গ্রহণ লেগেছে বলিউডে, কয়েকশো কোটির ছবিও ফ্লপ, বিস্ফোরক সালমান খান

পরপর ছবি ফ্লপ, কেন হল মুখ হচ্ছে না দর্শকরা, মুখ খুললেন সালমান খান

দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রি এবং বলিউডের (Bollywood) মধ্যে রেষারেষি আজকে নতুন নয়, বহু সময় আগে থেকেই চলে আসছে। তবে ইদানিং দক্ষিণের কাছে প্রতি পদে পদে মাত খেয়ে যাচ্ছে বলিউড। অক্ষয় কুমারের ‘সম্রাট পৃথ্বীরাজ’ রণবীর কাপুরের ‘শামসেরা’, রণবীর সিংয়ের ‘৮৩’, কোনও ছবিই বক্স অফিসে লাভের মুখ দেখাতে পারেনি। অথচ ছবিগুলো বানাতে প্রযোজকদের ভাঁড়ার থেকে খরচ হয়েছে কয়েকশো কোটি টাকা। তবুও কেন বলিউড থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন দর্শকরা?

এর উত্তর কার্যত বলিউডের তারকাদের কাছেও নেই। তবে তারা নিঃসন্দেহে এই নিয়ে চিন্তায় পড়ে গিয়েছেন। এবার বলিউড তারকা সালমান খান (Salman Khan) এই বিষয়ে মুখ খুললেন। সম্প্রতি দক্ষিণী সুপারস্টার কিচ্চা সুদীপের ছবি ‘বিক্রান্ত রোনা’র প্রচার অনুষ্ঠানে হাজির হয়েছিলেন সালমান। সেখানেই তাকে বলিউডের ব্যর্থতা নিয়ে প্রশ্ন। যার উত্তর দিয়েছেন ভাইজান।

বিক্রান্ত রোনার দক্ষিণী ছবিটির হিন্দি মার্কেটে প্রচার চালাচ্ছিলেন সালমান। তখন তাকে সাংবাদিকরা ঘিরে ধরে বলিউডের ব্যর্থতা নিয়ে প্রশ্ন করেন। যার উত্তর খুব সহজভাবেই দিতে শোনা গেল সালমানকে। তিনি বলেছেন, “আমরা প্রত্যেকে সবসময় ভাল সিনেমা বানানোর চেষ্টা করি। আমরা চাই প্রত্যেকের কাছে সেই সিনেমা পৌঁছে যাক। কখনও কখনও এটা হয়, কখনও কখনও এটা হয় না।”

সালমানের কথায়, ছবি সফল হওয়ার কোনও বাঁধাধরা ফর্মুলা থাকে না। তবে বলিউডের সঙ্গে দক্ষিণের কোনও রেষারেষি নেই বলেই দাবি করেছেন ভাইজান। তার কথায় বলিউড এবং দক্ষিণের মধ্যে রয়েছে ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্ক’। তিনি জানিয়েছেন এখন তিনি ভেঙ্কটেশের সঙ্গে কাজ করছেন। এই ছবিতে কামাল হাসান রয়েছেন।

এছাড়া দক্ষিণের একাধিক অভিনেতা বলিউডে কাজ করেছেন এবং সেই ছবি হয়েছে সুপারহিট, মনে করিয়ে দিলেন সালমান। অন্যদিকে বিক্রান্ত রোনার নায়ক কিচ্চা সুদীপও বলিউডের ব্যর্থতা নিয়ে মুখ খুলেছেন। তার কথায় বলিউডের এই ব্যর্থতা সাময়িক। যদি বলিউড ভাল সিনেমা না বানাতো তাহলে দর্শকদের মনে এত বছর ধরে রাজত্ব করতে পারত না।

উল্লেখ্য, এই মুহূর্তে সালমান খানের হাতেও পরপর বেশ কয়েকটি ছবি আছে। তার মধ্যে ‘কভি ঈদ কভি দিওয়ালি’ ছবির কাজ চলছে এখন। ছবিতে সালমানের বিপরীতে থাকছেন পূজা হেগড়ে। এরপর ‘টাইগার থ্রি’, ‘নো এন্ট্রি মে এন্ট্রি’ও রয়েছে সালমানের আসন্ন ছবির তালিকায়।