১০০ গিটারে ১০০ জন গান গেয়ে কেকেকে অন্তিম শ্রদ্ধা জানালো কলকাতা, ভিডিও দেখে সবার চোখে জল

‘হাম রাহে ইয়া না রাহে কাল’, এক সপ্তাহ আগেও কে ভেবেছিল গানের কথার মাধ্যমেই যাওয়ার ইঙ্গিত দিয়ে যাচ্ছেন গায়ক? তাকে হারিয়ে আজ প্রতিটা মুহূর্তে ভক্তদের সঙ্গী শুধুই একরাশ বেদনার অনুভূতি। এক সপ্তাহ আগেও কলকাতা শহরের বুকে একের পর এক স্টেজ শো করছিলেন তিনি। তারমধ্যে ‘পাল’ও (Pal) ছিল। মৃত্যুর সন্ধ্যাতেও নজরুল মঞ্চে ‘পাল’ গানটি গাইতে গাইতেই মঞ্চ ছেড়েছিলেন তিনি। ওই রাতেই পৃথিবীর আঙ্গিনা ছেড়ে গেলেন কে কে (K K)।

বলিউড গায়কের মৃত্যুতে অভিযোগের আঙুল উঠেছে এই শহর কলকাতার দিকে। প্রিয় গায়কের মৃত্যু শোকে স্তব্ধ এই শহরও। রবিবার নন্দনে শহর কলকাতা প্রিয় গায়ককে শেষ শ্রদ্ধা জানালো। কলকাতার বহু শিল্পী এদিন জমায়েত হয়েছিলেন নন্দনে। সকলে মিলে কেকের গাওয়া গান গেয়েই তাকে শেষ সম্মান জানালেন। কেকের বিখ্যাত ‘পাল’ গানের মাধ্যমে তাকে শ্রদ্ধা জানাতে উপচে পড়ছিল ভিড়।

টিম বি গার্ডেন বাস্কার্স নামের এক সংগঠনের অন্যতম সদস্য এবং অনুষ্ঠানের উদ্যোক্তা শান্তনু ফেসবুকে একটি পোস্টে লিখেছিলেন, ‘৩১ মে আমরা কৃষ্ণকুমার কুন্নাথ (কেকে) কে হারিয়েছি। তিনি এমন একজন শিল্পী যাঁর গাওয়া গান আমাদের শৈশবের একটা ভীষণ বড় অংশ দখল করে নিয়েছে। আমরা এই কিংবদন্তীকে এভাবে চিরতরে হারিয়ে ফেলব, তা আমরা কখনও কল্পনাও করিনি, কাজেই আমরা ভেবেছি আমরা যদি ওঁকে শ্রদ্ধা জানিয়ে সবাই মিলে গানের মাধ্যমে একটা ট্রিবিউট দিই, তাহলে কেমন হয়?’

তিনি আরও লিখেছিলেন, ‘টিম বি গার্ডেন বাস্কার্স আহ্বান জানাই সমস্ত সঙ্গীতশিল্পী এবং কেকের অনুরাগীদের। তবে হ্যাঁ, অ্যাকোয়াস্টিক গিটার ছাড়া অন্য কোনও বাদ্যযন্ত্র থাকবেনা। একসঙ্গে গাওয়া হবে কেকে’রই কোনও একটা গান। গান গাওয়া বা গিটার বাজানোর জন্য প্রো হওয়ার দরকার নেই, মোটামুটি কোরাসে গলা মেলাতে আর গিটারে বেসিক কর্ডস্ স্ট্রাম করতে পারলেই হবে। আর হ্যাঁ, গান গাইতে গেলে গিটার বাজাতে হবে বা গিটার বাজাতে গেলে গান গাইতে হবে— এমন কোনও বাদ্ধকতা নেই, যে যেটা পারবেন, তিনি সেটা করবেন। কোনও অসুবিধা নেই তাতে।’

এই ডাক উপেক্ষা করতে পারেননি কেকের ভক্তরা। নির্ধারিত দিনে নির্ধারিত সময়ে পৌঁছে গিয়েছিলেন শতাধিক মানুষ। ১০০ গিটারের ঝংকার বেজে উঠেছিল। ১০০ কন্ঠ সম্মিলিতভাবে গাইলো কেকের গাওয়া ‘পাল’ গানটি। সোশ্যাল মিডিয়াতে ভাইরাল সেই ভিডিও দেখে চোখের জল ধরে রাখতে পারলেন না নেটিজেনরা। প্রিয় মানুষকে শ্রদ্ধা কিভাবে জানাতে হয় দেখিয়ে দিল শহর কলকাতা।