বাবার মত ভুল করতে চান না, সম্পত্তির বাটোয়ারা নিয়ে কঠিন সিদ্ধান্ত নিয়ে ফেললেন মুকেশ আম্বানি

বাবার ভুলের পুনরাবৃত্তি করতে চান না, সম্পত্তি নিয়ে বড় সিদ্ধান্ত নিয়ে ফেললেন মুকেশ আম্বানি

Riya Chatterjee

Published on:

Mukesh Ambani`s Property Will : রিলায়েন্স গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ (Relience Group Of Industries) -র মালিক তিনি। এই মুহূর্তে বিশ্বসেরা ১০০ ধনকুবেরের মধ্যে প্রথম সারিতে রয়েছে মুকেশ আম্বানি (Mukesh Ambani) -র নাম। বাবা ধীরুভাই আম্বানি (Dhirubhai Ambani) -র থেকে পাওয়া রিলায়েন্স সংস্থার কর্ণধারের আসনে বসে ইন্ডাস্ট্রিকে ক্রমে সফলতার শিখরে পৌঁছে দিয়েছেন তিনি। অপরদিকে ধীরুভাইয়ের দ্বিতীয় সন্তান, মুকেশ আম্বানির ভাই অনিল আম্বানি (Anil Ambani) পরবর্তী দিনে হয়ে পড়েন দেউলিয়া।

২০০২ সালে ধীরুভাই মারা গেলে আসলে মুকেশ এবং অনিলের মধ্যে সম্পত্তির ভাগাভাগি নিয়ে বিরোধ দেখা যায়। কারণ ধীরুভাই কোনও উইল করে দিয়ে যাননি। সেই থেকে শিক্ষা নিয়েছেন মুকেশ আম্বানি। তাই তো তিনিও তার তিন সন্তান আকাশ আম্বানি (Akash Ambani), অনন্ত আম্বানি (Anant Ambani) এবং ইশা আম্বানি (Isha Ambani) -র মধ্যে সম্পত্তির বাটোয়ারা করে দিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন।

AKASH ISHA AND ANANT AMBANI

বর্তমানে রিলায়েন্স ইন্ডাস্ট্রিকে এগিয়ে নিয়ে যাচ্ছে আম্বানি পরিবারের নতুন প্রজন্ম। আকাশ, ইশা এবং অনন্ত, ব্যবসায়িক ক্ষেত্রে তিনজনেরই যথেষ্ট গভীর মনোযোগ রয়েছে। তিন সন্তানকেই ব্যবসাক্ষেত্রে যোগদান করিয়েছেন মুকেশ। মুকেশ আম্বানির ব্যবসার ক্ষেত্রে রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেডের দায়িত্ব রয়েছে তার ছেলে আকাশ আম্বানির উপর।

২০১৭ সালে আকাশকে এই দায়িত্ব দিয়েছিলেন মুকেশ আম্বানি। আকাশ তার নেতৃত্বে রিলায়েন্স জিওকে ডিজিটাল স্পেসে জায়গা করে নিতে সাহায্য করেছেন। এছাড়া তিনি তার বাবা মুকেশ এবং মা নিতা আম্বানির সঙ্গে আইপিএল ফ্রাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্সের মালিক হিসেবে রয়েছেন। সেই সঙ্গে মেয়ে ইশা এবং ছোট ছেলে অনন্তকেও গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছেন আম্বানি।

AKASH AND ISHA AMBANI

মুকেশ আম্বানির সিদ্ধান্ত অনুসারে তার দুই সন্তান আকাশ এবং ইশা যৌথভাবে রিলায়েন্সের টেলিকমিউনিকেশন এবং রিটেইলের ব্যবসা সামলাচ্ছেন। তাদের মধ্যে আকাশ রিলায়েন্স জিওর চেয়ারম্যান হিসেবে নিযুক্ত আছেন। আর ইশাকে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের রিটেল ইউনিটের চেয়ারপার্সন নিযুক্ত করা হয়েছে। ইশা এরই মধ্যে প্রায় ৫০টি বিদেশি ব্র্যান্ড রিলায়েন্স রিটেলের অন্তর্ভুক্ত করে ফেলেছেন। এটা নিঃসন্দেহে রিলায়েন্স রিটেলের একটা বড় অগ্রগতি।

AKASH ISHA AND ANANT AMBANI

আরও পড়ুন : বিশ্বের সবথেকে ধনী এই মহিলা, যার সম্পত্তির পরিমাণ মুকেশ আম্বানির থেকেও বেশি

ছোট ছেলে অনন্তকে তেল এবং রাসায়নিক ব্যবসার দায়িত্ব দিয়েছেন মুকেশ আম্বানি। এই ভাবেই কার্যত রিলায়েন্সের উত্তরাধিকার তিন সন্তানের মধ্যে ভাগ করে দিয়েছেন তিনি। আসলে ধীরুভাইয়ের সম্পত্তি ভাগাভাগি হয়ে মুকেশের ভাগে পড়ে পেট্রোকেমিকাল টেক্সটাইল রিফাইনারি তেল এবং গ্যাসের ব্যবসা। তার ভাই অনিল পেয়েছিলেন টেলিকম, জ্বালানি, পরিকাঠামো ও অর্থের ব্যবসা। সেই ব্যবসা ডুবে গিয়ে ঋণে জর্জরিত হয়ে পড়েন অনিল। অতীত থেকে শিক্ষা নিয়ে তাই সন্তানদের ভবিষ্যৎ ভেবেই এই সিদ্ধান্ত নিয়েছেন মুকেশ।

আরও পড়ুন : মা হতে চলেছেন মুকেশ আম্বানির পুত্রবধূ, আম্বানি পরিবারে আসছে নতুন সদস্য