রাগ করে কথা বলছেন না ম্যাম, শিক্ষিকার রাগ ভাঙাতে খুদের কীর্তি জিতে নিল মন

রাগে কথা বলছেন না শিক্ষিকা, রাগ ভাঙাতে মরিয়া খুদের কান্ড ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

ছাত্র-শিক্ষক সম্পর্কে থাকবে শ্রদ্ধা-ভালোবাসা, এটাই তো একটা আদর্শ শিক্ষা প্রতিষ্ঠানের চিত্র হওয়া উচিত।এখন মাঝেমধ্যেই সোশ্যাল মিডিয়াতে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষকের প্রতি ছাত্রের অপমানজনক মন্তব্য থেকে উভয়পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনার কথা আমরা শুনি, দেখি। তবে প্রাথমিক ক্ষেত্রে কিন্তু ছাত্র-শিক্ষক সম্পর্কটা এখনও অনেক সুন্দর।

সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে একটি প্রাথমিক স্কুলের ক্লাসরুমের (School Classroom) মাত্র ৪৫ সেকেন্ডের একটি ভিডিওতে ধরা পড়েছে এমনই এক মিষ্টি মনমুগ্ধকর দৃশ্য। শ্রেণিকক্ষে একজন শিক্ষিকা এবং খুদে পড়ুয়ার মধ্যে কথাবার্তা জিতে নিল নেটিজেনদের মন। ছাত্রের দুষ্টুমিতে সাধারণত শিক্ষক শিক্ষিকারা তাদের দৈহিক বা মানসিক শাস্তি দিয়ে থাকেন। তবে এই শিক্ষিকা আর ৫ জন শিক্ষিকার মত নন।

সাধারণত পড়ুয়া দুষ্টুমি করলে শিক্ষক শিক্ষিকা তাদের বকাবকি করেন, শাস্তি দেন। কিন্তু বিহারের ছপরার খুদে ছাত্ররা দুষ্টুমি করলে শাস্তি পায় অন্যভাবে। সেই স্কুলেরই একজন শিক্ষিকাকে ছাত্ররা বেশ ভালোবাসে। তিনিই রাগ করে তার দুষ্টু ছাত্রকে বলেন, “তোমার সঙ্গে কথা বলব না, আমি রাগ করেছি।” ছাত্র ম্যামকে বলে, “আমি আর দুষ্টুমি করব না। সত্যি বলছি।”

এর উত্তরে শিক্ষিকা বলেন, “তুমি বারবারই বলো, আমি আর করব না। কিন্তু আবার সেই দুষ্টুমি করো”। কিন্তু ছাত্রটিও নাছোড়বান্দা। সেও ম্যামকে বারবার বলতে থাকে, “আর করব না, ম্যাম আর করব না।” তবুও শিক্ষিকা মুখ ঘুরিয়ে থাকেন। এরপর ওই খুদেও বারবার শিক্ষিকার মন গলানোর চেষ্টা করে। তারপর শিক্ষিকা তাকে বলেন, “প্রমিস করো, তুমি আর দুষ্টুমি করবে না”। ছাত্রটিও উত্তরে বলে, “একদম।”

দৈহিক শাস্তি নয়, বকাবকি নয়, ভালবাসা দিয়ে ওই খুদে দুষ্টু ছাত্রটিকে শিক্ষা দিলেন তার শিক্ষিকা। এই দৃশ্য নেটিজেনদের মন ভরিয়ে দিচ্ছে। সেই সঙ্গে ছাত্র এবং শিক্ষিকার মধ্যে এত সুন্দর সম্পর্ক মনের গভীরেও ছাপ ফেলছে। স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের এরকমই হওয়া উচিত, বলছেন নেটিজেনরা। অনেকে তো আবার আক্ষেপ করছেন নিজেদের ছোটবেলায় তারা কেন এমন শিক্ষিকাকে পেলেন না সেই ভেবে।

ভিডিওর একেবারে শেষ অংশে দেখা যায় শিক্ষিকার মন পেতে ওই খুদে তার গালে চুমু দেয়। এরপরে কি আর রাগ করে থাকতে পারে কেউ? ওই শিক্ষিকাও তাই আর রাগ করে থাকলেন না। তিনিও ছাত্রের গালে চুমু দিয়ে রাগ ঝেড়ে ফেললেন। ভাইরাল সেই ভিডিও দেখুন এই প্রতিবেদন থেকে।