ভালো অভিনেতা হওয়া সত্বেও ছাড়তে হয়েছে অভিনয়, স্বামী দেবরাজকে নিয়ে অকপট অনুরাধা রায়

Riya Chatterjee

Updated on:

বাংলা সিনেমার (Bengali Cinema) জগতে রিয়েল লাইফ তারকা জুটি অনেকেই রয়েছেন। এদের মধ্যে উল্লেখযোগ্য নাম হলেন দেবরাজ রায় (Debraj Roy) এবং অনুরাধা রায় (Anuradha Roy)। অভিনয়ের জগতের সঙ্গে এই জুটির দীর্ঘদিনের পরিচয়। দেবরাজের স্ত্রী অনুরাধা একসময় চুটিয়ে অভিনয় করেছেন টলিউডে। আজও তাকে বিভিন্ন বাংলা সিরিয়ালে অভিনয় করতে দেখা যাচ্ছে। কিন্তু দেবরাজ রায়কে আর পর্দাতে দেখা যায় না। কোথায় হারিয়ে গেলেন অভিনেতা?

দেবরাজ রায়ের জীবনের কিছু অজানা গল্প নিয়েই সাজানো আজকের এই প্রতিবেদন। ছোটবেলা থেকেই দেবরাজের বাড়িতে ছিল অভিনয়ের পরিবেশ। তার বাবা এবং মা দুজনেই ছিলেন জনপ্রিয় থিয়েটারকর্মী। দেবরাজ নিজেও ৯০ এর দশকের দূরদর্শন, নাটক এবং রেডিওতে পরিচিত মুখ ছিলেন। স্ত্রী অনুরাধা রায়ের সঙ্গে বহু ছবিতেও কাজ করেছেন তিনি।

দেবরাজ রায় হলেন টলিউডের সৌভাগ্যবান অভিনেতাদের মধ্যে একজন। সত্যজিৎ রায়ের পরিচালিত ‘প্রতিদ্বন্দ্বী’ সিনেমার মাধ্যমে টলিউডে প্রবেশ করার সুযোগ হয়েছিল তার। তার স্ত্রী অনুরাধা রায় অবশ্য বিয়ের পরই প্রথমবার সিনেমার পর্দাতে পা রেখেছিলেন। যদিও অনুরাধার বাড়িতেও নাচ, গান এবং অভিনয়ের পরিবেশ ছিল। অনুরাধা নিজেও থিয়েটার করতেন।

দেবরাজের সঙ্গে বিয়ের পর শ্বশুরবাড়ির জোরাজুরিতেই তিনি অভিনয় করতে শুরু করেন। এই স্বামী-স্ত্রীর জুটিকে ‘দেবর’, ‘চৌধুরী পরিবার’, ‘তিল থেকে তাল’সহ টলিউডের একাধিক ছবিতে পাওয়া গিয়েছে। তবে ২০১৭ সালের পর থেকে দেবরাজ রায় ইন্ডাস্ট্রি থেকে উধাও হয়ে গিয়েছেন। তার সমকালীন সময়ের বহু অভিনেতা এখনও অভিনয় করে যাচ্ছেন। দেবরাজ তাহলে কেন হঠাৎ নিজেকে সরিয়ে নিলেন ছবি দুনিয়া থেকে?

সম্প্রতি স্বামীকে নিয়ে একটি সংবাদ মাধ্যমের কাছে মুখ খুলেছিলেন অনুরাধা। তিনি জানেন ২০১৭ সালের দেবরাজ রায়ের ব্রেন স্ট্রোক হয়। যে কারণে তার শরীরের ডান দিক অসাড় হয়ে পড়ে। এরপর থেকেই অভিনয় জগতের সঙ্গে দূরত্ব বাড়তে থাকে দেবরাজের। আজকাল বাড়িতে খবরের কাগজ পড়ে কিংবা গল্পের বই পড়ে তার দিন কাটে।

Anuradha Roy

স্বামী-স্ত্রী এখন নিজের নিজের কাজ নিয়ে ব্যস্ত। অনুরাধা এই বয়সেও একাধিক সিরিয়ালে কাজ করে যাচ্ছেন। অন্যদিকে দেবরাজের অভিনয় করার ইচ্ছেটাই মন থেকে গায়েব হয়ে গিয়েছে। বিনোদন দুনিয়া থেকে বহুদূরে বাড়িতে অবসর জীবনযাপন করছেন দেবরাজ রায়। অবশ্য কখনও সখনও ছোটখাটো অনুষ্ঠান কিংবা টেলিফোনে ইন্টারভিউ দেন তিনি।