এই চেহারা নিয়ে নায়ক হতে এসেছে, রণবীরকে তাড়িয়েই দিচ্ছিলেন করণ জোহার

“নায়ক হওয়ার যোগ্যতাই নেই” রণবীরকে দেখে এমনটাই বলেছিলেন করণ জোহর

বলিউডের (Bollywood) নেপোটিজম বিতর্ক নিয়ে বহুবার বহু অভিযোগই উঠেছে। নেপোটিজমের প্রশ্রয়দাতা হিসেবে বরাবর বলিউডের প্রযোজক এবং পরিচালক করণ জোহরের (Karan Johar) দিকেই বারংবার আঙুল উঠেছে। তবে বলিউডের আড়ালে নেপোটিজমের প্রভাব যতই থাকুক না কেন, যোগ্যতা এবং অভিনয় দক্ষতা থাকলে বলিউড যে কখনও তার যোগ্য উত্তরাধিকারীকে ফিরিয়ে দেয় না, তার উদাহরণ রণবীর সিং (Ranveer Singh)।

তারকা পরিবারের ব্যাকগ্রাউন্ড নেই, নায়কোচিত চেহারাও নেই। তবে তাতে কি? তার কাছে যা আছে তা বলিউডের বহু হ্যান্ডসাম অভিনেতার কাছেও যে নেই। স্রেফ অভিনয়ের জোরেই কোটি কোটি মানুষের ভালোবাসা অর্জন করেছেন রণবীর। হয়ে উঠেছেন বলিউডের প্রথম সারির অভিনেতা। সিনেমার পর্দায় হোক বা কোনও অনুষ্ঠান, রণবীরের উপস্থিতিই সমগ্র পরিবেশকে মাতিয়ে রাখে।

তবে এহেন রণবীর সিং যখন প্রথমবার বলিউডে পা রেখেছিলেন, তখন কিন্তু বলিউডের আভ্যন্তরীণ পরিস্থিতি তার জন্য এত মসৃণ ছিল না। যোগ্যতা নিয়ে বারংবার প্রশ্নের মুখে পড়তে হয়েছে রণবীর সিংকে। রণবীরের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন খোদ বলিউড পরিচালক এবং প্রযোজক করণ জোহর। রণবীর যে কখনও বলিউডে নিজের পরিচিতি গড়ে তুলতে পারেন, করণ সে কথা ভাবতেই পারতেন না।

রণবীর সম্পর্কে প্রাথমিকভাবে করণ জোহরের যে ধারণা হয়েছিল, তা তিনি একবার একটি চ্যাট শোতে এসে সকলের সঙ্গে ভাগ করে নিয়েছিলেন। সেখানেই করণ জানিয়েছিলেন যে, রণবীরকে তিনি নায়ক হওয়ার যোগ্য বলেই মনে করতেন না! করণের বক্তব্য অনুসারে, “১০ বছর আগে যখন রণবীরের সঙ্গে আলাপ হয়, তখন ওকে দেখে খুব সাধারণ মনে হয়েছিল। মনে হয়েছিল নায়ক হওয়ার কোনও যোগ্যতা ওর নেই। তবে পরে ওর অভিনয় দেখে আমি হতভম্ব হয়ে যাই”।

এখন রণবীর সম্পর্কে করণের বক্তব্য, “রণবীর অভিনয় শুধু পারেই নয়, অভিনয়টা সে দারুণভাবে পারে”। করণ মনে করেন, “পেটানো চেহারা এবং সৌন্দর্য থাকলে সেটা হলো নায়ক-নায়িকাদের জন্য একটা বোনাস পয়েন্ট। তবে সে যদি অভিনয়টা ঠিকমতো নাই জানে, তাহলে তার কোনও যোগ্যতাই ইন্ডাস্ট্রিতে নেই”। এ সম্পর্কে বলতে গিয়ে করণ আরও বলেছেন, ইন্ডাস্ট্রির প্রত্যেক নতুন মুখকে তিনি জিজ্ঞেস করেন অভিনয়টা ঠিকঠাক জানা আছে তো? কারণ দিনের শেষে মানুষ সেই অভিনয়টাই দেখবেন। অভিনয়ের উপরেই নির্ভর করে সিনেমা হিট হবে কিনা।

Ranveer Singh's Father Gave Rs 20 Crore To Aditya Chopra For His Debut In Bollywood Claims KRK

 

আর এই আসল গুণটাই ছিল রণবীরের। যা তাকে বলিউডে টিকিয়ে রেখেছে। স্টারকিড না হয়েও বলিউডে টিকে থাকার লড়াই তার পক্ষে সহজ ছিল না। তবে অভিনয় ক্ষমতার গুনে এবং মানুষের মন জয় করা স্বভাবের জন্যেই রণবীর আজ বলিউডের প্রথম সারির অভিনেতা হতে পেরেছেন। একের পর এক সুপারহিট ছবি তিনি উপহার দিয়েছেন বলিউডকে। আর বলিউডও তাকে দুহাত ভরে খ্যাতি, যশ, নাম, প্রতিপত্তি ফিরিয়ে দিয়েছে। বলিউড থেকেই তিনি পেয়েছেন তার মনের মানুষ, দীপিকাকে (Deepika Padukone)। আজ তারা সুখী দম্পতি।