচ পরিমাণ ঘি মিশিয়ে নামিয়ে নিন। ব্যাস রান্না একেবারে রেডি।