বিলাসিতায় ঘেরা, উপচে পড়ছে আভিজাত্য, বচ্চনদের ‘জলসা’বাড়ি দেখে ফেরানো যাচ্ছে না চোখ

আভিজাত্য আর আর্ট কালেকশনে ভরপুর, ঘুরে দেখুন বচ্চনদের বাড়ির অন্দরমহল

বলিউডের (Bollywood) অন্যতম জনপ্রিয় তারকা পরিবার হল বচ্চন পরিবার (Bachchan Family)। অমিতাভ বচ্চন (Amitabh Bachchan), জয়া বচ্চন (Jaya Bachchan) থেকে শুরু করে অভিষেক বচ্চন (Abhishek Bachchan), ঐশ্বর্য রাই বচ্চন (Aishwarya Rai Bachchan) এমনকি তাদের একমাত্র কন্যা আরাধ্যাও (Aradhya Bachchan) রীতিমতো সেলিব্রিটি। সারা ভারতবর্ষ জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বচ্চন পরিবারের সম্পত্তি। মুম্বাইয়ের জুহুতে যে বিলাসবহুল দোতলা আবাসনে তারা থাকেন তার দাম বর্তমান বাজারমূল্য অনুসারে ১০০-১২০ কোটি টাকার কমে হবে না।

বচ্চন পরিবারের এই স্বপ্নের রাজ প্রাসাদের নাম জলসা (Jalsha)। এই বাড়িতে ছেলে, ছেলের বউ আর নাতনিকে নিয়ে সুখী পরিবার অমিতাভ এবং জয়ার। ১৯৮২ সালে বলিউড পরিচালক রমেশ সিপ্পি অমিতাভের পরিবারকে এই বাড়িটি উপহার দিয়েছিলেন। প্রাসাদোপম শিল্পকর্ম, আভ্যন্তরীণ সাজসজ্জা, সাবেকিয়ানা আর আভিজাত্যের মিশেলে এই জলসাবাড়ির ছবি রীতিমতো তাক লাগিয়ে দেয়।

বচ্চনদের বসার ঘর থেকেই তবে শুরু করা যাক। এখানে দুর্দান্ত সব আর্ট কালেকশন রয়েছে যার সঙ্গে সাবেকিয়ানা আর আভিজাত্যের ছোঁয়া পাবেন। কাঁচের তৈরি ঝাড়বাতি, ভিন্টেজ শোপিস নজর কাড়বেই। বসার ঘরে প্রবেশের জন্য রয়েছে বড় বড় দরজা। সুন্দর কারুকার্য করা মার্বেলের মেঝের উপর তুর্কির কার্পেট বিছানো।

অমিতাভ বচ্চনের বাড়ির দেয়ালও নিখুঁতভাবে সাজানো। দেওয়ালে ঝুলছে মুঘল ঘরানা ও পার্সি টাচের বড় বড় পেন্টিং। বসার ঘরে রয়েছে সুন্দর সোফা সেট।

অমিতাভ-জয়ার ফর্মাল লিভিং রুম এবং ডাইনিংয়ের বাইরেই রয়েছে সাজানো উঠোন। সেখানে রয়েছে হরেক রকমের গাছ। সাকুলেন্ট, ট্রপিক্যাল প্লান্ট রয়েছে সেখানে। উঠোনের এক প্রান্তে রয়েছে সুন্দর গ্রে ফ্লোর। গোটা পরিবার এখানে বসে আড্ডা দিতে পারে। বচ্চন পরিবার এই বারান্দাতেই দীপাবলি উদযাপন করে থাকে।

অবশ্য পরিবার নিয়ে সময় কাটানোর জন্য রয়েছে আলাদা একটি ফ্যামিলি রুম। সেখানে দেওয়ালে ঝুলছে পরিবারের সকলের ছবি। রয়েছে লাইম গ্রীন রঙের সোফা সেট। ঘরের কনটেম্পোরারি পেন্টিংয়ের সৌন্দর্য বাড়িয়ে দেয় সুন্দর ওয়ার্ম লাইট। বচ্চন পরিবারে স্টাডি রুমটাও কাজ করার জন্য আদর্শ জায়গা। সেখানে রয়েছে সুন্দর কাঠের টেবিল, কাঠের দেওয়াল আর হরেক রকমের বই সাজানো থরে থরে।

বচ্চন পরিবারের সকলেই ফিটনেস ফ্রিক। তাই বাড়িতেই আলাদা করে একটা জিমখানা থাকা বাধ্যতামূলক ছিল। শরীর স্বাস্থ্যের যত্ন নেওয়ার জন্য রয়েছে পার্সোনাল জিম। সেখানে শরীরচর্চা করার জন্য রয়েছে কনটেম্পোরারি বিভিন্ন ইকুইপমেন্ট।